• দীর্ঘ রোগভোগের পর প্রয়াত পাকিস্তানের প্রাক্তন রাষ্ট্রপতি পারভেজ মোশারফ
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ০৫ ফেব্রুয়ারি ২০২৩
  • পাকিস্তানের প্রাক্তন রাষ্ট্রপতি পারভেজ মোশারফ দীর্ঘ অসুস্থতার পর রবিবার দুবাইয়ের একটি হাসপাতালে প্রয়াত হয়েছেন। সংযুক্ত আরব আমিরাতের পাকিস্তান দূতাবাসের একজন মুখপাত্রকে ঊদ্ধৃত করে এই খবর প্রকাশ করেছে সংবাদ সংস্থা রয়টার্স। শারীরিক অসুস্থতার জন্য ৭৯ বছর বয়সী মোশাররফ দুবাইয়ের ওই হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

    পাকিস্তান সেনাবাহিনীর ফোর-স্টার জেনারেল মোশাররফ, ১৯৯৯ সালে সামরিক অভ্যুত্থানের মধ্য দিয়ে সরকারের ক্ষমতা হাতে নেন। ১৯৯৯ সালের অক্টোবর মাস থেকে ২০০২ সালের নভেম্বর মাস পর্যন্ত পাকিস্তানের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। তার আগে ২০০১-এর জুন মাসে পাকিস্তানের দশম রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব নেন তিনি। ২০০১ সাল থেকে ২০০৮ পর্যন্ত পাকিস্তানের রাষ্ট্রপতি ছিলেন মোশারফ।

    এরপর মোশারফকে পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো হত্যা মামলা এবং লাল মসজিদের ইমাম হত্যা মামলায় পলাতক বিসেবে ঘোষণা করে পাক সরকার। তিনি ২০১৬ সালের মার্চ মাস থেকে পাকাপাকিভাবে দুবাইয়ে থাকতে শুরু করেন। তার আগে ২০০৭ সালে পাকিস্তানের সংবিধান স্তব্ধ করার জন্য রাষ্ট্রদ্রোহের মামলা হয় মোশারফের বিরুদ্ধে। পাক সংবাদমাধ্যম ডনের প্রতিবেদনে বলা হয়েছে, প্রাক্তন সামরিক প্রধান বিরল রোগ অ্যামাইলয়েডোসিসে ভুগছিলেন।

    গত বছরের জুনে মোশারফের পরিবারও জানায় অ্যামাইলয়েডোসিসের জটিলতার কারণে তিন সপ্তাহ ধরে হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। পারভেজ মোশারফের অফিসিয়াল অ্যাকাউন্ট থেকে একটি টুইট করে বলা হয়, “অসুস্থতার (অ্যামাইলয়েডোসিস) কারণে গত তিন সপ্তাহ ধরে হাসপাতালে ভর্তি। একটি কঠিন পর্যায়ের মধ্য দিয়ে যাচ্ছি যেখানে পুনরুদ্ধার সম্ভব নয় এবং অঙ্গগুলি কাজ করা বন্ধ করে দিচ্ছে।”
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)