• গঙ্গাবিলাসের যাত্রীদের স্বাগত জানালেন নৌ প্রতিমন্ত্রী ও ভারতীয় হাই কমিশনার
    আজকাল | ০৫ ফেব্রুয়ারি ২০২৩
  • জয়ন্ত আচার্য, ঢাকা: ভারতের প্রমোদতরী গঙ্গাবিলাসের যাত্রীদের স্বাগত জানিয়েছেন বাংলাদেশে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী ও বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার প্রণয় ভার্মা।

    বিশ্বের দীর্ঘতম রিভার ক্রুজ এমভি গঙ্গাবিলাস শনিবার মংলা বন্দরে পৌঁছলে যাত্রীদের স্বাগত জানানো হয়। 

    গত ১৩ জানুয়ারি ভারতের বারাণসীতে ক্রুজটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বাংলাদেশ ও ভারতের মধ্যে রিভার ক্রুজ পর্যটন বাড়ানোর প্রচেষ্টার নিদর্শন এটি। ক্রুজটি বাংলাদেশের প্রাকৃতিক বৈচিত্র্য ও সমৃদ্ধ সংস্কৃতি সম্পর্কে জানার একটি অনন্য সুযোগ।

    গঙ্গাবিলাসকে স্বাগত জানিয়ে নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ আর ভারতের সম্পর্কটা ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে রক্ত দিয়ে তৈরি। ৫০ বছর যাবৎ আমাদের এ সম্পর্কটা আছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এ সম্পর্ক অন্যরকম উচ্চতায় চলে গেছে। ভারতের সঙ্গে আমাদের সাংস্কৃতিক, ব্যবসা-বাণিজ্য, চিকিৎসা ও শিক্ষার সম্পর্ক রয়েছে। বাংলাদেশ-ভারত সম্পর্কটা যে কত উচ্চতায় আছে, সফরে আসা গঙ্গাবিলাসের মাধ্যমে তা পশ্চিমের দেশগুলোর কাছে পৌঁছে যাবে। কারণ গঙ্গাবিলাসে ইউরোপের পর্যটকরাই রয়েছেন।'

    ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা তাঁর বক্তব্যে উল্লেখ করেন, এই রিভার ক্রুজ বাংলাদেশ ও ভারতের ঐতিহ্য ও ইকোটুরিজমের নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন করবে বলে তিনি আশাবাদী।

    বিশ্বের সবচেয়ে দীর্ঘ ভ্রমণের রিভার ক্রুজটিতে সুইজারল্যান্ডের ২৭ জন ও জার্মানির একজন পর্যটক রয়েছেন। 
  • Link to this news (আজকাল)