• Exclusive, Dipa Karmakar: নির্বাসনমুক্ত হয়ে ফের জিমন্যাস্টিক্সে ফিরছেন দীপা, কবে নামবেন প্রতিযোগিতায়?
    ২৪ ঘন্টা | ০৪ ফেব্রুয়ারি ২০২৩
  • সব্যসাচী বাগচী  

    নির্বাসনমুক্ত হয়ে আবার রিংয়ে নামতে চলেছেন দীপা কর্মকার (Dipa Karmakar)। আগামি জুলাই থেকেই নামবেন এই বঙ্গতনয়া। শুধু নিজের প্রিয় জিমন্যাস্টিক্সে (Gymnastics) ফেরা নয়, পুরো ফিট হয়ে আন্তর্জাতিক মঞ্চে ফের একবার পারফর্ম করাই তাঁর লক্ষ্য। এবং একইসঙ্গে সবকিছু ঠিকঠাক থাকলে আগামি বছর প্যারিস অলিম্পিক্সেও (Paris Olympics 2024) নামতে পারেন দীপা। জি ২৪ ঘণ্টাকে এমনটাই জানালেন এই জিমন্যাস্ট। 

    প্রথমে চোট, এবং পরে নিষিদ্ধ ওসুধ সেবন করেছিলেন। সেইজন্য গত এক বছরের বেশি সময় তাঁকে জিমন্যাস্টিক্স জগৎ থেকে সরে যেতে হয়েছিল। পরে ওয়াডা (WADA) ত্রিপুরার আন্তর্জাতিক জিমন্যাস্টকে সাসপেন্ড করে। কারণ, তাঁকে র‌্যাপিড টেস্টে বারবার ডাকা সত্ত্বেও তিনি পরীক্ষায় বসার জন্য হাজির হননি। নিয়ম হচ্ছে, তিনবার র‌্যাপিড টেস্টের সুযোগ দেয় ওয়াডা। তার মধ্যে কোনওবার যদি উপস্থিত না হন তাহলে সংশ্লিষ্ট খেলোয়াড়কে নির্বাসিত করে দেওয়া হয়। দীপার ক্ষেত্রেও সেই নিয়ম প্রযোজ্য হয়েছে। এখন তিনি সাসপেনশনের আওতায় আছেন। জানা গিয়েছে, ১০ জুলাই পর্যন্ত নিবার্সিত তিনি। তারপর শাস্তির ফাঁড়া কাটবে। এবং ফের রিংয়ে নেমে যাবেন। 

    দীপা ফোনে বলেন, "চোট-আঘাত ও নির্বাসনের জন্য অনেকটা সময় নষ্ট হয়ে গিয়েছে। পরবর্তী সময়ে যাতে ফের পুরনো চোট ফিরে না আসে তার জন্য রিহ্যাব করতে বিদেশে যেতে চাই। আমি পুরো হয়ে নামতে চাই। কারণ আমি রিংয়ে নামলেই সবার নজর আমার দিকে থাকবে। তাই কোনও খুঁত রাখতে চাই না।" 

    আরও পড়ুন: 

    আরও পড়ুন: 

    এই ইস্যু নিয়ে টুইটও করেছেন দীপা। সেখানে লিখেছেন, 'আমার ও আমার কেরিয়ারের সবথেকে লম্বা যুদ্ধের অবসান হল। ২০২১ সালের অক্টোবরে আমার নমুনা সংগ্রহ করা হয়েছিল, ডোপ টেস্টের জন্য। সেই টেস্টের ফল পজিটিভ আসে। যেখানে নিসিদ্ধ ওসুধের নমুনা পাওয়া যায়, যা আমি অজান্তে সেবন করেছিলাম। এবং কিন্তু কোথা থেকে সেই ওষুধ এসেছিল, সেটা জানি না। যদিও সাময়িক নির্বাসনকে মেনে নিয়েছিলাম। এবং আন্তর্জাতিক জিমন্যাস্টিক্স ফেডারেশনের কাছে দ্রুত সুবিচারের আশা করেছিলাম।' 

    দীপা আরও লিখেছেন, 'এই বিষয়ের সমাধান হওয়ার জন্য আমি খুশি। আমার নির্বাসন তিন মাস কমানো হয়েছে। এবং আড়াই মাস পিছনের তারিখে শুরু করা হয়েছে। এর ফলে আমি ২০২৩ সালের জুলাই মাস থেকে আমার প্রিয় খেলায় ফিরতে পারব।' 

    দীপার কোচ বিশ্বেশ্বর নন্দী (Bisheshwar Nandi) এই মুহূর্তে দিল্লিতে আছেন। সেখান থেকে টেলিফোনে তিনি বলেন, "দীপা আবার রিংয়ে ফিরছে। তবে ওকে পুরনো ফর্মে ফেরানোর জন্য আমাদের অনেক লড়াই করতে হবে। করতে হবে প্রচুর পরিশ্রম। এই মুহূর্তে প্রতিনিয়ত অনুশীলনের মধ্যে আছে। শুধু তাই নয়, রিহ্যাবও চলছে।" বিশ্বেশ্বর আরও যোগ করলেন, "বছর খানেক আগে দীপা হাঁটুতে চোট পেয়েছিল। সেইজন্য সরে আসতে বাধ্য হয়। সঙ্গে নির্বাসনের ব্যাপারটাও ছিল। কিন্তু জুলাই মাস থেকেই ও রিংয়ে নামতে পারবে। তাই হাঁটুর চোট পুরোপুরি সারানোর জন্য বিদেশে পাঠানোর কথা ভাবছি। যাতে পুরোপুরি চোট সারিয়ে প্রতিযোগিতায় নামতে পারে।" 

    ২০১৬ সালের রিও অলিম্পিক্সে পদক না জিতলেও, সাড়া ফেলে দিয়েছিলেন দীপা। হয়েছিলেন চতুর্থ। কিন্তু এরপর থেকে একের পর এক চোটে ভুগতে থাকেন। সঙ্গে ছিল নিষিদ্ধ ওসুধ সেবনের দায়ে নির্বাসন। ফলে বাকিদের থেকে অনেকটাই পিছিয়ে পড়েছেন তিনি। এমন অবস্থা থেকে দীপা কি প্যারিস অলম্পিক্সে নামতে পারবেন? সেটাই দেখার। 

      
  • Link to this news (২৪ ঘন্টা)