• Kolkata: শিক্ষা ও কেরিয়ার মেলা
    আজকাল | ০৫ ফেব্রুয়ারি ২০২৩
  • আজকাল ওয়েবডেস্ক: যেকোনও দেশ তথা সমাজের অর্থনৈতিক উন্নয়নের জন্য মানবসম্পদই বড় ভরসা।

    অবসরপ্রাপ্ত এয়ার চিফ মার্শাল অরূপ রাহা বলেন, 'আমাদের দেশে জনসংখ্যা বেশি। সবার শিক্ষিত হওয়া প্রয়োজন। ভাল শিক্ষার সঙ্গে জ্ঞান ও চেতনা বৃদ্ধি পায়। শিক্ষা, জ্ঞান ও চেতনার সংযোগে মানুষজন বিভিন্ন দিকে পারদর্শী হয়ে ওঠে। সেই কর্মদক্ষতা তথা মানবসম্পদ দেশের অর্থনীতির উন্নয়নে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।' এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট ইনস্টিটিউট ও কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রকের ডিরেক্টরেট অফ রিসেটেলমেন্ট বিভাগের যৌথ উদ্যোগে ময়দানে টেরিটোরিয়াল আর্মির মাঠে এদিন থেকে শুরু হয়েছে ফোর ডট ফোর মেলা। শনিবার এর উদ্বোধন হল। ছাত্র-ছাত্রীদের শিক্ষা ও চাকরিতে সহায়তা প্রদানের জন্য স্টলের পাশাপাশি, এখানে রয়েছে প্রচুর ক্ষুদ্র ও মাঝারি শিল্পের স্টল। রবিবার পর্যন্ত চলবে এই মেলা। সময় বেলা ১২টা থেকে সন্ধে ৭টা।

    এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট ইনস্টিটিউটের চেয়ারম্যান অর্পণ মিত্র বলেন, 'করোনা পরিস্থিতির পর থেকে ডিজিটাল মাধ্যম অনেক উন্নত হয়েছে। উচ্চ মাধ্যমিক পাশ করার পর পড়ুয়ারা কোন বিষয়ে পড়াশোনা করবেন, তা ঠিক করে উঠতে পারেন না। তাঁদের সহায়তার জন্য এখানে প্রচুর টল রয়েছে।' ম্যাকাউট-এর উপাচার্য সৈকত মৈত্র বলেন, 'আমাদের দেশে জলবায়ু পরিবর্তন-সহ একাধিক সমস্যা রয়েছে। তথ্যপ্রযুক্তির সাহায্যে সেই সমস্যার সমাধান সম্ভব।' টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটির কো-চ্যান্সেলর মানসী রায়চৌধুরীর কথায়, 'শুধু চাকরি করলেই হবে না। প্রত্যেকের মধ্যে সুপ্ত প্রতিভা থাকে। তা কাজে লাগাতে হবে।'  

    সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটি, টেকনো ইন্ডিয়া গ্রুপ, জেআইএস গ্রুপ-সহ ৫০টি কলেজ ও শিক্ষা প্রতিষ্ঠান ফোর ডট ফোর মেলায় অংশ নিয়েছে। একই সঙ্গে থাইল্যান্ডের ৩৫টি ক্ষুদ্র ও মাঝারি শিল্প সংস্থা এই মেলায় নিজেদের পসরা সাজিয়ে বসেছে। মেলায় অংশ নিয়েছেন প্রায় ২০০০ শিক্ষার্থী। এ রাজ্য তথা ভারতে ভাল মানের জৈব সার সরবরাহ করতে এদিনের অনুষ্ঠান মঞ্চে থাইল্যান্ডের এক সংস্থার সঙ্গে মউ স্বাক্ষর করে একটি ক্ষুদ্র ও মাঝারি শিল্প সংস্থা। 
  • Link to this news (আজকাল)