• বিজেপির ‘‌মিশন চব্বিশ’‌, কলকাতায় ভোট টানতে কোন নয়া কৌশল নেওয়া হচ্ছে?
    হিন্দুস্তান টাইমস | ০৫ ফেব্রুয়ারি ২০২৩
  • এই বছর ঘুরলেই গোটা দেশে লোকসভা নির্বাচন। এবার বিজেপির অন্যতম মাথাব্যথার কারণ কলকাতা। কারণ কলকাতায় বিজেপি কখনও ভোট পায়নি। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে কলকাতা থেকে আসন পায়নি বিজেপি। ২০২১ সালের বিধানসভা নির্বাচনেও কলকাতায় দাঁত ফোটাতে পারেনি বিজেপি। এবার কলকাতার সংগঠন মজবুত করতে বিশেষ কর্মসূচি নিচ্ছে গেরুয়া শিবির।

    কেন এমন সিদ্ধান্ত বিজেপির?‌ বিজেপির মিশন এখন কলকাতা। তাই ২০২৪ সালের লোকসভা নির্বাচনে কলকাতা উত্তর এবং কলকাতা দক্ষিণ এই দুই লোকসভা কেন্দ্রকেই গুরুত্ব দেওয়া হচ্ছে। এখানের সংগঠন মজবুত করতে এবং নাগরিকদের মন পেতে হবে বলে বঙ্গ–নেতৃত্বকে নির্দেশ দিয়েছেন কেন্দ্রীয় নেতারা। তাই বিশেষ নজর দিতে হচ্ছে বলে সূত্রের খবর। বাংলার জেলাগুলিতে আসন পেলেও এখনও কলকাতায় সেভাবে সাফল্য পায়নি বিজেপি। এমনকী কলকাতা পুরসভার নির্বাচনেও ১৪৪টির মধ্যে মাত্র তিনটি আসন জিতেছে বিজেপি। সেখানে দেখা গিয়েছে একাধিক ওয়ার্ডে বিজেপিকে ব্যাকফুটে ফেলে দ্বিতীয় স্থানে উঠে এসেছে বামেরা।

    কেমন উদ্যোগ নেওয়া হবে?‌ সূত্রের খবর, আর কিছুদিনের মধ্যেই কলকাতার ১৪৪টি ওয়ার্ডের প্রত্যেকটিতেই যাবেন বিজেপি নেতা–কর্মীরা। আর সেখানে গিয়ে কথা বলবেন বাসিন্দাদের সঙ্গে। তাঁদের অভাব–অভিযোগ শুনবেন। আর স্থানীয় সমস্যাকে নিয়েই প্রত্যেক ওয়ার্ডে আন্দোলনে নামবে বিজেপি। শ্যামবাজার পাঁচ মাথার মোড়ে একটি বড় সভা করারও পরিকল্পনা করেছে তাঁরা। বিজেপি নেতৃত্বেরা আশা করছেন, এবাবেই ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে সংগঠন মজবুত হবে। তবে গোষ্ঠীদ্বন্দ্ব যে তাদের কাছে সংগঠনকে কলকাতায় শক্তিশালী করার পথে অন্যতম মাথা ব্যথা সেটা এখন কান পাতলেই শোনা যায়।

    ঠিক কী বলছে তৃণমূল কংগ্রেস?‌ কলকাতা বরাবরই তৃণমূল কংগ্রেসের শক্ত ঘাঁটি। বাম জমানাতেও যখন সর্বত্র জিতত সিপিআইএম নেতারা তখন দক্ষিণ কলকাতা লোকসভা কেন্দ্র থেকে বারবার জিতে এসেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই ধারা এখনও অব্যাহত রয়েছে তৃণমূল কংগ্রেসের। তবে বিজেপির নয়া কৌশল নিয়ে খোঁচা দিয়ে তৃণমূল কংগ্রেসের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ বলেন, ‘‌কলকাতায় তৃণমূল কংগ্রেসই শাসক এবং তৃণমূল কংগ্রেসই বিরোধী। এখানে বিজেপির কোনও জায়গা নেই। তাই কলকাতা দখলের স্বপ্ন ওদের কাছে দিবাস্বপ্ন হয়েই রয়ে যাবে।’‌

    এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4au
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)