• Murshidabad: নির্বাচনী প্রচারে টোটো চালকের গান মন ছুঁয়েছে সাগরদিঘিবাসীর
    আজকাল | ০৫ ফেব্রুয়ারি ২০২৩
  • আজকাল ওয়েবডেস্ক: আগামী ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হতে চলেছে সাগরদিঘি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন।

    গত ২৯ ডিসেম্বর হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হন সাগরদিঘি বিধানসভা কেন্দ্রের তিনবারে তৃণমূল বিধায়ক সুব্রত সাহা। তাঁর মৃত্যুতে খালি হওয়া ওই আসনে প্রতিদ্বন্দ্বিতার করার জন্য ইতিমধ্যে কংগ্রেস-তৃণমূল কংগ্রেস এবং বিজেপি নিজেদের দলের প্রার্থীর নাম ঘোষণা করেছে। 

    উপনির্বাচনে মনোনয়নপত্র জমা করার পর একদিকে তৃণমূল কংগ্রেস প্রার্থী দেবাশিস ব্যানার্জি, অন্যদিকে বাম-কংগ্রেসের জোট প্রার্থী বাইরন বিশ্বাস জোর কদমে প্রচার শুরু করেছেন সাগরদিঘিতে। 

    কংগ্রেস প্রার্থী বাইরন বিশ্বাসের প্রচারের জন্য এবার গান বেঁধেছেন সাগরদিঘির কাবিলপুরের বাসিন্দা ইসলাম শেখ নামে এক টোটো চালক। 

    গ্রামের পথে ঘুরে ঘুরে সাগরদিঘির বাম-কংগ্রেসের জোট প্রার্থীর হয়ে তিনি গান গেয়ে বেড়াচ্ছেন। আর যেখানেই ইসলামের টোটো গিয়ে থামছে সেখানেই তাঁর উদাত্ত গলায় সুরেলা ওই গান শোনার জন্য ভিড় জমাচ্ছেন মানুষ। আর খোলা গলায় ইসলাম গান ধরছেন -'বলছে জনগণ ভোট পাবে গো এবার বাইরন।' প্রায় ১ মিনিটের ওই গানের ভিডিও ইতিমধ্যে সোশ্যাল মিডিয়াতেও ভাইরাল হয়েছে। 

    কাবিলপুরের বাসিন্দা বছর ৬৫-র ইসলাম শেখে টোটো চালিয়ে কোনওরকমে দিন গুজরান করেন। এর আগে বিভিন্ন সরকারি প্রকল্পের প্রচার অভিযানের জন্য গান বেঁধেছেন ইসলাম শেখ। তারপর গ্রামের পথে ঘুরে ঘুরে সেই গান গেয়ে বিভিন্ন ইস্যুতে জন সচেতনতা তৈরিতে প্রশাসনকে সাহায্য করেছেন।  

    জেলার বিশিষ্ট শিল্পপতি বাইরন বিশ্বাস কংগ্রেস থেকে প্রার্থী হতেই এবার নিজেই উদ্যোগ নিয়ে একটি গান রচনা করেছেন ইসলাম। সুরেলা সেই গান এখন সাগরদিঘির মানুষের মুখে মুখে ঘুরেছে। 

    বাম কংগ্রেসের জোট প্রার্থী বাইরন বিশ্বাস বলেন, 'আমি শুনেছি আমাকে নিয়ে একজন টোটো চালক খুব সুন্দর গান বেঁধেছেন এবং সেই গান এখন সাগরদিঘির মানুষের মুখে মুখে ফিরছে। ওই গানের একটি লাইন জোড়া ফুলের পরিবর্তে 'ভোট দিব গো জোট দলে' এখন সাগরদিঘির স্লোগান হয়ে গেছে।'

    কংগ্রেস প্রার্থী বলেন, 'এই গান রচনার জন্য আমি বা আমার দলের তরফ থেকে কেউ ওই টোটো চালকের সাথে যোগাযোগই করিনি। কিন্তু আমি জেনেছি উনি কংগ্রেসকে ভালবেসে এই গান রচনা করেছেন। আমি খুব শিগগিরই উনার সাথে দেখা করব।' 

    এর পাশাপাশি কংগ্রেস প্রার্থী দাবি করেন, 'সাগরদিঘি উপনির্বাচনের আগে এই বিধানসভায় এলাকাতে বিরোধী রাজনৈতিক দলে ভাঙন নেমেছে। গত কয়েকদিনে কমপক্ষে চার হাজার বিভিন্ন রাজনৈতিক দলের কর্মী কংগ্রেসে যোগদান করেছেন। এই ভাঙন আগামী দিনেও জারি থাকবে।' 
  • Link to this news (আজকাল)