• ফুটবল রোনাল্ডোর জন্য আট শয্যার মহল, আস্ত নতুন শপিং মল তৈরি করছে সৌদি আরব
    আনন্দবাজার | ০৩ জানুয়ারি ২০২৩
  • সৌদি আরবের ক্লাব আল নাসেরের সঙ্গে ইতিমধ্যে রেকর্ড অর্থে সাত বছরের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। প্রত্যেক বছর ১৭৭ মিলিয়ন পাউন্ড (প্রায় ১৭৭৬ কোটি টাকা) আয় করবেন সি আর সেভেন। প্রথম আড়াই বছর তিনি ফুটবলার হিসেবে থাকবেন আল নাসেরে। তার পরে ক্লাবের দূতের ভূমিকায় দেখা যাবে পাঁচ বারের বালঁ দ্যর-জয়ী পর্তুগিজ তারকাকে।

    রোনাল্ডোর যোগদানের পরে আল নাসেরের জনপ্রিয়তা তুঙ্গে পৌঁছেছে। গণমাধ্যমে সৌদি আরবের এই ক্লাবের ‘ফলোয়ার’-এর সংখ্যা দ্বিগুণ বৃদ্ধি পেয়ে ২.৯ মিলিয়নে পৌঁছে গিয়েছে। আল নাসেরে এই মুহূর্তে প্রস্তুতিতে তুঙ্গে রোনাল্ডোকে স্বাগত জানানোর। ইংল্যান্ডের সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, রিয়াধে নিরাপত্তার ঘেরাটোপে সি আর সেভেন থাকবেন বিলাসবহুল বাড়িতে।

    এখানেই শেষ নয়। শুধুমাত্র রোনাল্ডোর জন্য শিথিল করা হচ্ছে সৌদি আরবের কড়া আইনও। গড়ে তোলা হচ্ছে ক্লাবের সর্বাধুনিক ফুটবল পরিকাঠামোও। সপরিবার সি আর সেভেনের থাকতে যাতে কোনও সমস্যা না হয়, তার দিকেও বিশেষ নজর দেওয়া হয়েছে।

    রিয়াধে তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে যায়। পাশাপাশি চলে প্রবল মরুঝড়ও। তা আটকাতেই পাম গাছ দিয়ে মরুভূমি ঘেরা হয়েছে। সুউচ্চ শপিং মলও গড়ে তোলা হয়েছে। জানা গিয়েছে, পুরো পরিকল্পনাই সৌদি আরবের রাজপুত্র মহম্মদ বিল সলমের মস্তিষ্কপ্রসূত।

    রিয়াধের আল মুহম্মাদিয়াতে সপরিবার থাকবেন রোনাল্ডো। যেখানে রয়েছে সৌদি আরবের একাধিক সেরা রেস্তঁরা ও নাইট ক্লাব। আল নাসেরের ২৫ হাজার দর্শকাসনের স্টেডিয়ামের খুব কাছেই রাখা হবে সি আর সেভেনকে। স্বল্প দূরত্বের আল নাখিলের রয়েছে একাধিক আন্তর্জাতিক স্কুল। পর্তুগাল মহাতারকার সন্তানদের লেখাপড়ার ব্যবস্থা সেখানেই করা হবে। ইউরোপে যে ভাবে জীবনযাপন করতেন রোনাল্ডো, তার ব্যবস্থা থাকবে মরুদেশের আটটি শয়নকক্ষের বিশাল ম্যানসনেও। থাকবে অলিম্পিক্সের মানের ব্যক্তিগত সুইমিংপুল। এ ছাড়াও কম্পাউন্ডের মধ্যেই থাকবে জিম, ক্লিনিক ও শপিংমল।

    রবিবার সৌদি আরব লিগে আল খালেজকে ১-০ গোলে হারায় আল নাসের। রোনাল্ডো না খেললেও তাঁকে স্বাগত জানাতে স্টেডিয়াম মুখরিত হয়ে উঠেছিল তাঁর জয়ধ্বনিতে। রোনাল্ডো ও সাত নম্বর লেখা জার্সি কেনার ধুমও পড়ে গিয়েছে সৌদি আরবে।

  • Link to this news (আনন্দবাজার)