• Border-Gavaskar Trophy: রণক্ষেত্রে নামার আগেই বাড়তি অ্যাডভান্টেজে রোহিতরা, ছিটকে গেলেন অজি বোলিং নক্ষত্র
    ২৪ ঘন্টা | ০৫ ফেব্রুয়ারি ২০২৩
  • জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: হাতে আর ঠিক চার দিন। তারপরেই ভারতের মাটিতে অস্ট্রেলিয়ার অ্যাসিড টেস্ট (IND vs AUS)। আগামী ৯ ফেব্রুয়ারি থেকে নাগপুরের বিদর্ভ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে (Vidarbha Cricket Association Stadium) শুরু বহু প্রতীক্ষিত বর্ডার-গাভাসকর ট্রফি (Border-Gavaskar Trophy)। ব্যাক-টু-ব্যাক অস্ট্রেলিয়ায় গিয়ে এই ট্রফি জিতেছে ভারত। এবার অস্ট্রেলিয়ার কাছে রীতিমতো 'প্রেস্টিজ ফাইট'। মাঠে নামার আগেই বড় ধাক্কা খেল প্যাট কামিন্স (Pat Cummins) অ্যান্ড কোং। গোড়ালির চোটের জন্য নাগপুর টেস্ট থেকে ছিটকে গেলেন অস্ট্রেলিয়ার তারকা পেসার জোশ হ্যাজেলউড (Josh Hazlewood)। বাঁ-পায়ের অ্যাকিলিসে চোট লেগেছে হ্যাজেলউডের। আগামী ১৭-২১ ফেব্রুয়ারি, দ্বিতীয় টেস্ট হবে দিল্লিতে। সেই টেস্টেও হ্যাজেলউডের খেলা নিয়ে থাকছে সংশয়। হ্যাজেলউডের পরিবর্তে সম্ভবত খেলতে পারেন স্কট বোল্যান্ড (Scott Boland)। বিদেশের মাটিতে প্রথম টেস্ট খেলার স্বাদ পেতে চলেছেন তিনি।

    অস্ট্রেলিয়ার পেস বিভাগ আগেই ধাক্কা খেয়েছিল জোরে। আঙুলের চোটের জন্য নেই মিচেল স্টার্ক। অলরাউন্ডার ক্যামেরন গ্রিনকেও ভোগাচ্ছে আঙুল। হ্যাজেলউড কিন্তু চোট নিয়ে বেশ ভালোই ভুগছেন। বিগত চার বছরে মাত্র দু'টি টেস্ট খেলেছেন তিনি। গত নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্ট খেলতে গিয়ে চোট পান। ওই সিরিজের দ্বিতীয় টেস্টে তিনি খেলেননি। এরপর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও প্রথম দুই টেস্টে তিনি মাঠে নামেননি। এরপর সিডনিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জানুয়ারি মাসে তৃতীয় টেস্ট খেলেছিলেন। ওই টেস্টেই চোট পান। যা এখনও পুরোপুরি সারেনি। 

    আরও পড়ুন: 

    অস্ট্রেলিয়ার ব্যাটাররা বেঙ্গালুরুতে এখন প্রস্তুতি সারছেন। তাঁরা চার টেস্টের কোনও ভেন্যুই বেছে নেয়নি। চার দিনের শিবিরের জন্য় একেবারে নিরপেক্ষ পিচ বেছে নিয়েছে টিম অস্ট্রেলিয়া। স্পিন সহায়ক তিনটি পিচ বানিয়ে দিয়েছে কর্ণাটক ক্রিকেট অ্যাসোসিয়েশন। আলুরে বোলিং করেননি হ্যাজেলউড। নাগপুর টেস্টের দু'দিন আগেই বোলিং শুরু করবেন তিনি। হ্যাজেলউড বলছেন, 'সিডনি টেস্টের চোটই আমাকে ভোগাচ্ছে। অনেক বৃষ্টির পরে আমরা বোলিং করেছি এবং লাফানোর সময়ও একটা নরম অনুভূতি ছিল, তবে খানিকটা অতিরিক্ত লাফিয়ে বল করার জন্য যেরকম শারীরিক শক্তির প্রয়োজন তেমনটা নেই। ওয়ার্কলোডের ব্যাপারটাও ম্যানেজ করতে হয়। সেভাবে সেরে উঠিনি। মঙ্গলবার থেকে আশা করি বল করতে পারব।' বোল্যান্ড ২৮টি উইকেট নিয়েছেন ১২.২১-এর গড়ে ৩৩.২ স্ট্রাইক রেটে। বোল্যান্ডের প্রসঙ্গে  হ্যাজেলউড বলেন,'স্কটি এমসিজি-র পাটা উইকেটে প্রচুর বল করেছে। সেভাবে সুইং ও রিভার্স সুইং ছিল না।  ও জানে লম্বা সময় ধরে কীভাবে কাজ করতে হয়। এর পাশাপাশি ল্য়ান্স মরিস রয়েছে। রিভার্স সুইং বিগত মাসটা কাজ করেছে। বেশ কিছু সেশনও করেছে। উপমহাদেশে খেলার জন্য ওরা মরিয়া। বোল্যান্ড এবং মরিস কেউই খেলেনি। খেলার জন্য যথেষ্ট যোগ্য়।' সোমবার অস্ট্রেলিয়া নাপপুর উড়ে যাবে বেঙ্গালুরু থেকে। 
  • Link to this news (২৪ ঘন্টা)