• Swasthya Bhawan : গরহাজির সরকারি ডাক্তারদের জন্য শুনানি স্বাস্থ্যভবনে
    এই সময় | ০৩ জানুয়ারি ২০২৩
  • এই সময়: রাজ্যজুড়ে অন্তত ২৫২ জন সরকারি চিকিৎসক কোনও কারণ ছাড়াই দীর্ঘদিন ধরে গরহাজির থাকছেন বলে দেখেছে স্বাস্থ্য দফতর। অনেকে বছরের পর বছর ডিউটিতে অনুপস্থিত। কেন এমন আচরণ, এ বার তার কৈফিয়ত চাইতে শুনানির আয়োজন করা হয়েছে দফতরের তরফে। এ নিয়ে সোমবার বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগামী ১ ফেব্রুয়ারি স্বাস্থ্যভবনে সেই শুনানিতে উপস্থিত থাকতে হবে গরহাজির চিকিৎসকদের।

    অভিযোগ, দীর্ঘ দিন গরহাজির চিকিৎসকদের বড় অংশ সরকারি চাকরি ভুলে প্রাইভেট প্র্যাকটিস করছেন। অথচ সরকারি চাকরিটি তাঁরা ছাড়েননি। আবার মহলের একাংশের মতে, চাকরি ছাড়তে চাইলেও আবেদন মঞ্জুর করা হয় না। তাই বাধ্য হয়ে এমনটা করছেন অনেকে। স্বাস্থ্যকর্তারা জানাচ্ছেন, টানা অনুপস্থিতির কারণে ওই অনেকের বেতন বন্ধ হয়ে গিয়েছে ঠিকই। কিন্তু অর্থ দপ্তরের হিউম‌্যান রিসোর্স ম‌্যানেজমেন্ট পোর্টালে তাঁদের নাম আছে।

    সে কারণে বিজ্ঞপ্তিতে ১ ফেব্রুয়ারির শুনানিতে হাজির থাকতে বলা হয়েছে সব অনুপস্থিত সরকারি চিকিৎসককে। স্বাস্থ্যকর্তারা জানান, বাস্তবে ওই চিকিৎসকদের পরিষেবা না মিললেও খাতাকলমে তাঁদের অস্তিত্ব রয়েছে। ফলে শূন্যপদের তালিকায় প্রকৃত সংখ্যাটা প্রতিফলিত হচ্ছে না।

    যদিও সংগঠন সার্ভিস ডক্টর্স ফোরামের সাধারণ সম্পাদক সজল বিশ্বাস বলেন, 'চাকরিতে বদলি, পদোন্নতি ইত‍্যাদিতে চূড়ান্ত অনিয়ম। চাকরির স্থলে নিরাপত্তাহীনতা। প্রত‍্যন্ত এলাকায় থাকা এবং সন্তানের পড়াশোনার পরিবেশ না-থাকা। সর্বোপরি প্রশাসনিক সন্ত্রাস। সব মিলিয়ে নানা কারণে অনেকেই চাকরি ছেড়ে দিতে চাইছেন। কিন্তু স্বেচ্ছাবসরের পথও বন্ধ। ফলে বাস্তবিক কারণে অনেকে মাঝরাস্তায় বাধ্য হয়েই গরহাজির হন। সরকারকে এটা বুঝতে হবে।'
  • Link to this news (এই সময়)