• ১০০ দিনের কাজের টাকা মিলছে না কেন? ঘাটালে বিক্ষোভের মুখে কেন্দ্রীয় টিম
    এই সময় | ০৫ ফেব্রুয়ারি ২০২৩
  • West Bengal News : ফের গ্রামবাসীদের বিক্ষোভের মুখে কেন্দ্রীয় প্রতিনিধি দল। কেন্দ্রের কাজের তথ্য খতিয়ে দেখতে গ্রাম পঞ্চায়েতে কেন্দ্রীয় প্রতিনিধি দলের সদস্যরা আসলে তাদের ঘিরে বিক্ষোভ গ্রামবাসীদের। ঘটনা পশ্চিম মেদিনীপুর (Paschim Medinipur) জেলায় ঘাটাল (Ghatal) ব্লকের মনসুকা ১ গ্রাম পঞ্চায়েত।

    রবিবার কেন্দ্রীয় প্রতিনিধি দলের সদস্যরা ঘাটাল ব্লকের মনসুকা ১ গ্রাম পঞ্চায়েত (Mansuka Gram Panchayat) কার্যালয় পরিদর্শনে আসেন। কেন্দ্রীয় দলের আসার খবর পেয়েই একাধিক অভিযোগের ডালি নিয়ে গ্রাম পঞ্চায়েত কার্যালয়ে এসে হাজির হন গ্রামের মানুষজনেরা। জানা গিয়েছে, আজ কেন্দ্রীয় প্রতিনিধির একটি দল (National Level Monitoring Team) কেন্দ্রের একাধিক প্রকল্প কাজের সঠিক রুপায়ন হচ্ছে কিনা তা দেখতে ঘাটাল ব্লকের মনোহরপুর ১ গ্রাম পঞ্চায়েত কার্যালয়ে এসে পৌঁছন। গ্রাম পঞ্চায়েত কার্যালয়ে উপস্থিত থাকা বেশ কিছু মানুষজন ১০০ দিনের কাজের টাকা কেন মেলেনি? কেন আবাস যোজনার বাড়ি মেলেনি? এই নিয়ে জিজ্ঞাসাবাদ শুরু করে। পঞ্চায়েত দফতরের সামনেই বিক্ষোভ দেখাতে শুরু করেন গ্রামবাসীরা।

    বিক্ষোভের মুখে পড়ে সদস্যরা গ্রাম পঞ্চায়েত কার্যালয়ের ভেতরে চলে যান। গ্রামবাসীদের অভিযোগের ভিত্তিতে পুরো বিষয়টি নিয়ে কেন্দ্রীয় প্রকল্পের কাজে সমস্ত তথ্য খতিয়ে দেখেন আধিকারিকরা। অপরদিকে, কেন্দ্রীয় প্রতিনিধির দল আসছে জানতে পেরে গ্রাম পঞ্চায়েত কার্যালয় সামনে প্রচুর মানুষ জমায়েত হয়। আর কেন্দ্রীয় প্রতিনিধি দলের সদস্যরা গ্রাম পঞ্চায়েত কার্যালয় থেকে বের হতেই তাঁদেরকে ঘিরে বিক্ষোভ শুরু করে গ্রাম পঞ্চায়েতের সামনে জড়ো হওয়া শতাধিক গ্রামবাসী। সমস্ত অভিযোগ খতিয়ে দেখে যথাযথ ব্যাবস্থা গ্রহণ করা হবে বলে জানান কেন্দ্রীয় প্রতিনিধি দলের সদস্যরা।

    জানুয়ারির শুরুতেই কেন্দ্রীয় গ্রামোন্নয়ন থেকে জানিয়ে দেওয়া হয় সেন্ট্রাল মনিটরিং টিম পাঠানোর ব্যাপারে। জানা যায়, প্রথম দফায় পুরুলিয়া, হুগলি এবং দক্ষিণ ২৪ পরগনা পরিদর্শন করবে ওই দল। পরবর্তীতে পশ্চিম মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা এবং পরিদর্শন করে কেন্দ্রীয় দল। পাশাপাশি জেলা প্রশাসনের সঙ্গে বৈঠকও করে ওই দল। তবে শুধু এ রাজ্যে নয়, দেশের সব রাজ্যেই কেন্দ্রীয় প্রকল্পের কাজ খতিয়ে দেখতে দল পাঠাচ্ছে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক বলে জানান হয়। কেন্দ্রীয় গ্রামন্নোয়ন মন্ত্রকের যুগ্ম সচিব অমিত শুক্লা রাজ্যকে চিঠি দিয়ে জানিয়ে দেন বারোটি জোলায় এই এনএলএম দল পাঠানো হবে।
  • Link to this news (এই সময়)