• শীত নিয়ে আক্ষেপের দিন শেষ কলকাতাবাসীর
    দৈনিক স্টেটসম্যান | ০৩ জানুয়ারি ২০২৩
  • কলকাতা ,৩ জানুয়ারী ? জানুয়ারির প্রথম সপ্তাহ, কিন্তু ঠান্ডার দেখা নেই আক্ষেপ কলকাতাবাসীর। তাদের জন্য সুখবর। জাঁকিয়ে শীতের অন্তত একটা স্পেল এই সপ্তাহে পেতে পারে কলকাতা। সামান্য হলেও মিটতে পারে আক্ষেপ। ঘন কুয়াশার চাদরে ঢাকা প্রায় গোটা বঙ্গ। বুধবার পর্যন্ত কুয়াশার দাপট চলবে বলে জানা গিয়েছে। উইকএন্ডে খুব সম্ভবত জাঁকিয়ে শীতের একটা ৭২ ঘণ্টার স্পেল থাকবে বলে মনে করা হচ্ছে। বৃহস্পতিবার থেকে ফের পারা পতনের শুরু হবে বলে জানা গিয়েছে।

    সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৩ ডিগ্রি থেকে নেমে ১৫.৬ ডিগ্রি। সোমবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা কলকাতায় ২৫.২ ডিগ্রি থেকে নেমে হয় ২৪.৭ ডিগ্রি। বাতাসের জলীয় বাষ্পের ন্যূনতম পরিমাণ ৬৫ থেকে নেমে ৪৭ শতাংশ।

    জানা গিয়েছে বৃহস্পতিবার থেকে নামতে শুরু করবে পারদ। শনি এবং রবিবারের মধ্যে কলকাতায় ১৩ ডিগ্রি অথবা তারও সামান্য নিচে নেমে যেতে পারে তাপমাত্রা। জেলার তাপমাত্রা আরও তিন চার ডিগ্রি নিচে থাকবে বলে জানা গিয়েছে। পশ্চিমাঞ্চলের জেলার তাপমাত্রা নামতে পারে ১০ ডিগ্রির নিচে। জাঁকিয়ে শীতের একটা স্পেল আসতে চলেছে বলে এখনও পর্যন্ত আশ্বাস দিচ্ছেন আবহাওয়াবিদরা।

    বিপরীত ঘূর্ণাবর্ত, নিম্নচাপ, জলীয় বাষ্পের দেওয়াল, একের পর এক বাধার সম্মুখীন হয়েছে এই রাজ্যের শীত। অথচ হাড় কাঁপানো শীতে জুবুথূবু উত্তর এবং উত্তর পশ্চিম ভারত। বৃহষ্পতিবারের পর এই বৈপরীত্য কাটতে চলেছে। বাধাহীন উত্তুরে হাওয়া দিনের বেলাতেও দাপিয়ে বেড়াবে বঙ্গে।জমিয়ে পড়বে শীত । 
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)