• PM Awas Yojana : আবাস যোজনা নিয়ে জেলায় জেলায় দুর্নীতির অভিযোগ, হাইকোর্টের দ্বারস্থ BJP
    এই সময় | ০৩ জানুয়ারি ২০২৩
  • প্রধানমন্ত্রী আবাস যোজনায় (PM Awas Yojana) দুর্নীতির অভিযোগ তুলে এবার কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) দ্বারস্থ হল BJP। মঙ্গলবার এই মর্মে একটি জনস্বার্থ মামলা দায়ের করেছেন পুরুলিয়া জেলা BJP-র সভাপতি বিবেক রাঙ্গা। এই দুর্নীতি রুখতে উপযুক্ত তদন্ত চেয়েছেন তিনি। পাশাপাশি তিনি আবাস যোজনার টাকা বিতরণের উপরও স্থগিতাদেশ চেয়েছেন। BJP-র অভিযোগ, ইতিমধ্যেই পুরুলিয়া জেলায় আবাস যোজনার প্রাপকদের যে তালিকা তৈরি করা হয়েছে তাতে ব্যাপক গরমিল রয়েছে। ন্যয্য প্রাপকদের বঞ্চিত করে বোআইনিভাবে একাধিক ব্যক্তির নাম তালিকায় তোলা হয়েছে বলে আদালতে জানিয়েছেন বিবেক রাঙ্গা।

    অন্যদিকে, এবার মুর্শিদাবাদ জেলার কান্দি পুরসভায় আবাস যোজনা (Awas Yojana) নিয়ে দুর্নীতির অভিযোগ। পুরসভার কাছে রিপোর্ট তলব করল কলকাতা হাইকোর্ট। আবাস যোজনা সংক্রান্ত অন্য আরও একটি মামলায় প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ কান্দি পুরসভার কাছে ১৪ জানুয়ারির মধ্যে রিপোর্ট চাইল। ৬৬টির বেশি দুর্নীতির অভিযোগ রয়েছে আবাস যোজনা নিয়ে। BJP নেতা দেবোজ্যোতি রায় এই মামলা দায়ের করেছিলেন। সেই মামলার পরিপ্রেক্ষিতেই এই নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

    বছরের শুরুতেই প্রধানমন্ত্রী আবাস যোজনায় অনিয়মের অভিযোগ তুলে মেদিনীপুর সদর BDO অফিস ঘেরাও করে BJP। স্থানীয় BJP নেতাকর্মীরা মেদিনীপুর সদর ব্লকের শিরোমনি গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত একাধিক গ্রামের বেশ কিছু মানুষকে সঙ্গে নিয়ে BDO অফিসের সামনে এসে বিক্ষোভ প্রদর্শন করেন। তাঁদের বক্তব্য, শিরোমনি গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত একাধিক গ্রামগুলিতে আবাস যোজনা (Awas Yojana) লিস্টে নাম থাকা নিয়ে ব্যাপক দুর্নীতি হয়েছে। তাই তাঁরা BDO অফিসে ঢুকে BDO-র সঙ্গে দেখা করতে চান। গত ১৯ ডিসেম্বর একইভাবে বিডিও অফিসেও (BDO Office) আবাস যোজনা নিয়ে অনিয়মের অভিযোগ তুলে কর্মীরা বিক্ষোভ দেখান। বিজেপির বিক্ষোভে বিডিও অফিসে উত্তেজনা ছড়িয়ে পড়ে। রানিবাঁধ ব্লকের বিভিন্ন প্রান্তের কয়েকশো বিজেপি কর্মী সমর্থক এদিন দীর্ঘক্ষণ বিডিও অফিস ঘেরাও করে বিক্ষোভ দেখান।

    এদিকে, কেন্দ্রীয় আবাস যোজনায় রাজ্যকে (Pradhan Mantri Awas Yojana) আর্থিক সাহায্য করা হলেও একাধিক শর্ত বেধে দিয়েছে কেন্দ্র। সেই ১৭ দফা শর্তের বিষয়টি মনে করিয়ে দিয়েছেন শুভেন্দু অধিকারী। রাজ্যের বিরোধী দলনেতা বলেন, "২০১৮ সালের সমীক্ষায় যাঁদের নাম তালিকাভুক্ত হয়নি, তাঁদের ব্যাপারে এখন আর কিছু করা সম্ভব নয়। তবে যাদের নাম তালিকাভুক্ত রয়েছে, তাঁদের মধ্যে কারও নাম বিশেষ করে যারা BJP করেন তাঁদের নাম বেআইনিভাবে বাদ দেওয়া হলে আমরা তাদের পাশে থাকবো। আপনারা যদি সেই তালিকা গুছিয়ে আমাদের কাছে দেন, তাহলে আমরা সেই তালিকা দিল্লিতে পাঠিয়ে, যেভাবে MGNREGA প্রকল্পে ১৮টি টিম এসেছিল, এবারেও কেন্দ্রীয় সরকারের কাছে আমরা অনুরোধ করব।"
  • Link to this news (এই সময়)