• Vande Bharat Express : বন্দে ভারত : খাবার নিয়ে সতর্কবার্তা আইআরসিটিসিকে
    এই সময় | ০৩ জানুয়ারি ২০২৩
  • এই সময়: প্রথম বাণিজ্যিক সফরেই বন্দে ভারত এক্সপ্রেসের খাবারের মান নিয়ে অভিযোগ ওঠায় নড়েচড়ে বসলেন পূর্ব রেল কর্তৃপক্ষ। রবিবার, ইংরেজি নতুন বছরের প্রথম দিনই ছিল বন্দে ভারত এক্সপ্রেসের বাণিজ্যিক যাত্রার প্রথম দিন। সে দিন খাবারের মান ঠিক ছিল না বলে রেল কার্যত স্বীকার করে নিয়েছে। তবে তার কারণ হিসেবে যান্ত্রিক গোলযোগকে দায়ী করছেন রেলকর্তারা। তাঁদের দাবি, খাবার গরম রাখার জন্য ওই ট্রেনে যে অত্যাধুনিক ব্যবস্থা রয়েছে, সেটা ঠিক মতো কাজ করছিল না, ফলে খাবার ঠান্ডা হয়ে যায়। রেল সূত্রের খবর, বন্দে ভারতে খাবারের মান যাতে ঠিক থাকে, সেই জন্য আইআরসিটিসি কর্তৃপক্ষকে রেলের তরফে সতর্ক করে দেওয়া হয়েছে। সেই মতো, দ্বিতীয় দিন, সোমবার থেকে বেশ কিছু সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে রেলের আশ্বাস।

    রবিবার রাতে হাওড়া স্টেশনে পৌঁছনো ডাউন যাত্রীদের একাংশ কেবল ঠান্ডা খাবার নয়, ঠিক মতো খাবার পাওয়া যায়নি বলেও অভিযোগ করেছিলেন। কেউ জানান, নন-ভেজে ফিশ ফিঙ্গার পাননি, কেউ বিকেলের স্ন্যাক্সে রসগোল্লা ও সন্দেশের বদলে কেবল এক রকম মিষ্টি পেয়েছিলেন বলে অভিযোগ করেন। সোমবার পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তীর বক্তব্য, 'খাবার নিয়ে যাতে অভিযোগ না-ওঠে, সেটা আইআরসিটিসি-কে দেখতে বলা হয়েছে। কারণ, তারাই খাবার সরবরাহের দায়িত্বে। আইআরসিটিসি আমাদের জানিয়েছেন, যাতে খাবার গরম করা হয়, সেই যন্ত্রটা ঠিক মতো কাজ করছিল না। সেই জন্যই এই সমস্যা।' তবে তিনি জানিয়েছেন, ট্রেনের কামরা নোংরা ছিল বলে যে অভিযোগ করা হচ্ছে, তা সঠিক নয়।

    গত শুক্রবার, ৩০ ডিসেম্বর আনুষ্ঠানিক উদ্বোধন হলেও ট্রেনটির বাণিজ্যিক যাত্রা তথা যাত্রিপরিবহণ শুরু হয় ১ জানুয়ারি। কিন্তু প্রথম দিন ওই ট্রেনের যাত্রীদের অনেকের অভিজ্ঞতাই সুখকর নয়। অনেকে খাবার খেয়ে অসুস্থ বোধ করেন। যাত্রীদের একাংশের বক্তব্য, শতাব্দী ও রাজধানী এক্সপ্রেসের তুলনায় বন্দে ভারত এক্সপ্রেসের ভাড়া অনেক বেশি। বন্দে ভারতে কেবল কেটারিং চার্জ হিসেবে এগজ়িকিউটিভ ক্লাসে মাথা পিছু ৩৬৯ টাকা ও এসি চেয়ার কারে মাথা পিছু ৩০৬ টাকা নেওয়া হচ্ছে। যাত্রীদের অনেকের প্রশ্ন, তা হলে খাবারের মান এত খারাপ হবে কেন? এমনকী, টয়লেট উপচে পড়েছিল, জল ছিল না বলেও অভিযোগ করেছেন যাত্রীদের কেউ কেউ। তবে প্রথম দিনে যে ট্রেনটি হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি গিয়েছিল, সেই ট্রেনের যাত্রীদের তরফে অভিযোগ খুব কমই এসেছে। বরং, নির্ধারিত সময়ের প্রায় ২০ মিনিট আগেই এনজেপি স্টেশনে পৌঁছে যাওয়ায় অনেকে বন্দে ভারতের ভূয়সী প্রশংসা করেন।
  • Link to this news (এই সময়)