• Spanish High Court: সারা গায়ে নেই একটিও সুতো! নগ্ন হয়ে প্রকাশ্যে হাঁটা অন্যায় নয় বলে জানিয়ে দিল আদালত...
    ২৪ ঘন্টা | ০৫ ফেব্রুয়ারি ২০২৩
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আজ নয়, ১৯৮৮ সাল থেকেই  জনসমক্ষে নগ্ন হয়ে ঘুরে বেড়ানো বৈধ স্পেনে। সেখানে যে কেউ রাস্তায় নগ্ন হয়ে হাঁটতে পারেন। তবে বার্সেলোনার মতো কিছু কিছু অঞ্চলে নগ্নতা নিয়ন্ত্রণে নিজস্ব আইন চালু রয়েছে। তা সত্ত্বেও স্পেনের ভ্যালেন্সিয়া অঞ্চলের একটি শহরের রাস্তায় নগ্ন হয়ে হাঁটার জন্য আটক করে জরিমানা করা হয়েছিল ২৯ বছর বয়সি আলেসান্দ্রো কলোমার নামের এক যুবককে। 

    আরও পড়ুন:

    ভ্যালেন্সিয়ার আলদাইয়ার রাস্তায় নগ্ন হয়ে হাঁটার জন্য আলেসান্দ্রোকে মোটা টাকা জরিমানা করেছিল নিম্ন আদালত। আলেসান্দ্রো আত্মপক্ষ সমর্থনে বক্তব্য রাখতে আদালতের শুনানিতে অংশ নিয়েছিলেন। আদালতের শুনানিতে অংশ নেওয়ার চেষ্টা করেছিলেন নগ্ন হয়েই। আলেসান্দ্রো আদালতে নগ্ন হয়েই প্রবেশ করেছিলেন। সারা শরীরে একটা সুতোও ছিল না। তাঁর পায়ে ছিল জুতো। যদিও সেদিন আদালতে প্রবেশের আগে তাঁকে জামাকাপড় পরেই আসতে বলা হয়। 

    আরও পড়ুন: 

    প্রসঙ্গত, এক সংবাদসংস্থাকে আলেসান্দ্রো জানিয়েছিলেন, ২০২০ সালে প্রকাশ্যে নগ্ন হয়ে ঘুরে বেড়াতেন তিনি। তখন তিনি সাধারণ মানুষের কাছ থেকে অপমানের চেয়ে সমর্থন পেয়েছিলেন বেশি। তিনি আরও বলেন-- এ ক্ষেত্রে জরিমানার কোনও অর্থ হয় না। আইন অনুযায়ী, যৌন অভিপ্রায়ে নগ্ন হয়ে ঘুরে বেড়ানো দোষের। কিন্তু আমার তো কোনও যৌন অভিপ্রায় নেই!

    আদালতে আলেসান্দ্রো যুক্তি দিয়েছিলেন, নগ্ন হয়ে ঘুরে বেড়ানো তাঁর আদর্শগত স্বাধীনতা। জরিমানা দিতে বলে তাঁর সেই স্বাধীনতার অধিকারকে লঙ্ঘন করা হয়েছে। সেই মামলার শুনানিতে আলেসান্দ্রোর পক্ষেই অবশ্য রায় দিল স্পেনের একটি হাই কোর্ট।

    নিম্ন আদালতের জরিমানা করার সেই রায় খারিজ করে উচ্চ আদালতের তরফে জানানো হয়েছে, রাস্তায় নগ্ন হয়ে হাঁটার জন্য আলেসান্দ্রোকে জরিমানা করা যাবে না। উচ্চ আদালতের তরফে এ-ও স্বীকার করা হয়েছে, জনসমক্ষে নগ্নতা নিয়ে স্পেনের আইনে একটি ‘লিগ্যাল ভ্যাকুয়াম’ রয়েছে।

     
  • Link to this news (২৪ ঘন্টা)