• China's Balloon: গুলি করে 'রহস্য' বেলুন নামানোয় আমেরিকার উপর ভয়ংকর চটল চিন...
    ২৪ ঘন্টা | ০৫ ফেব্রুয়ারি ২০২৩
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চিন অবশ্য আগেই জানিয়েছিল, আমেরিকার উপরে কোনওরকম নজরদারি নয়, আবহাওয়া ও বৈজ্ঞানিক কাজের জন্যই ওড়ানো হয়েছিল বেলুনটি। আমেরিকার আকাশে চিনের সন্দেহজনক বেলুনের গতিবিধি নিয়ে উদ্বেগ প্রকাশের পরই এই সাফাই দিয়েছিল জি জিনপিংয়ের সরকার। চিনের তরফে জানানো হয়েছিল, আকাশে ওড়া ওই রহস্যজনক বস্তু বেলুন নয়, ওটা এয়ারশিপ। আমেরিকার উপরে নজরদারির উদ্দেশ্যে নয়, আবহাওয়া ও বৈজ্ঞানিক কাজের জন্যই এয়ারশিপটিকে আকাশে ওড়ানো হয়েছিল। ভুলবশত সেটি আমেরিকার আকাশসীমায় ঢুকে পড়ে। কিন্তু উত্তর মার্কিন যুক্তরাষ্ট্রের আকাশসীমায় শনাক্ত হওয়া সন্দেহজনক চিনা 'নজরদারি বেলুন'কে ধ্বংস করে মার্কিন যুক্তরাষ্ট্র। এর ফলে তাদের বিরুদ্ধে কড়া প্রতিক্রিয়া জানিয়েছে বেজিং। চিনের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র এই ঘটনায় একটু বেশিই বাড়াবাড়ি করে ফেলেছে। আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে তারা।

    আরও পড়ুন; 

    বেলুনটি কয়েক দিন ধরেই উত্তর আমেরিকার আকাশসীমায় উড়ছিল। মার্কিন যুক্তরাষ্ট্রের দাবি ছিল, বেলুনটি তাদের বিভিন্ন সামরিক ভবনগুলির উপর নজরদারি করছিল। বেলুনটিকে কেন্দ্র করে ওয়াশিংটন ও বেজিংয়ের মধ্যে উত্তেজনা বাড়তে থাকে। এমন অবস্থায় মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন বলেছে, শনিবার এফ-২২ যুদ্ধবিমান থেকে একটি ক্ষেপণাস্ত্র ছুড়ে বেলুনটি ধ্বংস করেছে তারা। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন চিনের এই বেলুন-অভিযানকে 'ইচ্ছাকৃত' কাজ বলেই উল্লেখ করেছেন। আর এর জবাবেই অভিযানটি চালানো হয়েছে।

    আজ, রবিবার বেজিংয়ের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, চালকবিহীন বেসামরিক আকাশযানটিতে হামলায় যুক্তরাষ্ট্র যে শক্তি ব্যবহার করেছে, তা নিয়ে চিন তীব্র অসন্তোষ ও প্রতিবাদ জানাচ্ছে। প্রয়োজনে এ ব্যাপারে আরও পদক্ষেপ করা হবে। শুধু তাই নয়, চিনের পররাষ্ট্র মন্ত্রণালয় আরও বলেছে- শান্ত, পেশাদার ও সংযত হয়ে পরিস্থিতি সামলানোর জন্য যুক্তরাষ্ট্রকে ফের অনুরোধ জানাচ্ছে তারা।

    আরও পড়ুন; 

    একেবারেই অনিচ্ছকৃত। এর পিছনে কোনও পূর্ব পরিকল্পনা নেই। স্রেফ হাওয়ার টানে উড়ে গিয়েছ মার্কিন যুক্তরাষ্ট্রের আকাশে। চিন এ জন্য ক্ষমাও চেয়েছে আমেরিকার কাছে। বিবৃতি দিয়ে চিন জানিয়েছিল, ওটা তাদের এয়ারশিপ। কোনওরকম নজরদারির জন্য এটি পাঠানো হয়নি। আবহাওয়া ও অন্যান্য বৈজ্ঞানিক গবেষণার জন্যই এটি ব্যবহার করা হয়। হাওয়ার দাপটে নিয়ন্ত্রণ হারিয়ে এটি নিজের নির্দিষ্ট পথ থেকে সরে গিয়েছে এবং ভুলবশত আমেরিকার আকাশে চলে যায়। কিন্তু চিনের এই সাফাইয়ে চিঁড়ে ভেজেনি। বেলুন-কাণ্ডে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের চিন-সফর স্থগিত করেছে  মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক কর্মকর্তা বলেছেন, গত কয়েক বছরের মধ্যে চিনে যুক্তরাষ্ট্র-চিনের মধ্যে এটি প্রথম শীর্ষ পর্যায়ের বৈঠক হতে পারত। কিন্তু বর্তমান পরিস্থিতি এই বৈঠকের অনুকূলে নেই বলে সেই সফর বাতিল করা হল।

    আগামী ৫ ও ৬ ফেব্রুয়ারি দুদিনের সফরে চিনে যাওয়ার কথা ছিল মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর। যুক্তরাষ্ট্রের শীর্ষ কূটনীতিকের এবারের সফরে দুদেশের মধ্যে নিরাপত্তা, তাইওয়ান-উত্তেজনা এবং করোনাভাইরাস নিয়ে আলোচনা হওয়ার কথা ছিল। কিন্তু পররাষ্ট্র দপ্তরের ওই কর্মকর্তা বলেন, যুক্তরাষ্ট্রের আকাশসীমায় চিনা নজরদারি বেলুন নিয়ে চিনের কাছ থেকে খোলাখুলি ব্যাখ্যা না পাওয়ায় সফর স্থগিত করা হয়েছে। জানা গিয়েছে, প্রেসিডেন্ট জো বাইডেনের পরামর্শেই সফর স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছেন ব্লিঙ্কেন। 

     
  • Link to this news (২৪ ঘন্টা)