• Kolkata News : ৭০ সিসি ক্যামেরা বিকল! দুশ্চিন্তা নিউটাউনের পথে
    এই সময় | ০৩ জানুয়ারি ২০২৩
  • এই সময়, রাজারহাট :ঝাঁ চকচকে নিউ টাউনে চারদিকে আলোর রোশনাই। অথচ সেখানে বেশ কিছুদিন ধরে ৭০টি সিসিটিভি ক্যামেরা বিকল হয়ে পড়ে আছে। যা সামনে এল বেপরোয়া গাড়ির ধাক্কায় আলিয়া বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া মহম্মদ শাকিলের মৃত্যুর পরে। সিসি ক্যামেরা বিকল থাকায় আলিয়া বিশ্ববিদ্যালয়, ইকোস্পেস, সেন্ট্রাল বিজনেস ডিস্ট্রিক্ট বা সিবিডির মতো গুরুত্বপূর্ণ এলাকায় কোনও অপরাধ কিংবা দুর্ঘটনা ঘটলে অভিযুক্তকে চিহ্নিত করতে সমস্যায় পড়তে হয় পুলিশকে। যেমন রবিবারের গাড়িটিকে খুঁজে বের করতে পুলিশকে বিস্তর কাঠখড় পোড়াতে হয়েছে।

    কে স্মার্ট সিটি হিসাবে গড়ার লক্ষ্যে এবং নিরাপত্তার কড়াকড়ির জন্য তিনটি অ্যাকশন এরিয়াকেই সিসিটিভিতে মুড়ে দেওয়ার পরিকল্পনা করে হিডকো। সেই মতো গত ক'বছরে এখানে ৫৬৫টি অত্যাধুনিক সিসিটিভি লাগানো হয়। যেগুলির নাইট ভিশন মোড ছাড়াও গাড়ির নম্বর চিহ্নিত করার ক্ষমতা আছে। এ ছাড়া গুরুত্বপূর্ণ মোড়ের মাথায় ১৮০ ডিগ্রি নজর রাখতে পারে, এমন কিছু অত্যাধুনিক ক্যামেরা লাগানো আছে। তবে এনকেডিএ সূত্রে খবর, সম্প্রতি বাগজোলা খাল সংস্কারের কাজ শুরু হয়েছে। সেই কাজ করতে গিয়ে গত সপ্তাহে সিসিটিভির অপটিকাল ফাইবার কেটে যায়। সেটা গত বছরের শেষ সপ্তাহ বা ১ জানুয়ারির মধ্যেও সারানো যায়নি। যার জেরে এলাকার ৭০টি সিসিটিভি-ই অকেজো হয়ে যায়। প্রশ্ন উঠেছে, এমন হাইটেক শহরের গুরুত্বপূর্ণ রাস্তায় কেন এতদিন ধরে সিসিটিভি খারাপ থাকবে? দায়িত্বপ্রাপ্ত সংস্থা এনকেডিএ বা পুলিশ কেন হাত গুটিয়ে বসে থাকবে?

    -র এক আধিকারিকের দাবি, আলিয়ার ছাত্রমৃত্যুর ঘটনার পর সোমবার বিধাননগর ট্র্যাফিক বিভাগের তরফে তাঁদের অনুরোধ করা হয়, দ্রুত ক্যামেরাগুলি সক্রিয় করা হোক। এনকেডিএ-র সিস্টেম ম্যানেজার-সহ অন্য ইঞ্জিনিয়াররা এ দিন বিষয়টি খতিয়ে দেখেন। এনকেডিএর এক কর্তা বলেন, 'ক্যামেরাগুলি আগের অবস্থায় ফিরতে বেশ খানিকটা সময় লাগবে। তবে চেষ্টা চলছে যাতে আগামী দু'-তিন দিনের মধ্যে অন্তত জোড়াতালি দিয়ে কাজ চালানো যায়।'

    ২০২১-এর ৯ জুন নিউ টাউনের অ্যাকশন এরিয়া-৩ এর সুখবৃষ্টি আবাসনে রাজ্য পুলিশের স্পেশ্যাল টাস্ক ফোর্সের এনকাউন্টারে নিহত হয় পাঞ্জাবের দুই গ্যাংস্টার। তারপরই নিউ টাউনের নিরাপত্তা নিয়ে নতুন করে প্রশ্ন ওঠে। নিরাপত্তার ফাঁকফোঁকর নিয়ে একাধিক বৈঠক করে হিডকো, এনকেডিএ, পুলিশ ও আবাসন কমিটি। ঠিক হয়, নিউ টাউনের রাস্তায় নতুন করে ৩৭৩টি ক্যামেরা লাগানো হবে। এ জন্য এনকেডিএ টাকা দেবে। আর সমস্ত ক্যামেরার দেখভালও করবে এনকেডিএ। আলিয়া বিশ্ববিদ্যালয়ের রাস্তায় ৭০টি সিসিটিভি ক্যামেরা একসঙ্গে বিকল হওয়ার পর এনকেডিএ-র ভূমিকা নিয়ে প্রশ্নও তুলছেন স্থানীয় বাসিন্দারা।
  • Link to this news (এই সময়)