• মাটির উপর শুধুই মাথা, বাকি দেহ সমাধিস্থ! মহারাষ্ট্রে অভিনব প্রতিবাদ কৃষকের ০৩ জানুয়ারি ২০২৩ ১৪:৫৭
    আনন্দবাজার | ০৩ জানুয়ারি ২০২৩
  • জমি হাতে পেলেও তার কাগজ হাতে পাননি। প্রশাসনের দরজায় দরজায় ঘুরেও লাভ হয়নি। শেষ পর্যন্ত প্রতিবাদের জন্য অভিনব এক পথ নিলেন মহারাষ্ট্রের কৃষক। মাটিতে পুঁতে দিলেন শরীর। মাটির উপরে থাকল শুধুই মাথা। প্রতিবাদের সেই ছবি এখন ভাইরাল।

    প্রতিবাদী কৃষকের নাম সুনীল যাদব। জালনা জেলার বাসিন্দা। মহারাষ্ট্র সরকারের কর্মবীর দাদাসাহেব গায়কোয়াড় সবলিকরণ স্বাভিমান প্রকল্পের অধীনে ২০১৯ সালে তাঁকে জমি দেওয়া হয়েছিল। ওই কৃষকের কথায়, ‘‘২০১৯ সালে দাদাসাহেব গায়কোয়াড় প্রকল্পের অধীনে আমায় দু’একর জমি দেওয়া হয়েছিল। কিন্তু এখনও জমির কাগজ পাইনি। তাই নিজেকে কবর দিয়েছি আমি।’’

    সুনীল স্পষ্টই জানিয়েছেন, জমির কাগজ হাতে না পাওয়া পর্যন্ত তিনি প্রতিবাদ বন্ধ করবেন না। তবে সুনীলই প্রথম নন, ভিন্ন পথে প্রতিবাদ এর আগেও দেখিয়েছিলেন বহু মানুষ। ২০১৯ সালের নভেম্বরে দিল্লিতে কেন্দ্রীয় সরকারের কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদে শামিল হয়েছিলেন কৃষকেরা। সরকারের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে তাঁরা রক্তদান শিবিরের আয়োজন করেছিলেন। পরে সেই আইন প্রত্যাহার করে মোদী সরকার। কেরলে ভাঙাচোড়া রাস্তার কারণেও অভিনব প্রতিবাদে শামিল হয়েছিলেন এক ব্যক্তি। তিনি গর্তে জমা জল দিয়ে স্নান করেছিলেন। তাতে কাপড়ও কেচেছিলেন। সেই ছবি ভাইরাল হয়।

  • Link to this news (আনন্দবাজার)