• Martina Navratilova: ফের অসুস্থ মার্টিনা নাভ্রাতিলোভা, গলা এবং স্তন ক্যান্সারের জোড়া আক্রমণের শিকার টেনিস আইকন
    ২৪ ঘন্টা | ০৩ জানুয়ারি ২০২৩
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: টেনিস গ্রেট মার্টিনা নাভ্রাতিলোভা গলা ও স্তন ক্যান্সারে আক্রান্ত হয়েছেন। ১৮ বারের গ্র্যান্ড স্ল্যাম সিঙ্গেলস চ্যাম্পিয়ন নিউ ইয়র্কে জানুয়ারির শেষের দিকে চিকিৎসা শুরু করতে চলেছেন বলে জানা গিয়েছে। এই কিংবদন্তি খেলোয়াড় জোর দিয়ে বলেছেন যে তিনি নিজের সব শক্তি দিয়ে এই রোগের সঙ্গে লড়াই করতে প্রস্তুত।

    মার্টিনা নাভ্রাতিলোভা ২০১০ সালে স্তন ক্যান্সারে আক্রান্ত হন। এর পরে তিনি অস্ত্রোপচার এবং রেডিয়েশন থেরাপির মাধ্যমে সুস্থ হয়ে ওঠেন।

    ৬৬ বছর বয়সী মার্টিনা, একটি বিবৃতিতে বলেছেন যে তার ক্যান্সার প্রাথমিক পর্যায়ে ধরা পড়েছে এবং তিনি এর থেকে সুস্থ হওয়ার আশা করছেন। তিনি আরও যোগ করেছেন যে তাঁর ক্যান্সারের ধরন চিকিৎসায় ভাল সাড়া দেয়।

    তিনি জানিয়েছেন এই জোড়া আক্রমণ গুরুতর হলেও এর চিকিৎসা সম্ভব এবং এর থেকে সুস্থ হয়ে ওঠার আশা করছেন তিনি। তিনি আরও জানিয়েছেন যে কিছুদিন এই সমস্যা তাঁকে ভোগালেও তিনি এর সঙ্গে লড়াই করবেন।   

    মার্টিনা নাভ্রাতিলোভা, ৯ বার উইম্বলডন জিতেছেন। আসন্ন অস্ট্রেলিয়ান ওপেন ২০২৩-এ একটি টেনিস চ্যানেল ধারাভাষ্য দেওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছিলেন তিনি। কিন্তু বর্তমান পরিস্থিতিতে মাইকের পিছনে মাঝে মাঝে তাঁর উপস্থিতি দেখা যাবে বলে মনে করা হচ্ছে।

    আরও পড়ুন: 

    একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘মার্টিনা নাভ্রাতিলোভা স্টেজ ওয়ান থ্রোট ক্যান্সারে আক্রান্ত হয়েছেন। এর প্রগ্নোসিস ভালো এবং মার্টিনা এই মাসেই তাঁর চিকিৎসা শুরু করবেন। এই ক্যান্সারের ধরন এইচপিভি এবং এই ধরনের ক্যান্সার চিকিৎসায় ভালো সাড়া দেয়’।

    আরও পড়ুন: 

    নাভ্রাতিলোভা বলেছেন যে তিনি গত মরসুমে ডব্লিউটিএ ফাইনালের সময় তাঁর ঘাড়ের কাছে একটি বর্ধিত লিম্ফ নোড লক্ষ্য করেছিলেন। এটি না কমায় এর বায়োপসি করার সিদ্ধান্ত নেন তিনি। ফলাফল নিশ্চিত করেছে যে এটি একটি স্টেজ ওয়ান থ্রোট ক্যান্সার’।

    বিবৃতিতে আরও বলা হয়েছে যে, ‘একই সময়ে যখন মার্টিনার গলার পরীক্ষা চলছিল, তখন তার স্তনে একটি সন্দেহজনক ফর্ম পাওয়া যায়, যা পরবর্তীতে ক্যান্সার হিসাবে ধরা পড়ে। এটি গলার ক্যান্সারের সঙ্গে সম্পূর্ণ সম্পর্কহীন’।

    জানানো হয়েছে যে এই দুই ক্যান্সারই তাদের প্রাথমিক পর্যায়ে রয়েছে।

    মার্টিনা নাভ্রাতিলোভা তিনটি অস্ট্রেলিয়ান ওপেন, দুটি ফ্রেঞ্চ ওপেন শিরোপা, নয়টি উইম্বলডন এবং চারটি ইউএস ওপেন শিরোপা জিতেছেন।

     
  • Link to this news (২৪ ঘন্টা)