• পৃথিবীর সর্বোচ্চ যুদ্ধক্ষেত্রে মহিলা সেনাকর্তা, সিয়াচেনে ইতিহাস ক্যাপ্টেন শিবা চৌহানের
    প্রতিদিন | ০৩ জানুয়ারি ২০২৩
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের ইতিহাস তৈরি হল ভারতীয় সেনায় (Indian Army)। সিয়াচেন হিমবাহের (Siachen Glacier) সর্বোচ্চ যুদ্ধক্ষেত্রে নিযুক্ত হলেন ফায়ার অ্যান্ড ফিউরি কর্পসের (Fire and Fury Corps) ক্যাপ্টেন শিবা চৌহান। দুর্গম হিমবাহ অঞ্চলে কুমার পোস্টে কর্মরত প্রথম মহিলা সেনাকর্তা হলেন ক্যাপ্টেন শিবা। গোটা দেশ কুর্নিশ জানাচ্ছে বীর ভারতীয় কন্যাকে। সকলেই তাঁর যুগান্তকারী অর্জনে মুগ্ধ। উল্লেখ্য, ক্যাপ্টেন শিবা চৌহানের সিয়াচেনে দায়িত্ব নেওয়ার কথা টুইট করে জানানো হয়েছে ভারতীয় সেনার ফায়ার অ্যান্ড ফিউরি কর্পসের টুইটার অ্যাকাউন্টে।

    তালিবান শাসিত আফগানিস্তানে মহিলাদের শিক্ষার অধিকার কেড়ে নেওয়া হচ্ছে। অন্যদিকে ইরানে চলছে হিজাব নিয়ে অশান্তি। হিজাব বিরোধী আন্দোলনের মধ্যেও নতুন নির্দেশ জানানো হয়েছে, গাড়ির ভিতরেও হিজাব পড়তে হবে। একই সময় ভারতে প্রতিরক্ষা ক্ষেত্রে মেয়েদের অংশগ্রহণ বাড়ছে। তারই সাম্প্রতিক উদাহরণ শিবা চৌহান। ফায়ার অ্যান্ড ফিউরি কর্পসের অফিসিয়াল টুইটারে এই বিষয়ে জানানো হয়েছে। সেখানে লেখা হয়েছে, ?শিবা চৌহান বিশ্বের সর্বোচ্চ যুদ্ধক্ষেত্র সিয়াচেন হিমবাহে কুমার পোস্টে কর্মরত প্রথম মহিলা অফিসার হিসাবে নিযুক্ত হয়েছেন।?

    টুইটে দু?টি ছবিও পাস্ট করা হয়েছে। বরফ শীতল সেই ছবি দেখে বোঝা যায় কতখানি দুর্গম জায়গাটি। একটি ছবিতে একা শিবাকে দেখা গিয়েছে। সেখানে দেখা যায় একটি বোর্ড। তাতে লেখা, ?ওয়েলকাম টু কুমার পোস্ট?। সঙ্গে সমুদ্রপৃষ্ঠ থেকে জায়গাটির উচ্চতা ১৫৬৩২ ফুট, তাও লেখা হয়েছে। ফায়ার অ্যান্ড ফিউরি কর্পসের শেয়ার করা দ্বিতীয় ছবিতে, ক্যাপ্টেন শিব সহ ১০ জন সেনা জওয়ানকে দেখা গিয়েছে। পেছনে তেরঙা পতাকা। ফায়ার অ্যান্ড ফিউরি কর্পসের এই ছবি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

    ক?দিন আগেই প্রথম মুসলিম মহিলা হিসেবে ফাইটার পাইলট (Fighter Pilot) হয়েছেন উত্তরপ্রদেশের (Uttar Pradesh) সানিয়া মির্জা। ফাইটার পাইলট হওয়ার পরীক্ষায় পাস করে নজির গড়েছেন তিনি। ২৭ ডিসেম্বরে স্বপ্নের কাজে যোগ দিয়েছেন তিনি। অন্যদিকে গত নভেম্বরে ভারতীয় সেনাবাহিনীর প্রথম মহিলা সেনা স্কাইডাইভারের তকমা জিতেছেন মঞ্জু। ১০ হাজার ফুট উচ্চতা থেকে লাফিয়ে জিতে নিয়েছেন ভারতীয় সেনার প্রথম মহিলা স্কাইডাইভারের স্বীকৃতি। 
  • Link to this news (প্রতিদিন)