• Sourav Ganguly Biopic: চলে এল বড় আপডেট, দাদা-র ভূমিকায় কে? কবে শুরু শুটিং? জানতে পড়ুন
    ২৪ ঘন্টা | ০৫ ফেব্রুয়ারি ২০২৩
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চলে এল সৌরভ গঙ্গোপাধ্যায়ের (Sourav Ganguly) বায়োপিক (Biopic) নিয়ে বড় আপডেট। বায়োপিকের চিত্রনাট্যের কাজে গত ২৩ জানুয়ারি মুম্বই (Mumbai) উড়ে গিয়েছিলেন মহারাজ। সেখানে গিয়ে লাভ ফিল্মসের (Luv Films) অন্যতম কর্ণধার অঙ্কুর গর্গের (Ankur Garg) সঙ্গে আলোচনার পর চিত্রনাট্য লেখার কাজ শুরু হয়ে গিয়েছে। শোনা গিয়েছে চিত্রনাট্য লেখা হয়ে গেলে, চলতি বছর নভেম্বর-ডিসেম্বর মাস থেকে শুরু হয়ে যাবে শুটিং। সূত্র মারফত জানা গিয়েছে যে, আপাতত প্রায় ১৪০ কোটি টাকার বাজেট। পরে অবশ্য সেই বাজেট ভবিষ্যতে বাড়তেই পারে।

    কিন্তু সবচেয়ে বড় প্রশ্ন হল, টিম ইন্ডিয়ার (Team India) অন্যতম সেরা অধিনায়কের চরিত্রে কাকে দেখা যাবে? দাদা-র কাছে রণবীর কাপুর (Ranbir Kapoor) শুরু থেকে পছন্দের তালিকায় ছিলেন। এমনকি একটা সময় হৃতিক রোশনের (Hrithik Roshan) নামও শোনা গিয়েছিল। তবে আর একটি সূত্রের দাবি, কার্তিক আরিয়ানও (Kartik Aaryan) সেলুলয়েডে 'দাদা' (Dada) হওয়ার দৌড়ে রয়েছেন। এমনটাই জানা গিয়েছে। 

    এই বিষয়ে একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমকে ডোনা গঙ্গোপাধ্যায় (Dona Ganguly) বলেন, "সৌরভের চরিত্রে কে অভিনয় করবেন, সেটা তো সিনেমার পরিচালক কিংবা প্রযোজকই বলতে পারবেন। তাঁদের হাত দিয়েই তো এই সিনেমা জন্ম নেবে।" এরপর ডোনা ফের যোগ করেছেন, "আমার ফেবারিট তো অমিতাভ বচ্চন কিংবা শাহরুখ খান। কিন্তু সেটা তো সম্ভব নয়। কারণ ২৪ বছরের সৌরভকে সিনেমায় পর্দায় ফুটিয়ে তুলতে হবে। তাছাড়া সময়ের সঙ্গে সিনেমায় সৌরভের 'লুক'-ও বদলে যাবে। তাই সেটা মেনেই নায়ককে বেছে নেওয়া হবে।" 

    আরও পড়ুন: 

    আরও পড়ুন: 

    কিন্তু কীভাবে চিত্রনাট্য লেখার কাজ চলছে? বিশ্বস্ত সূত্র মারফত জানা গিয়েছে যে, সৌরভ নিজে তাঁর বায়োপিকের চিত্রনাট্য লিখছেন না। বরং তাঁর ক্রিকেট কেরিয়ার ও ব্যক্তিগত জীবনের বিভিন্ন উল্লেখযোগ্য ও অজানা বিষয় গল্পের আকারে বলে গিয়েছেন। প্রোডাকশন হাউসের লোকজন তাঁর সেই বক্তব্য ক্যামেরায় রেকর্ড করে রেখেছে। সেগুলো শুনেই শুরু হবে চিত্রনাট্য লেখার কাজ। 

    চিত্রনাট্য কতদূর তৈরি হয়েছে, সেটা নিয়েও মুখ খুলেছেন সেই সর্বভারতীয় সংবাদমাধ্যমের কাছে মুখ খুলেছেন ডোনা। তাঁর প্রতিক্রিয়া, "সৌরভ খুবই ব্যস্ত। তবুও চিত্রনাট্যের যাবতীয় ব্যাপার নিজেই দেখছে। পুরো বিষয়টা এক ছাতার তলায় নিয়ে আসা খুব সহজ নয়। এটা সময় সাপেক্ষ বিষয়। তাই সবাইকে অপেক্ষা করতেই হবে।" 

    কিন্তু সিনেমার পর্দায় কীভাবে তাঁর জীবনের লম্বা জার্নি ফুটিয়ে তোলা হবে? শোনা যাচ্ছে, ময়দানে গিয়ে ক্রিকেট পাঠ থেকে শুরু করে বাংলা ও ভারতীয় দলে সুযোগ পাওয়া থেকে শুরু হতে পারে এই সিনেমা। তাছাড়া গ্রেগ চ্যাপেলের জমানায় দল থেকে বাদ যাওয়া থেকে শুরু করে বিসিসিআই সভাপতি হওয়ার বিভিন্ন দিক সিনেমায় তুলে ধরা হতে পারে। অর্থাৎ বেশ বোঝা যাচ্ছে বাইশ গজে ও মাঠের বাইরে সৌরভের লড়াই ও কামব্যাক করে ফিরে আসাই এই সিনেমার 'ইউএসপি' হতে চলেছে। 

    বাজেট নিয়েও কোনও আপোষ করতে চায় না লাভ ফিল্মস। কারণ সৌরভের বায়োপিকে যেহেতু ক্রিকেট ও ক্রিকেটের গল্প থাকবে, তাই ম্যাচ ফুটেজ দেখানো এখানে বড় ভূমিকা পালন করতে চলেছে। মহেন্দ্র সিং ধোনির বায়োপিক 'এমএস ধোনি, দ্য আনটোল্ড স্টোরি' সিনেমায় ম্যাচের ফুটেজ দেখানোর জন্য, সম্প্রচারকারী চ্যানেল থেকে অনেক টাকা দিয়ে স্বত্ত্ব কেনা হয়েছিল। দাদা-কে রুপোলি পর্দায় তুলে ধরার ক্ষেত্রেও তেমন স্ট্র্যাটেজি নিতে পারে লাভ ফিল্মস। 

    চিত্রনাট্য ও কাস্টিং পর্ব মিটে গেলে চলতি বছর শুরু হয়ে যেতে পারে শুটিং। সবকিছু ঠিকঠাক থাকলে দূর্গাপুজোর পরেই 'রোল, ক্যামেরা, অ্যাকশন' বলে দিতে পারেন পরিচালক। যদিও এই বিষয়ে সৌরভ কিংবা তাঁর ঘনিষ্ঠদের তরফ থেকে কোনও বার্তা পাওয়া যায়নি। শোনা যাচ্ছে এই বায়োপিক নিয়ে সৌরভের সঙ্গে প্রোডাকশন হাউসের কর্তাদের আরও বেশ কয়েকবার আলোচনা হতে পারে। 
  • Link to this news (২৪ ঘন্টা)