• নেই যাত্রীদের কোলাহল-হাঁকডাক, শ্মশানের নিস্তব্ধতা গ্রাস করল বর্ধমান স্টেশনে
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ০৫ ফেব্রুয়ারি ২০২৩
  • নেই ব্যস্ততা, নেই যাত্রীদের কোলাহল, হাঁকডাক। যেন শ্মশানের নিস্তব্ধতা বর্ধমান স্টেশনে। বর্ধমান রেল জংশনের উপরে পুরনো ওভারব্রিজটি ভেঙে ফেলার কাজ চলায় রবিবার একেবারে পুরো গোটা দিন ট্রেন চলাচল বন্ধ আছে। বর্ধমান হাওড়া,বর্ধমান ব্যাণ্ডেল, বর্ধমান আসানসোল ও বর্ধমান রামপুরহাট রেল শাখায় সমস্ত লোকাল ট্রেন চলাচল বন্ধ থাকার পাশাপাশি বন্ধ আছে দূরপাল্লার মেল ও এক্সপ্রেস ট্রেন। নামমাত্র হাতে গোনা কয়েকটি মেল ও এক্সপ্রেস ট্রেন চলাচল করছে। কিছু মেল ও এক্সপ্রেস ট্রেন বন্ধ করার পাশাপাশি কয়েকটি ট্রেনকে ঘুরিয়ে দেওয়া হয়েছে।

    সেতু ভাঙার কাজ চলায় এমনিতেই প্রতিদিন বর্ধমান থেকে রেল চলাচলের কাজে বিরাট ব্যাঘাত ঘটছে গত এক সপ্তাহ ধরে। বর্ধমান স্টেশনের পুরনো সেতুর পাশে একটি আধুনিক ফ্লাইওভার তৈরি হওয়ায় পুরনো সেতুটি ভেঙে ফেলার কাজ চলছে জোরকদমে।

    এই পুরনো ওভারব্রিজটি রেলের উপরে অন্যতম পুরনো ব্রিজ। প্রায় একশো বছরের বেশি এই পুরনো ব্রিজকে অনেক আগেই ভারি যান চলাচলের অনুপযুক্ত ঘোষণা করা হয়েছিল। এদিকে বিকল্প ব্রিজ নিয়ে অনেক টানাপোড়েন চলতে থাকে। অবশেষে গত তিনবছরের কিছু বেশি আগে একটি সুদৃশ্য ফ্লাইওভার তৈরি হয় রেল ও রাজ্য সরকারের যৌথ উদ্যোগে। এই ব্রিজ কালনা, কাটোয়া, কলকাতা, দুর্গাপুর এবং আসানসোল যাওয়ার রাস্তাগুলিকে যুক্ত করেছে। এক সপ্তাহ ধরে বর্ধমান হাওড়া মেইন লাইন, কর্ড লাইন এবং কাটোয়া লাইনের বেশ কয়েকটি ট্রেন বাতিল করা হয়েছে। কয়েকটি ট্রেনের যাত্রা সংক্ষিপ্ত করা হয়েছে। এর ফলে যাত্রীদের বিরাট অসুবিধার মধ্যে পড়তে হচ্ছ নিত্যদিন।

    লকডাউনের জন্য দু’বছর ট্রেন চলাচল প্রায় বন্ধ ছিল। অন্যদিকে ট্রেন চলাচল চালু হওয়ার প্রায় একবছর ধরে থার্ড লাইন ও ইন্টারলকিংয়ের কাজ চলায় দফায় দফায় ব্লক এবং বাতিলের ঘটনা ঘটেছে। মেইন এবং পরে কর্ড লাইনে ভোগান্তি পোহাতে হয়েছে যাত্রীদের। নতুন এই ঘোষণার ফলে ভোগান্তি বাড়বে। অন্যদিকে, ৯ ফেব্রুয়ারি বর্ধমান স্টেশন থেকে হাওড়া মেইন ও কর্ড শাখায় এবং ব্যাণ্ডেল শাখায় ট্রেন চলাচল বন্ধ থাকবে রাত ১২টা থেকে সন্ধ্যে ৬টা পর্যন্ত। রবিবার বর্ধমান স্টেশনের চার ও পাঁচ নম্বর প্লাটফর্মের মাঝে রীতিমতো পুজো দিয়ে কাজ শুরু করেন সংস্থার কর্মীরা।

    নিত্যযাত্রী শান্তনু ভট্টাচার্য বলেন, ‘এটা একটা বড় কাজ হচ্ছে। সুতরাং এটা মানতে হবে। কিছু করার নেই।’ তিনি বলেন, ‘হাওড়া-ধানবাদ ব্ল্যাক ডায়মন্ড এক্সপ্রেস আজ আসানসোল যাবে। কিন্তু রেলের অ্যাপে দেখানো হচ্ছে আর ফিরবে না। কিছু লোকাল ট্রেন আসানসোল থেকে ছেড়ে গলসি পর্যন্ত চলবে।’ ঠিকাদার সংস্থার বাস্তুকার গোপাল বলেন, ‘দিনরাত কাজ করে আজ গোটা সেতুর কাঠামো সরিয়ে ফেলা হবে।’ নিত্যযাত্রী সন্তোষ ঘোষ বলেন, ‘সমস্যা তো হচ্ছে। আগামীকাল থেকে রেল পরিষেবা কী হবে সেটাই বড় চিন্তার।’
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)