• Bengal Weather Today: কুয়াশার চাদরে ঢাকা বাংলা, জাঁকিয়ে শীত সারা রাজ্য
    ২৪ ঘন্টা | ০৩ জানুয়ারি ২০২৩
  • অয়ন ঘোষাল: পশ্চিমবঙ্গের বাসিন্দাদের জন্য সুখবর। জাঁকিয়ে শীতের অন্তত একটা স্পেল এই সপ্তাহে পেতে পারে কলকাতা। সামান্য হলেও মিটতে পারে আক্ষেপ। ঘন কুয়াশার চাদরে ঢাকা প্রায় গোটা বঙ্গ। বুধবার পর্যন্ত কুয়াশার দাপট চলবে বলে জানা গিয়েছে। উইকএন্ডে খুব সম্ভবত জাঁকিয়ে শীতের একটা ৭২ ঘণ্টার স্পেল থাকবে বলে মনে করা হচ্ছে। বৃহস্পতিবার থেকে ফের পারা পতনের শুরু হবে বলে জানা গিয়েছে।

    কলকাতায় সকালে গাঢ় কুয়াশা রয়েছে। আটটার পর কুয়াশা কেটে পরিস্কার আকাশ দেখা যাবে। বৃহস্পতিবার থেকে নামতে শুরু করবে তাপমাত্রা।

    সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৩ ডিগ্রি থেকে নেমে ১৫.৬ ডিগ্রি। সোমবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা কলকাতায় ২৫.২ ডিগ্রি থেকে নেমে হয় ২৪.৭ ডিগ্রি। বাতাসের জলীয় বাষ্পের ন্যূনতম পরিমাণ ৬৫ থেকে নেমে ৪৭ শতাংশ।

    জানা গিয়েছে বৃহস্পতিবার থেকে নামতে শুরু করবে পারদ।  শনি এবং রবিবারের মধ্যে কলকাতায় ১৩ ডিগ্রি অথবা তারও সামান্য নিচে নেমে যেতে পারে তাপমাত্রা। জেলার তাপমাত্রা আরও তিন চার ডিগ্রি নিচে থাকবে বলে জানা গিয়েছে। পশ্চিমাঞ্চলের জেলার তাপমাত্রা নামতে পারে ১০ ডিগ্রির নিচে। জাঁকিয়ে শীতের একটা স্পেল আসতে চলেছে বলে এখনও পর্যন্ত আশ্বাস দিচ্ছেন আবহাওয়াবিদরা।

    বিপরীত ঘূর্ণাবর্ত, নিম্নচাপ, জলীয় বাষ্পের দেওয়াল, একের পর এক বাধার সম্মুখীন হয়েছে এই রাজ্যের শীত। অথচ হাড় কাঁপানো শীতে জুবুথূবু উত্তর এবং উত্তর পশ্চিম ভারত। বৃহষ্পতিবারের পর এই বৈপরীত্য কাটতে চলেছে। বাধাহীন উত্তুরে হাওয়া দিনের বেলাতেও দাপিয়ে বেড়াবে বঙ্গে।

    আরও পড়ুন: 

    শীতল উত্তর-পশ্চিম বাতাসের প্রভাবে আগামী দুই থেকে তিন দিনে অন্তত চার ডিগ্রি তাপমাত্রা নামতে পারে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে। সমতলেও তাপমাত্রা নামার ইঙ্গিত দিয়েছেন আবহাওয়াবিদরা। মধ্য ভারতের কিছু রাজ্যে দুই থেকে তিন ডিগ্রি তাপমাত্রা নামতে পারে। তবে পূর্ব ভারতে একই রকম পরিস্থিতি বজায় থাকবে আগামী তিন দিন। তারপর থেকে তাপমাত্রা ক্রমশ নামতে পারে বলে জানা গিয়েছে।

    আরও পড়ুন: 

    কুয়াশার সতর্কতা জারি করা হয়েছে। ঘন কুয়াশার সতর্কতা রয়েছে দেশের রাজধানী দিল্লি সহ পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড়, উত্তরপ্রদেশ এবং বিহারে। আগামী চার থেকে পাঁচ দিন এই ঘন কুয়াশার সতর্কতা রয়েছে। আগামী তিনদিন ঘন থেকে অতি ঘন কুয়াশার সতর্কতা রয়েছে উত্তরাখন্ড, পঞ্জাব, হরিয়ানা এবং উত্তরপ্রদেশে। এছাড়াও  বিক্ষিপ্তভাবে ঘন কুয়াশা থাকবে বিহারে আগামী চার দিন এবং হিমাচল প্রদেশ, মধ্যপ্রদেশ, উড়িষ্যা, উত্তরবঙ্গ, অসম এবং ত্রিপুরাতে আগামী দুই থেকে তিন দিন থাকবে কুয়াশা।

    মঙ্গল এবং বুধবার দিল্লিতে চরম শৈত্য প্রবাহের সর্তকতা রয়েছে। বৃহস্পতিবার পর্যন্ত দিল্লিতে শৈত্য প্রবাহের পরিস্থিতি থাকবে। শৈত্য প্রবাহ ইতিমধ্যেই রয়েছে হিমাচল প্রদেশ এবং রাজস্থানে। রাজস্থানে মঙ্গলবার পর্যন্ত এই শৈত্য প্রবাহ চলবে। পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড়ে শৈত্য প্রবাহের সম্ভাবনা থাকবে ই জানুয়ারি পর্যন্ত। হিমাচল প্রদেশ এবং উত্তরাখন্ডে বুধবার পর্যন্ত এবং উত্তর প্রদেশে মঙ্গলবার পর্যন্ত শৈত্য প্রবাহের সতর্কতা রয়েছে। শীতল দিনের পরিস্থিতি থাকবে উত্তরাখন্ড, পঞ্জাব, হরিয়ানা এবং চন্ডিগড়ে।

     
  • Link to this news (২৪ ঘন্টা)