• বর্ষশেষে একদিনে ৯ কোটি টাকার মদ বিক্রি! আগের সব রেকর্ড ভেঙে চুরমার এই শহরে
    দৈনিক স্টেটসম্যান | ০৩ জানুয়ারি ২০২৩
  • লখনউ, ৩ জানুয়ারি? একদিনেই ৯ কোটির মদ। ভাবা যায়! মদ বিক্রির রেকর্ড করে বিপুল আয় করেছে উত্তরপ্রদেশ সরকার। অবশ্যই বৈধ ভাবে বিক্রি করে। বর্ষশেষের রাতে মদ বিক্রিতে রেকর্ড করল নয়ডা। শুধুমাত্র ৩১ ডিসেম্বর রাতেই নাকি ৯ কোটি টাকার মদ বিক্রি হয়েছে উত্তরপ্রদেশের এই শহরে, যা গত বছরের তুলনাতেও ২৩% বেশি । আর গোটা ডিসেম্বর মাসের হিসেবে ১৩৯ কোটি টাকা।

    বিক্রি হওয়া মদের মধ্যে যেমন রয়েছে বিদেশি মদ এবং বিয়ার, তেমনই বিপুল বিক্রি হয়েছে দেশি মদও। প্রাক-নববর্ষের সন্ধ্যায় গৌতম বুদ্ধ নগরে ২ লক্ষ ৩০ হাজার লিটার মদ বিক্রি হয়েছে। আবগারি দফতর সূত্রে জানা গেছে, এই বছর মদ বিক্রি করে বিপুল আয় করেছে সরকার, যা আগের সমস্ত রেকর্ড ভেঙে দিয়েছে। গত দু’বছর করোনা অতিমহামারীর কারণে উৎসবের আনন্দে লাগাম টানতে হয়েছিল। এই বছর বিধিনিষেধ প্রায় না থাকায় বাঁধ-ভাঙা উচ্ছ্বাসে মেতেছিলেন মানুষজন, যার ফলেই মদের এই বিপুল বিক্রি বলে মনে করা হচ্ছে।

    আবগারি দফতর সূত্রে জানা গেছে, গৌতম বুদ্ধ নগরে ৫৫০টি লাইসেন্সপ্রাপ্ত মদের দোকান রয়েছে। তবে শুধুমাত্র ৩১ ডিসেম্বরের জন্য অথবা সর্বনিম্ন ১ দিন থেকে সর্বোচ্চ ৩ দিনের জন্য অকেশনাল লাইসেন্সের আবেদন করেছিলেন ৮২ জন। সমস্ত দিক বিবেচনা করে এই আবেদনগুলি মঞ্জুর করার জন্য দিনপ্রতি ১১ হাজার টাকা করে মোট ১০ লক্ষ টাকা রাজস্ব আদায় করেছে বলে জানা গেছে।

    তবে অবৈধভাবে মদ বিক্রির বিরুদ্ধেও এবার কড়া ব্যবস্থা নিয়েছিল উত্তরপ্রদেশ সরকার। ২০২২ সালের ডিসেম্বর মাসে ২ হাজার ৫১২ লিটার বেআইনি মদ বাজেয়াপ্ত করেছে আবগারি দফতর।  
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)