• টক টু মেয়রে আসা অভিযোগ শিলিগুড়ির উন্নয়নে সাহায্য করছে, জানালেন গৌতম
    বর্তমান | ০৫ ফেব্রুয়ারি ২০২৩
  • সংবাদদাতা, শিলিগুড়ি:  টক টু মেয়র অনুষ্ঠানে আসা অভিযোগ পরোক্ষে শহরের উন্নয়নের কাজে সাহায্য করছে। পুর প্রশাসনের কাজে গতি আনতে সহায়তা করছে। শনিবার ওই অনুষ্ঠানের ফোনপর্ব সেরে সেকথাই স্বীকার করলেন শিলিগুড়ির মেয়র গৌতম দেব। করোনাকালে পুর প্রশাসক হিসেবে দায়িত্ব নেওয়ার পরই শহরবাসীর অভাব-অভিযোগ, সমস্যার কথা শোনার জন্য শিলিগুড়ি শহরে প্রথম টক টু চেয়ারম্যান অনুষ্ঠান শুরু করেন গৌতমবাবু। গত বছর মেয়রের দায়িত্ব নেওয়ার পর তা টক টু মেয়র ফোন ইন অনুষ্ঠানে পরিচিত হয়। এখনও পর্যন্ত টক টু মেয়রে প্রায় ৬০০ প্রশ্নের মুখোমুখি হয়েছেন মেয়র। প্রতি শনিবারের এই অনুষ্ঠানে নাগরিকদের কাছ থেকে নানা ধরনের প্রস্তাবও পেয়েছেন।

    শনিবার মেয়র বলেন, নাগরিকদের অংশগ্রহণের মধ্যদিয়েই শহরের প্রকৃত উন্নয়ন সম্ভব। উন্নয়নে নাগরিকদের অংশগ্রহণ বা বলার জন্য একটা মঞ্চ চাই। সেই ভাবনা থেকেই টক টু মেয়র অনুষ্ঠানের পাশাপাশি রাইট টু মেয়র এবং কমপ্লেন বক্স চালু করেছিলাম। মানুষের কাছ থেকে ব্যাপক সাড়া মিলেছে টক টু মেয়র অনুষ্ঠানে। এখানে অনেকে অভিযোগ জানাচ্ছেন, ভালো প্রস্তাবও দিচ্ছেন। সেসব অভিযোগকে সমালোচনা হিসেবে দেখছি না। কারণ, এভাবে অংশগ্রহণের মধ্য দিয়ে নাগরিকরা শহরের উন্নয়নে একাত্ম হয়ে উঠছেন, পুর প্রশাসনের কাজে বাড়তি গতি সঞ্চার করছেন। যত অভিযোগ আসে, সেগুলি আমরা যথাযথ গুরুত্ব দিয়ে খতিয়ে দেখে পদক্ষেপ করছি। 

    এদিনও যেমন অবৈধ নির্মাণ নিয়ে অভিযোগ এসেছে, সেরকম বিভিন্ন এলাকার বেহাল রাস্তা ও ড্রেনের কথাও বলেছেন বেশ কয়েকজন। কেউ আবার মেয়রের সহযোগিতা চেয়ে অভিযোগ করেছেন, কিছু নার্সিংহোম স্বাস্থ্যসাথীর কার্ডকে মান্যতা দিচ্ছে না। পাশাপাশি অনেক ভালো প্রস্তাবও এসেছে। 

    এদিন ২৭ নম্বর ওয়ার্ড থেকে দেবাশিস কুণ্ডু মেয়রকে বেশ কয়েকটি প্রস্তাব দিয়েছেন। তিনি শহরের রাস্তার সব স্পিড ব্রেকার রং করার প্রস্তাব দেন। প্রতিটি রাস্তার নামের সাইনবোর্ডগুলি নতুন করে লেখার কথাও বলেছেন। জনবহুল জায়গাগুলিতে জরুরি পরিষেবার ফোন নম্বর ডিসপ্লে করা, বাসের এয়ার হর্নের দৌরাত্ম্য বন্ধ করার বিষয়টিও তিনি মেয়রের নজরে আনেন। 

    মেয়র তাঁকে বলেন, স্পিড ব্রেকারগুলি রং করার উদ্যোগ নেওয়া হয়েছে। রাস্তার নামকরণের জন্য আলাদা কমিটি রয়েছে। এই প্রস্তাব ওই কমিটির কাছে দেওয়া হবে।  

    ১২ নম্বর ওয়ার্ডের তিলক রোড থেকে চয়ন সেনগুপ্ত এদিন মেয়রকে জানান, উপকার ক্লাবের সামনে একটি বড় গাছ বিপজ্জনক অবস্থায় রয়েছে। যেকোনও সময় পড়ে গিয়ে বিপদ হতে পারে। তার পাশে একই ভাবে একটি ইলেকট্রিক পোস্টও বিপজ্জনক অবস্থায় রয়েছে। মেয়র তাঁকে প্রয়োজনীয় পদক্ষেপের আশ্বাস দেন। 

    মেয়র বলেন, আগামী ২১ ফেব্রুয়ারি তৃণমূল পরিচালিত শিলিগুড়ি পুরবোর্ডের এক বছর পূর্ণ হবে। তার আগেই এই টক টু মেয়র এবং প্রশাসক বোর্ডের সময় টক টু চেয়ারম্যান অনুষ্ঠানে যত মানুষ অভিযোগ করেছেন বা প্রস্তাব দিয়েছেন, তার কতগুলি কাজ করতে পেরেছি, কতগুলো পারিনি এবং কেন করতে পারিনি, সেসব জানাতে তাঁদের কাছে যাব।
  • Link to this news (বর্তমান)