• ভারত-পাক সীমান্তে ড্রোনের মাধ্যমে পাচারের চেষ্টা, উদ্ধার করা হল এক কেজি মাদক
    আনন্দবাজার | ০৩ জানুয়ারি ২০২৩
  • ভারতের ভূখণ্ডে আবার পাকিস্তানের ড্রোন উদ্ধার। ড্রোনের সঙ্গে বাঁধা ছিল ১ কিলোগ্রাম ওজনের মাদক। সোমবার ভারত-পাক সীমান্তে পঞ্জাবের গুরদাসপুর এলাকায় বিএসএফ-এর জওয়ানরা এই ড্রোন বাজেয়াপ্ত করেন।

    বিএসএফ-এর এক জওয়ানের বক্তব্য, ‘‘গুরুদাসপুরের কসোয়ালে আমাদের ঘাঁটি থেকে ২ কিলোমিটার দূরে একটি পুরনো ভাঙাচোরা ‘হেক্সাকপ্টার’ ড্রোন পাওয়া গিয়েছে। তার সঙ্গে ১ কেজি ওজনের হেরোইন উদ্ধার করা হয়।’’ সোমবার দুপুর ১টা নাগাদ কৃষকরা ওই এলাকায় চাষ করতে গেলে তাঁরা মাদক-সহ ড্রোনটি খুঁজে পান। তার পর বিএসএফ জওয়ানদের খবর দেন কৃষকরা। খোঁজ পাওয়া মাত্রই ড্রোনটি বাজেয়াপ্ত করে বিএসএফ।

    বছর শেষেও পাকিস্তানি একটি ড্রোন ঢুকে পড়েছিল সীমান্তবর্তী এলাকায়। সেনা সূত্রে জানা গিয়েছে যে, ২০ ডিসেম্বর সন্ধ্যা ৭টা নাগাদ পঞ্জাবের অমৃতসর জেলার সীমান্তবর্তী অঞ্চলে ঢুকে পড়ে। ড্রোনটিকে আবার বুধবার সকালে ওই জায়গায় দেখা গিয়েছিল। বিএসএফের তরফে তড়িঘড়ি গুলি করে নামানো হয়েছিল ড্রোনটিকে।

    প্রসঙ্গত, ২০২২ সালে সীমান্তের এ পারে পাকিস্তানের ড্রোনের আনাগোনা বেড়েছে। চলতি বছরে এখনও পর্যন্ত ২৩০টি পাকিস্তানি ড্রোনকে চিহ্নিত করেছে সেনা। ২০২১ সালে এই সংখ্যাটাই ছিল ১০৪। ২০২০ সালে সংখ্যাটি ছিল আরও কম, ৭৭। ২০২০ সাল থেকে ২০২২ সালের অক্টোবর মাস পর্যন্ত শুধু পঞ্জাবেই ২৯৭টি ড্রোনের আনাগোনা দেখা গিয়েছে। পঞ্জাব ছাড়াও গুজরাত, জম্মু, রাজস্থানে পাক ড্রোনের উপস্থিতি লক্ষ করা গিয়েছে। সেনার দাবি, পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআই এই ড্রোনগুলির মাধ্যমে অস্ত্র এবং মাদক পাচার করে থাকে।

  • Link to this news (আনন্দবাজার)