• সঙ্গীতশিল্পী বাণী জয়রাম প্রয়াত
    বর্তমান | ০৫ ফেব্রুয়ারি ২০২৩
  • চেন্নাই: কয়েক দিন আগেই ঘোষণা হয়েছিল তিনি পাচ্ছেন পদ্মভূষণ সম্মান। তার মধ্যেই বাড়ির দরজা ভেঙে উদ্ধার হল প্রখ্যাত সঙ্গীতশিল্পী বাণী জয়রামের নিথর দেহ। শনিবার চেন্নাইয়ের নুনগামবক্কমের বাড়ি থেকে জাতীয় পুরস্কার জয়ী এই গায়িকার মৃতদেহ উদ্ধার হয়। তাঁর কপালে চোট ছিল বলে জানা গিয়েছে। বাণী জয়রামের মৃত্যু হলেও শ্রোতাদের হৃদয়ে থেকে গেল ‘গুড্ডি’ ছবির ‘বোল রে পাপিহারা’র মতো অসংখ্য জনপ্রিয় গান।

    ৭৭ বছর বয়সি বাণী চেন্নাইয়ের বাড়িতে একাই থাকতেন। বছর পাঁচেক আগে তাঁর স্বামীর মৃত্যুর হয়। জয়রাম দম্পতির কোনও সন্তান ছিল না। গত ১০ বছর ধরে এই বর্ষীয়ান সঙ্গীতশিল্পীর বাড়িতে কাজ করছেন মালারকোড়ি। অন্যান্য দিনের মতো এদিন সকালেও তিনি কাজে এসেছিলেন। কিন্তু পাঁচ মিনিট ধরে বেল বাজানোর পরও দরজা না খোলায় তাঁর সন্দেহ হয়। তিনি স্বামীকে বিষয়টি জানান। তাঁর স্বামীও বেশ কয়েকবার বাণীর মোবাইলে ফোন করেন, কিন্তু তিনি ফোন ধরেননি। অবশেষে গায়িকার পরিচারিকাই পুলিসকে বিষয়টি জানান। খবর দেওয়া হয় গায়িকার আত্মীয়দের। পুলিস এসে দরজা ভেঙে বাণী জয়রামের মৃতদেহ উদ্ধার করে। তামিলনাড়ু পুলিস সূত্রে খবর, এদিন সন্ধেবেলা নুনগামবক্কমের বাড়িতে পৌঁছয় ফরেন্সিক দল। তারা বিভিন্ন নমুনা সংগ্রহ করেছে।

    ভেলোরের ঐতিহ্যবাহী শাস্ত্রীয় সঙ্গীতজ্ঞ কলিবাণী পরিবারে জন্ম হয় বাণী জয়রামের। সঙ্গীত পরিচালক বসন্ত দেশাইয়ের মাধ্যমে হৃষীকেশ মুখোপাধ্যায়ের ‘গুড্ডি’ ছবিতে প্রথম হিন্দি প্লেব্যাক করেন তিনি। দীর্ঘ পাঁচ দশকের কেরিয়ারে ১৯টি ভাষায় ১০ হাজার গান রেকর্ড করেছেন বাণী। কাজ করেছেন এম এস বিশ্বনাথন, ইলিয়ারাজা, আর ডি বর্মণ, ও পি নাইয়ার, মদন মোহনের মতো প্রথিতযশা সঙ্গীত পরিচালকদের সঙ্গে। বাণীর গাওয়া ‘আমার রাধা হওয়া আর হল না’ আধুনিক বাংলা গানটি একসময় অসম্ভব জনপ্রিয়তা পেয়েছিল। পেয়েছেন তিনবার জাতীয় পুরস্কার। গত ২৫ জানুয়ারি তাঁকে পদ্মভূষণ সম্মান দেওয়ার কথা ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। কিন্তু সেই স্মারক হাতে নেওয়ার আগেই চলে গেলেন বাণী জয়রাম।
  • Link to this news (বর্তমান)