• Margram Blast: মাড়গ্রামে বোমা ফেটে আশঙ্কাজনক তৃণমূলের পঞ্চায়েত প্রধানের ভাই, নিহত সঙ্গী
    ২৪ ঘন্টা | ০৫ ফেব্রুয়ারি ২০২৩
  • প্রসেনজিত্ মালাকার: দক্ষিণ ২৪ পরগনার বাসন্তীর পর এবার বীরভূমের মাড়গ্রাম। বোমা ফেটে জখম পঞ্চায়েত প্রধানের ভাই ও তার এক সঙ্গী। গুরুতর আহত তার সঙ্গীর মৃ্ত্যু হয়েছে। এনিয়ে উঠছে গোষ্ঠীদ্বন্দ্বের অভিযাগ। তবে তা অস্বীকার করেছে শাসকদল।

    আরও পড়ুন-

    শনিবার রাত দশটা নাগাদ মাড়গ্রাম হাসপাতাল মোড়ে ওই বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। বোমার আঘাতে গুরুতর আহত হন মাড়গ্রাম ১ নম্বর গ্রাম পঞ্চায়েতের তৃণমূল কংগ্রেসের প্রধান ভুট্টো শেখের ভাই লাল্টু শেখ ও তার বন্ধু নিউটন শেখ। ঘটনার পরই তাদের উদ্ধার করে রামপুরহাট মেডিক্যাল কলেজে পাঠানো হয়। সেখানে অস্ত্রোপচার চলছে লাল্টু শেখের। অন্যদিকে, হাসপাতলেই মৃত্যু হয়েছে তার সঙ্গী নিউটন শেখের।

    কীভাবে ওই ঘটনা ঘটল তা নিয়ে তদন্ত শুরু করেছে পুলিস। কেউ বোমা মেরেছে নাকি যেখানে তারা ছিল সেখানে বোমা আগে থেকেই ছিল তা নিয়ে প্রশ্ন উঠছিল। পঞ্চায়েত প্রধানের ভাই হওয়ার এলাকায় যাতে উত্তপ্ত না হয়ে যায় তার উপরে নজরে রেখেছে পুলিস। 

    একবছর আগে এই মাড়গ্রামের পাশেই বগটুইটে খুন ও বাড়িতে অগ্মিসংযোগের মতো ঘটনা ঘটেছিল। তাতে মৃত্যু হয় ১০ জনের। বীরভূমে সম্প্রতি এসে বোমা-বন্দুক উদ্ধারের নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। তার পরেও পঞ্চায়েত ভোটের আগে এরকম বিস্ফোরণে মানুষের মধ্যে আশঙ্কা তৈরি হচ্ছে। শেষ মূহুর্তের পাওয়া খবর অনুযায়ী বোমা বিস্ফোরণ নয়, বোমা ছোঁড়া হয়েছে। অর্থাত্ বোমাবাজিতেই মৃত্যু হয়েছে নিউটন শেখের। স্থানীয় সূত্রে খবর, ১০-১২টি বোমা ফেটেছে। ঘটনাস্থলে গিয়েছেন জেলা পুলিসের আধিকারিকরা। জানা যাচ্ছে পঞ্চায়েত প্রধানের সঙ্গেও কথা বলছে পুলিস।

    অন্যদিকে, আজ বাসন্তীতে বোমা বিস্ফোরণে উড়ে গেল একটি বাড়ির ছাদ। ওই বিস্ফোরণে আহত হয়েছেন ৪ জন। ভারতী মোড়ের কাছে যার বাড়িতে ওই বিস্ফোরণ হয়েছে তার নাম মনিরুল খান। এলাকায় তার প্রভাব রয়েছে। স্থানীয়দের দাবি, যে সময় বোমা বাঁধা হচ্ছিল সেইসময় ঘরে অন্তত ৪-৬ জন উপস্থিত ছিল। পুলিস সূত্রে খবর, আজ দুপুরে কয়েকজন মনিরুলের বাড়িতে বোম বাঁধছিল। সেই সময় বোমা ফেটে যায়। বোমার দাপটে বাড়ির চাল উড়ে যায়। আসপাশের গাছপাল পুড়ে যায়। ঘটনাস্থলে পড়ে রয়েছে বোমা তৈরির সুতলি ও অন্যান্য সরঞ্জাম। চারদিকে ছড়িয়ে পড়ে রয়েছে ভাঙা চেয়ার ও অন্য়ান্য সরঞ্জাম। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে দেশি বোমা বাঁধার কাজ চলছিল ওই ঘরে। পঞ্চায়েত ভোটের আগে এই ঘটনায় এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।
  • Link to this news (২৪ ঘন্টা)