• কনকনে শীতের রাতে ছাদ হারিয়ে রাস্তায় বৃদ্ধা! দুষলেন প্রশাসনকেই
    ২৪ ঘন্টা | ০৩ জানুয়ারি ২০২৩
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এক অশিতীরপর মহিলা প্রায় ২৫০-৩০০ টি কুকুরের যত্ন নেন। অথচ তাকেই নাকি বাড়িছাড়া হতে হল। তিনি অভিযোগ করেছেন যে দিল্লির পৌর কর্পোরেশন কর্মীরা তার ঝুপড়ি, দোকান এবং কুকুরদের জন্য তৈরি অস্থায়ী ঠিকানা নষ্ট করেছে। দিল্লির সাকেত অঞ্চলে প্রতিমা দেবী বহু বছর ধরেই রাস্তার কুকুরদের দেখভাল করে আসছেন। এএনআইকে প্রতিমা দেবী বলেছেন, ''দিল্লি কর্পোরেশনের কর্মীরা আমার ঝুপড়ি ও দোকান ভেঙে দিয়েছে। আমার জিনিসপত্র ছুঁড়ে ফেলেছে। এমনকী কুকুরদেরও মেরেছে। আমার প্রায় ২৫০ থেকে ৩০০ কুকুর রয়েছে। আমি এখন গাছের নিচে কুকুরদের নিয়ে বসে আছি।'' 

    আরও পড়ুন, 

    তিনি বলেন যে তিনি যতদিন বেঁচে থাকবেন ততদিন তিনি কুকুরের যত্ন নেবেন। সকাল থেকে কুকুরদের খাবার দেওয়া হয়নি। ১৯৮৪ সালে আমি দিল্লিতে এসেছিলাম, তখন থেকে আমি কুকুরের যত্ন নিয়েছি। আমার বয়স এখন ৮০ বছর। কাজ খোঁজার মতো শারীরিক শক্তি আমার নেই। প্রতিমা দেবী আরও বলেন, আমি যতদিন বেঁচে আছি ততদিন এই কুকুরগুলির যত্ন নিতে চাই।

    ২০১৭ সালেও তিনি অভিযোগ করেন যে দিল্লি কর্পোরেশন তার কুকুরের জন্য তৈরি অস্থায়ী ছাউনি নষ্ট করে দেন। স্থানীয় মানুষদের উপর হামলা করছে কুকুররা। দিল্লি, গুরুগ্রাম, নয়ডা এবং গাজিয়াবাদ-সহ পার্শ্ববর্তী শহরগুলিতে এই খবর প্রায়শই শোনা যাচ্ছে। তা নিয়েই পদক্ষেপ নিচ্ছে কর্পোরেশন। বেশ কয়েকটি আবাসন কমপ্লেক্স কুকুরদের খাওয়ানোর বিষয়ে বাসিন্দাদের সতর্ক করেছে এবং নিয়ম না মানার জন্য কঠোর জরিমানা করেছে।

    এই ধরনের ঘটনার কথা মাথায় রেখে দিল্লির মিউনিসিপাল কর্পোরেশন বাসিন্দাদের তাদের পোষা প্রাণীর নাম নথিভুক্ত করার নির্দেশ দিয়েছে এবং সতর্ক করেছে যে নিয়ম না মানার জন্য ব্যবস্থা নেওয়া যেতে পারে।

    আরও পড়ুন, 
  • Link to this news (২৪ ঘন্টা)