• মুম্বইয়ের কর্মসূচিতে জাতীয় সঙ্গীত অবমাননা মমতার? ১২ জানুয়ারি রায় দিতে পারে আদালত ০৩ জানুয়ারি ২০২৩ ১৫:০৩
    আনন্দবাজার | ০৩ জানুয়ারি ২০২৩
  • জাতীয় সঙ্গীত ‘অবমাননা’র অভিযোগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে দায়ের হওয়া মামলায় আগামী ১২ জানুয়ারি মুম্বইয়ের মাঝগাঁও নগর দায়রা আদালত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ঘোষণা করতে পারে। মঙ্গলবার আদালত সূত্রে খবর, এ বিষয়ে আদালতের কাছে তৃণমূলনেত্রীর তরফে যে আবেদন জানানো হয়েছে, ১২ জানুয়ারি সে বিষয়ে সিদ্ধান্ত ঘোষণা করতে পারেন বিচারক।

    প্রসঙ্গত, গত ১ ডিসেম্বর মুম্বইয়ে গীতিকার ও কবি জাভেদ আখতারের ব্যবস্থাপনায় একটি কর্মসূচিতে দেশের বিশিষ্টজনেদের সঙ্গে সাক্ষাৎ করেছিলেন মমতা। সেই অনুষ্ঠানেই তাঁর বিরুদ্ধে জাতীয় সঙ্গীত অবমাননার অভিযোগ ওঠে। আদালতে মামলা করার আবেদন জানান মুম্বইয়ে এক বিজেপি নেতা। সেই আবেদনের উপর ভিত্তি করে বাংলার মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে জাতীয় সঙ্গীত অবমাননার অভিযোগে সমন জারি করল মুম্বইয়ের মাঝগাঁওয়ের নগর দায়রা আদালত।

    বিজেপির অভিযোগ ছিল, ১ ডিসেম্বর অনুষ্ঠান চলাকালীন মমতা প্রথমে বসে, তার পর উঠে দাঁড়িয়ে জাতীয় সঙ্গীত গাইতে থাকেন। বিরোধীদের দাবি, পুরো জাতীয় সঙ্গীত না গেয়েই হঠাৎ জাতীয় সঙ্গীত থামিয়ে দিয়ে মঞ্চ ছেড়ে বেরিয়ে যান। এতে আপত্তি জানিয়ে জাতীয় সঙ্গীতের অবমাননার অভিযোগ করেন মুম্বই বিজেপির সম্পাদক। তাঁর অভিযোগ, এ বিষয়ে থানায় অভিযোগ করা সত্ত্বেও পুলিশ কোনও পদক্ষেপ করেনি। এর পরই নগর দায়রা আদালতে মামলা করেন তিনি।

  • Link to this news (আনন্দবাজার)