• ২৩ বছর লড়াই করে রেল থেকে ২০ টাকা আদায় করলেন তুঙ্গনাথ
    দৈনিক স্টেটসম্যান | ০১ অক্টোবর ২০২২
  • দিল্লি, ১৩ অগাস্ট? এক দুই নয় পুরো ২৩ বছরের লড়াই। কিন্তু সেই দীর্ঘ অপেক্ষার ফল পেয়েছেন তুঙ্গনাথ। মথুরার উকিল  তুঙ্গনাথ চতুর্বেদী। রেলের বিরুদ্ধে প্রায় ২৩ বছর ধরে মামলা লড়ার পর অবশেষে জয় পেলেন তিনি।

    পেশায় আইনজীবী তুঙ্গনাথ ক্রেতা সুরক্ষায় মামলা করে ১৯৯৯ সালে জানিয়েছিলেন, মথুরা ক্যান্টনমেন্ট স্টেশনের বুকিং ক্লার্ক তাঁর থেকে ২০ টাকা অতিরিক্ত টাকা নিয়েছিলেন। অবশেষে ২৩ বছর পর ক্রেতা সুরক্ষা আদালত রায় দিল, রেলকে ওই ২০ টাকা ফেরত দিতে হবে। সেই সঙ্গে এতদিন মামলা চলার জন্য তুঙ্গনাথকে ১৫ হাজার টাকা দিতে হবে রেল কর্তৃপক্ষকে।

    ১৯৯৯ সালের ২৫ ডিসেম্বর মথুরা ক্যান্টনমেন্ট স্টেশনে টিকিট কাটতে যান তুঙ্গনাথ। তাঁর বক্তব্য, তিনি দুটি মোরাদাবাদের ইকিট চান। সেই সময়ে প্যাসেঞ্জার ট্রেনে মথুরা থেকে মোরাদাবাদ পর্যন্ত ভাড়া ছিল ৩৫ টাকা করে। দুটো টিকিটের দাম হয় ৭০ টাকা। কিন্তু বুকিং ক্লার্ক তাঁর থেকে ৯০ টাকা নেন। ফেরত চাইলে অতিরিক্ত ২০ টাকা দিতে অস্বীকার করেন তিনি।

    এরপর ট্রেন চলে আসায় ওই টিকিট নিয়েই উঠে পড়েন তুঙ্গনাথ। তারপর মামলা করেছিলেন ক্রেতা সুরক্ষা আদালতে। সেই মামলায় যুক্ত করা হয় উত্তর-পূর্ব রেলের গোরক্ষপুর রিজিওনের জেনারেল ম্যানেজার এবং ওই বুকিং ক্লার্ককে। শেষমেশ এদিন আদালত নির্দেশ দিল, রেলকে ক্ষতিপূরণ মেটাতে হবে। আদালতে প্রমাণিত হল, সেদিন তুঙ্গনাথের থেকে ২০ টাকা বেশি নিয়েছিলেন ওই বুকিং ক্লার্ক।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)