• লক্ষাধিক মানুষের সমাগম, ফিরল শীতলা মায়ের স্নানযাত্রার জৌলুস
    বর্তমান | ০৫ ফেব্রুয়ারি ২০২৩
  • নিজস্ব প্রতিনিধি, হাওড়া: করোনা পর্বের পর জৌলুস ফিরে এল শীতলা মায়ের স্নানযাত্রায়। মাঘী পূর্ণিমা উপলক্ষে শনিবার শুরু হওয়া উৎসবে সকাল থেকেই দেখা যায় জনপ্লাবন। সালকিয়া, হরগঞ্জ বাজার, বাঁধাঘাট, বাবুডাঙা সহ উত্তরের বিভিন্ন এলাকায় তাই সাজ সাজ রব শুরু হয়ে যায় শুক্রবারই।

    ইতিহাস প্রায় আড়াইশো বছরের। প্রতি বছর মাঘী পূর্ণিমায় শীতলা উৎসবে বড় মা পাল্কি করে গঙ্গাস্নানে যান। এরপর ফের তাঁকে প্রতিষ্ঠা করা হয় শালকিয়ার অরবিন্দ রোডের মন্দিরে। একই পথের অনুসারী মেজ মা, সেজ মা, ছোট মায়েরা। স্নানের পর থাকে পুজো ও প্রসাদ বিতরণ। মায়ের এই পাল্কি চড়ে স্নানযাত্রায় শরিক হন লক্ষ লক্ষ ভক্ত। শ্রীরাম ঢ্যাং রোড, জে এন মুখার্জি রোড, মুরগিহাটা হয়ে মায়েরা একে একে যান স্নানে। তাই শুধুমাত্র হাওড়া নয়, ভক্তরা ভিড় জমান রাজ্য, এমনকী দেশের বিভিন্ন প্রান্ত থেকেও। এদিনও সকাল থেকেই জমায়েত করে দূরদূরান্তের মানুষ। সময় যত গড়িয়েছে, ততই বেড়েছে ভিড়। বিদ্যুৎ স্বর্ণকার নামে এক ভক্ত বলেন, প্রতিবছর উত্তরবঙ্গ থেকে আসি। এই উৎসবের আলাদা মাহাত্ম্য রয়েছে।

    এদিকে, গোটা উত্তর হাওড়া জুড়ে এদিন ছিল কড়া পুলিসি নিরাপত্তা।  হাজারের কাছাকাছি পুলিস মোতায়েন করা হয়। গোটা পরিস্থিতি নিয়ন্ত্রণের দায়িত্বে ছিলেন একাধিক ডেপুটি কমিশনার পদমর্যাদার আধিকারিক। ছিলেন একাধিক এসিপি ও আইসি। এছাড়া প্রচুর পরিমাণে মহিলা পুলিস কর্মীও মোতায়েন রাখা হয়। ভিড়ের মাঝে অপরাধমূলক কাজ নিয়ন্ত্রণে ছিল বিশেষ টিম। একাধিক স্থানে পুলিসের হেল্প ডেস্ক রাখা হয়েছিল সাধারণ মানুষের স্বার্থে। এছাড়াও দিনব্যাপী ড্রোনে নজরদারি চালানো হয় শীতলা মায়ের স্নান যাত্রা রুটের উপর। নজরদারি চলে শতাধিক সিসিটিভি ক্যামেরাতেও। অরবিন্দ রোডে মায়ের স্নানযাত্রা চলাকালীন এক মহিলা অন্য এক মহিলার গলায় সোনার হার ছিনতাইয়ের চেষ্টা করে। স্থানীয়রা তাকে হাতেনাতে ধরে ফেলে। এরপর তাকে পুলিসের হাতে তুলে দেওয়া হয়।
  • Link to this news (বর্তমান)