• India Pakistan Border : সীমান্তে পাক অনুপ্রবেশ, বিএসএফের গুলিতে মৃত ১
    এই সময় | ০৩ জানুয়ারি ২০২৩
  • BSF : বিএসএফের (BSF) গুলিতে খতম এক পাক অনুপ্রবেশকারী। পঞ্জাবে ভারত-পাক (India Pakistan Border) সীমান্তবর্তী গুরুদাসপুর সেক্টরের (Gurudaspur Sector) ঘটনা আরও অনুপ্রবেশকারী গা ঢাকা দিয়ে থাকতে পারে বিএসএফের অনুমান। বিএসএফের গুলিতে খতম হল এক পাক অনুপ্রবেশকারীর। ঘটনাটি ঘটেছে পঞ্জাবে ভারত-পাক সীমান্তবর্তী গুরুদাসপুর সেক্টরে। সীমান্তের ওপার থেকে অনুপ্রবেশের চেষ্টা করলে ঘটনাটি ঘটে। অনুপ্রবেশকারীর কাছ থেকে আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়েছে বলে বিএসএফের তরফে জানানো হয়েছে।বাহিনী সূ্ত্রে খবর, সকাল আটটা নাগাদ ওই সশস্ত্র ওই অনুপ্রবেশকারীর সন্দেহজনক গতিবিধি নজরে আসে বিএসএফের। জওয়ানরা তখন তাকে সতর্ক করে। কিন্তু তাতে কান না দিয়ে সীমান্তের ওপার থেকে ভারতে প্রবেশে চেষ্টা করলে, চ্যালেঞ্জ ছুঁড়ে দেন বিএসএফ জওয়ানরা। এই সময় পাল্টা গুলি চালায় ওই অনুপ্রবেশকারী। সেই সময় সীমান্তরক্ষী বাহিনীর গুলিতে খতম হয় সে। বিএসএফ সূত্রে খবর, বেশ কয়েকজনের একটি দল সীমান্তের ওপার থেকে ভারতীয় ভূ-খণ্ডে ঢোকার চেষ্টা করেছিল। বাকিদের খোঁজে এলাকায় তল্লাশি শুরু হয়েছে বলে জানিয়েছেন এক আধিকারিক।

    সোমবার (Punjab Chief Minister) ভগবন্ত সিং মান (Bhagwant Singh Mann)-এর বাড়ির কাছ থেকে তাজা বোমা উদ্ধার করা হয়েছে। ঘটনায় জঙ্গি যোগ আছে কিনা, তা খতিয়ে দেখা হচ্ছ। কিন্তু সেই ঘটনার কয়েক ঘণ্টা কাটতে না কাটতে, পঞ্জাবের গুরুদাসপুর সেক্টরে বিএসএফের গুলিতে সশস্ত্র পাক অনুপ্রবেশকারীর মৃত্যুর ঘটনা, যথেষ্ট তাৎপর্যপূর্ন বলে মনে করছেন কেউ কেউ। উল্লেখ্য, পঞ্জাবে সবচেয়ে বড় অনুপ্রবেশের ঘটনা ২০২০ সালের অগস্ট মাসে। তারণ তারণ জেলায় ভারত-পাক সীমান্ত দিয়ে ৫ জন অনুপ্রবেশকারী ভারতে ঢোকার চেষ্টা করে। সীমান্ত টহল দেওয়ার সময়ে তাদের গতিবিধি নজরে আসে বিএসএফের ১০৩ নম্বর ব্যাটালিয়নের। সঙ্গে সঙ্গে তারা সতর্ক হয়ে যান। সীমান্ত পেরিয়ে অনুপ্রবেশকারীদের ঢুকতে দেখেই তাদের থামার নির্দেশ দেওয়া হয়।

    কিন্তু তার পরিবর্তে অনুপ্রবেশকারীরা এলোপাথাড়ি গুলি চালাতে থাকে। আত্মরক্ষায় পাল্টা গুলি চালান । দু’পক্ষের মধ্যে ব্যাপক গুলি বিনিময় হয়। বিএসএফের গুলিতে মৃত্যু হয় পাঁচ পাক অনুপ্রবেশকারীর। প্রসঙ্গত, পাক গুপ্তচর সংস্থা ISI পঞ্জাবে নাশকতার ছক কষছে বলে গত ডিসেম্বর মাসে প্রকাশিত একটি খবরে জানা গিয়েছিল। নাশকতার জন্য খালিস্তানি জঙ্গিদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে বলেও খবরে জানানো হয়। এরপরেই পঞ্জাবে সীমান্তে পাক ড্রোনের রমরমা বৃদ্ধি পাওয়ায়, নতুন করে তৈরি হয় উদ্বেগ। ডিসেম্বরেই সীমান্তের ওপার থেকে আসা বেশ কয়েকটি ড্রোনকে গুলি করে নামায় বিএসএফের জওয়ানরা। এর মধ্যে একটি চিনের তৈরি ড্রোন ছিল বলে বিএসএফ আধিকারিকরা জানিয়েছিলেন। এবার নতুন করে সশস্ত্র অনুপ্রবেশের ঘটনায় তৈরি হল আশঙ্কা।
  • Link to this news (এই সময়)