• ঘর ভেঙে দিয়েছে পুরসভা! দিল্লির হাড়হিম ঠান্ডার মধ্যেই ৩০০ কুকুরকে নিয়ে গাছের তলায় বৃদ্ধা
    আনন্দবাজার | ০৩ জানুয়ারি ২০২৩
  • কনকনে ঠান্ডায় কাঁপছে নয়াদিল্লি। শীতের দাপটের মধ্যেই প্রায় ২৫০-৩০০ পথকুকুর-সহ এক অশীতিপর বৃদ্ধার মাথার ছাদ কেড়ে নেওয়ার অভিযোগ উঠল দিল্লি পুরসভার বিরুদ্ধে। প্রায় ২৫০-৩০০ পথকুকুরের দেখভাল করেন ওই বৃদ্ধা। অভিযোগ, তাঁর ঝুপড়ি ও দোকান ভেঙে ফেলেছেন দিল্লি পুরসভার কর্মীরা। যার জেরে প্রবল ঠান্ডার মধ্যে কুকুরদের নিয়ে গাছের তলায় আশ্রয় নিয়েছেন ওই বৃদ্ধা।

    সারমেয়প্রমী ৮০ বছরের ওই বৃদ্ধার নাম প্রতিমা দেবী। বহু বছর ধরেই দিল্লির সাকেত এলাকায় পথকুকুরদের দেখভাল করছেন তিনি। সংবাদ সংস্থা এএনআই-কে প্রতিমা বলেছেন, ‘‘পুরকর্মীরা আমার ঘর ভেঙে দিয়েছেন। আমার যা কিছু ছিল, সব কেড়ে নিয়েছেন। কুকুরদের মারধর করা হয়েছে। আমার কাছে কমপক্ষে ২৫০-৩০০টি কুকুর রয়েছে। ওদের নিয়ে এখন গাছের তলায় আশ্রয় নিয়েছি।’’

    যত দিন বাঁচবেন, তত দিন কুকুরদের দেখভাল করবেন বলে জানিয়েছেন বৃদ্ধা। তাঁর কথায়, ‘‘সকাল থেকে কুকুরগুলো কিছু খায়নি। ১৯৮৪ সালে দিল্লি এসেছিলাম। তখন থেকে কুকুরগুলির খেয়াল রাখছি। এখন ৮০ বছর বয়স আমার। কাজের জন্য অন্যত্র যাওয়া আমার পক্ষে সম্ভব নয়।’’ সোমবার রাজধানীতে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৭.৬ ডিগ্রি সেলসিয়াস। এই প্রবল ঠান্ডার মধ্যে ঘরহারা ওই বৃদ্ধা কুকুরদের নিয়ে গাছের তলায় আশ্রয় নিয়েছেন।

    এর আগে, ২০১৭ সালেও তাঁর অস্থায়ী আশ্রয় পুরকর্মীরা গুঁড়িয়ে দিয়েছিলেন বলে অভিযোগ করেছিলেন ওই বৃদ্ধা।

    প্রসঙ্গত, দিল্লি ও তার সংলগ্ন এলাকায় কুকুরের আক্রমণে স্থানীয়দের আক্রান্ত হওয়ার ঘটনা অহরহ ঘটছে। এই পরিস্থিতিতে এ ধরনের হামলা ঠেকাতে পদক্ষেপ করছে পুরসভা। বহু আবাসনেই সতর্ক করা হয়েছে, যাতে পথকুকুরদের না খাওয়ানো হয়। এই প্রেক্ষাপটে বৃদ্ধার ঘর ভেঙে ফেলার অভিযোগ উঠল।

  • Link to this news (আনন্দবাজার)