• সমুদ্রে ভারতের শক্তি কয়েকগুণ বাড়িয়ে ভারতের হাতে ভাগির 
    দৈনিক স্টেটসম্যান | ২৩ জানুয়ারি ২০২৩
  • দিল্লি,২৩ জানুয়ারি? শত্রু ডোবাতে এবার হাজির ভাগির। নৌবাহিনীর শক্তি বাড়াতে ভারতের হাতে এবার স্করপেন গোত্রের পঞ্চম ডুবোজাহাজ আইএনএস ভাগির । কালভেরি শ্রেণির এই সাবমেরিন সমুদ্রে শক্তি কয়েকগুণ বাড়িয়ে দেবে বলে মত প্রতিরক্ষা বিশেষজ্ঞদের। সরকার পরিচালিত মঝগাঁও শিপবিল্ডার্স লিমিটেড এই জাহাজটি তৈরি করেছে। এটি ভারতের ।

    ২৩ হাজার কোটি টাকা খরচে তৈরি এই সাবমেরিন কালভেরি ক্লাসের। এটি অ্যাটাক সাবমেরিন যা শত্রুপক্ষের ডুবোজাহাজ বা রণতরী ধ্বংস করে দিতে পারে। সমুদ্রের গভীরে লুকিয়ে থাকবে এই ঘাতক ডুবোজাহাজ। ইচ্ছামতো ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা যাবে আইএনএস ভাগির থেকে। ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে যে ভাবে একটা টানাপড়েনের আবহ তৈরি হয়েছে এবং চিন তাদের প্রাধান্য বিস্তারের চেষ্টা চালিয়ে যাচ্ছে, এমন পরিস্থিতিতে অত্যাধুনিক এবং ঘাতক ডুবোজাহাজ আইএনএস ভাগিরের  নৌবাহিনীতে অন্তর্ভুক্তি যথেষ্ট তাৎপর্যপূর্ণ। এক সঙ্গে আট জন নৌ-আধিকারিক এবং ৩৫ জন সেনা বহনের ক্ষমতা রয়েছে ভাগিরের। এতে রয়েছে সি৩০৩ অ্যান্টি টর্পেডো কাউন্টারমেসার সিস্টেম। এক সঙ্গে ১৮টি টর্পেডো বহন করতে পারে। তাছাড়া রণতরী বিধ্বংসী ক্ষেপণাস্ত্রও রয়েছে এই ডুবোজাহাজে।

    মোট ২৪টি সাবমেরিন হাতে রাখতে চাইছে ভারতীয় নৌসেনা। তার মধ্যে ৬টি নিউক্লিয়ার অ্যাটাক সাবমেরিন, ১৫টি ডিজেল-ইলেকট্রিক অ্যাটাক সাবমেরিন এবং ২টি নিউক্লিয়ার সাবমেরিন। ভারতীয় নৌসেনার হাতে এই মুহূর্তে সাবমেরিনের সংখ্যা ১৫টি। যার মধ্যে  ১৩টি ডিজেল ইলেকট্রিক অ্যাটাক সাবমেরিন, ২টি নিউক্লিয়ার অ্যাটাক সাবমেরিন। ভারতের হাতে এখন যে ডিজেল-ইলেকট্রিক অ্যাটাক সাবমেরিনগুলি রয়েছে সেগুলির মধ্যে ৯টি রাশিয়ার কাছ থেকে কেনা হয়েছিল। ৪টি কেনা হয়েছিল জার্মানির কাছ থেকে। এই সাবমেরিনগুলি এখন অনেক পুরনো হয়ে গেছে। নতুন ৬টি সাবমেরিন চলে এলে এই পুরনোগুলিকে অবসরে পাঠিয়ে দেওয়া হবে।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)