• বহিরাগত মাদ্রাসা শিক্ষকদের থানায় হাজিরার নির্দেশ আসাম সরকারের 
    দৈনিক স্টেটসম্যান | ০৩ জানুয়ারি ২০২৩
  • দিসপুর, ৩ জানুয়ারি? বহিরাগত শিক্ষকদের নিয়মিত থানায় হাজিরার নির্দেশ হেমন্ত বিশ্ব শর্মা সরকারের। অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা জানিয়েছেন, নিরাপত্তার কারণে এই শিক্ষকদের নিয়মিত থানায় হাজিরা দিতে হবে। কারণ অসমে সরকার স্বীকৃত এবং স্বীকৃতিবিহীন মাদ্রাসাগুলিতে বহু বহিরাগত শিক্ষক আছেন।বহিরাগত বলতে মুখ্যমন্ত্রী বাংলাদেশি মাদ্রাসা শিক্ষকদের বোঝাতে চেয়েছেন।

    অসমের বিজেপি সরকারের মুখ্যমন্ত্রী জানিয়েছেন, রাজ্যে জঙ্গি সংগঠন আনসারুল বাংলার সক্রিয় কার্যকলাপ প্রশাসনের নজরে এসেছে। বাংলাদেশের এই জঙ্গি সংগঠনের ৫৬ জন সদস্যকে পুলিশ চিহ্নিত করেছে যারা ওই রাজ্যে বিভিন্ন মাদ্রাসায় শিক্ষকতা করছেন। তারা আদতে বাংলাদেশের বাসিন্দা বলে পুলিশ জানতে পেরেছে।

    প্রশাসনের ধারণা সংখ্যাটা আরও বেশি হবে। সরকারি মহলের ধারণা উগ্র ইসলামিক ভাবনা প্রচারের উদ্দেশে এঁরা দেশ ছেড়ে অসমে চলে এসেছেন।

    প্রসঙ্গত, শুধু অসম নয়, আরও কয়েকটি বিজেপি শাসিত রাজ্যেও মাদ্রাসার সিলেবাস সময়োপযোগী করার সিদ্ধান্ত নিয়েছে। অঙ্ক ও বিজ্ঞান শিক্ষা বাধ্যতামূলক করার কথা ভাবা হয়েছে। এই পরিস্থিতিতে সরকারি উদ্যোগ ভেস্তে দিতে বেশি করে ধর্ম শিক্ষায় জোর দিতে বাংলাদেশ থেকে ধর্মগুরুরা শিক্ষকের বেশে অসমে ঢুকেছেন বলে মনে করছে প্রশাসন। পুলিশ এই শিক্ষকদের বিষয়ে খোঁজখবর নিয়ে সরকারকে বিশদে রিপোর্ট দিয়েছে।  
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)