• Pervez Musharraf: প্রয়াত পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট পারভেজ মুশারফ
    আজকাল | ০৫ ফেব্রুয়ারি ২০২৩
  • আজকাল ওয়েবডেস্ক: প্রয়াত পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট জেনারেল পারভেজ মুশারফ।

    দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন তিনি। গত ৩ সপ্তাহ ধরে দুবাইয়ের হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। ভেন্টিলেশনে ছিলেন না। তবে শারীরিক অবস্থার অবনতি ঘটছিল গত কয়েকদিন ধরেই। রবিবার দুবাইয়ের 'আমেরিকান হাসপাতালে' শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে বয়স হয়েছিল ৭৯। 

    কয়েকদিন আগেই পরিবারের তরফে সোশ্যাল মিডিয়ায় জানানো হয়েছিল, তাঁর অঙ্গপ্রত্যঙ্গ ঠিক মতো কাজ করছে না। শারীরিক অবস্থার অবনতি ঘটছে ক্রমে। চিকিৎসকদের শত চেষ্টা সত্ত্বেও, কোনও উন্নতির লক্ষণ দেখা যায়নি। অবশেষে রবিবার হার মানলেন মুশারফ। 

    ব্রিটিশ ভারতের দিল্লিতে ১৯৪৩ সালের ১১ আগস্ট জন্মগ্রহণ করেন। ১৯৬১ সালের ১৯ এপ্রিল তিনি পাকিস্তান মিলিটারি একাডেমি কাকুল থেকে কমিশন পান। প্রাক্তন এই সামরিক শাসক ১৯৬৫ ও ১৯৭১ সালের যুদ্ধেও অংশ নেন। ১৯৯৪ সালে জেনারেল পদে উন্নীত হন এবং এক বছর পর ১৯৯৯ সালের ১২ অক্টোবর জেনারেল (অব.) মুশারফ একটি অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করেন। 

    ২০১৯ সালে দেশদ্রোহিতার অভিযোগে প্রাক্তন প্রেসিডেন্টকে দোষী সাব্যস্ত করা হয়। প্রাণদণ্ড দেওয়া হয়। পরবর্তীতে যদিও সেটি বাতিল করা হয়। ২০১৬ সাল থেকে মেডিক্যাল ট্রিটমেন্টের জন্য দুবাইতেই থাকতেন তিনি। এরপর আর কখনও পাকিস্তানে ফিরে যাননি। 
  • Link to this news (আজকাল)