• Australia: ডলফিনের সঙ্গে সাঁতার কাটার সময় হঠাৎ হাঙরের আক্রমণ, মৃত্যু ১৬ বছরের কিশোরীর
    আজকাল | ০৫ ফেব্রুয়ারি ২০২৩
  • আজকাল ওয়েবডেস্ক: শনিবার পশ্চিম অস্ট্রেলিয়ায় পার্থের সোয়ান নদীতে সাঁতার কাটতে গিয়ে হাঙরের আক্রমণে ১৬ বছরের এক কিশোরীর মৃত্যু হয়েছে।

     

    ১৯২৩ সালের জানুয়ারিতে একই ধরনের ঘটনায় ওই নদীতে ১৩ বছরের এক বালকের মৃত্যু হয়। গতকালের ঘটনাকে ১০০ বছরে প্রথম মারাত্মক হাঙর আক্রমণ বলে মনে করা হচ্ছে।

    পার্থ থেকে আসা ওই কিশোরী নদীতে জেট স্কিতে ভ্রমণ করছিলেন। সঙ্গে ছিল এক বন্ধু। পশ্চিম অস্ট্রেলিয়া পুলিশের কর্মকর্তা পল রবিনসন বলেছেন, মেয়েটি সম্ভবত কাছাকাছি ডলফিন দেখে তাদের সঙ্গে সাঁতার কাটতে নদীতে ঝাঁপ দিয়েছিল।

    মৎস্য বিশেষজ্ঞরা জানান, নদীর ওই অংশে হাঙরের দেখা পাওয়া অস্বাভাবিক। ঘটনার পরপরই জনগণকে ‘অতিরিক্ত সতর্কতা’ মেনে চলার আহ্বান জানায় স্থানীয় কর্তৃপক্ষ। সমুদ্র সৈকতও এড়িয়ে চলতে বলা হয়।

    অস্ট্রেলিয়ায় প্রতি বছর গড়ে ২০টি হাঙরের আক্রমণ ঘটনা শোনা যায়। যার বেশিরভাগই ঘটে নিউ সাউথ ওয়েলস ও পশ্চিম অস্ট্রেলিয়ায়। ২০২১ সালে মারাত্মক দুটি হামলা রেকর্ড করা হয়, ২০২০ সালে ছিল সাতটি।

    দেশটিতে হাঙরের কামড়ে মৃত্যু সাধারণ কোনও ঘটনা নয়। এক শতাব্দী ধরে রাখা রেকর্ডে দেখা যায়, অস্ট্রেলিয়ার হাঙরের আক্রমণে মৃত্যুর হার .৯ শতাংশ, অর্থাৎ বছর একজনেরও কম। 
  • Link to this news (আজকাল)