• আবাস যোজনা নিয়ে অনিয়মের অভিযোগ, ঘাটালে পঞ্চায়েত কর্মীদের ধমক কেন্দ্রীয় প্রতিনিধি দলের
    এই সময় | ০৬ ফেব্রুয়ারি ২০২৩
  • West Bengal News : আবাস যোজনায় চরম গাফিলতি। পঞ্চায়েত কর্মীদের ধমক কেন্দ্রীয় প্রতিনিধি দলের। ঘটনা পশ্চিম মেদিনীপুর (Paschim Medinipur) জেলার ঘাটাল ব্লকের (Ghatal) মনোহরপুর এক গ্রাম পঞ্চায়েতে (Manoharpur Gram Panchayat)। সঠিক নিয়ম না মেনে আবাস যোজনায় ঘর বণ্টন করা হয়েছে বলে দাবি কেন্দ্রীয় দলের প্রতিনিধিদের। যদিও বিষয়টি নিয়ে প্রকাশ্যে কিছু বলতে চাননি ব্লকের মনোহরপুর এক গ্রাম পঞ্চায়েত প্রধান।

    আবাস যোজনার (Pradhan Mantri Awas Yojana) বাড়ি নিয়ে চরম গাফিলতি ধরা পড়ল পশ্চিম মেদিনীপুর (West Medinipur) জেলার ঘাটাল ব্লকের মনোহরপুর ১ গ্রাম পঞ্চায়েতের প্রতাপপুর এলাকায়। মানা হচ্ছে না সঠিক নিয়ন, উপযুক্ত প্রাপকদের দেওয়া হচ্ছে না বাড়ি, এমনকি আবাস যোজনার প্রকল্পের বাড়ি নিয়ে করা হয়েছে বাথরুম ও রান্নাঘর। সঠিক নিয়ম না মানায়, কেন্দ্রীয় প্রতিনিধি দলের ধমক খেতে হল গ্রাম পঞ্চায়েত কর্মীদেরও। অপরদিকে, কেন্দ্রীয় প্রতিনিধি দলের গাড়ি ঘিরে জব কার্ড নিয়ে বিক্ষোভে সামিল হন গ্রামবাসীদের। ঘাটাল ব্লকের মনোহরপুর ১ গ্রাম পঞ্চায়েতের প্রতাপপুর গ্রামে গিয়ে অবরুদ্ধ হয়ে পড়েন কেন্দ্রীয় প্রতিনিধিরা। যদিও এই বিষয়ে এখনও পর্যন্ত ক্যামেরার সামনে মুখ খুলেনি মনোহরপুর এক গ্রাম পঞ্চায়েতের প্রধান গণেশ মান্না।

    স্থানীয় BJP নেতা দেবাশিষ সামন্ত বলেন, " (Pradhan Mantri Awas Yojana) এই অঞ্চলে অনেকেই বাড়ি পাননি। কোনও জায়গায় শৌচালয়ের ভেতরে ঘর করা হয়েছে। সেটা থাকার যোগ্য নয়। এরকম একাধিক অভিযোগ রয়েছে। সেই কারণে কেন্দ্রীয় প্রতিনিধিদের গাড়ি দাঁড় করিয়ে বিক্ষোভ দেখানো হয়েছে।" এক বিক্ষোভকারী ঝর্না বেরা বলেন, "আমার ১০০ দিনের কাজে অনেক পরিশ্রম করেছি। কিন্তু আমাদের প্রাপ্য অর্থ আমরা পাচ্ছি না। আমাদের সঙ্গে কেন্দ্রীয় দলের লোকজন কথা না বলেই চলে গিয়েছেন। সেইজন্য আমরা প্রতিবাদ করছি।"

    জানুয়ারির শুরুতেই কেন্দ্রীয় গ্রামোন্নয়ন থেকে জানিয়ে দেওয়া হয় সেন্ট্রাল মনিটরিং টিম পাঠানোর ব্যাপারে। জানা যায়, প্রথম দফায় পুরুলিয়া, হুগলি এবং দক্ষিণ ২৪ পরগনা পরিদর্শন করবে ওই দল। পরবর্তীতে (Paschim Medinipur), উত্তর ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে পরিদর্শন করে কেন্দ্রীয় দল। পাশাপাশি জেলা প্রশাসনের সঙ্গে বৈঠকও করে ওই দল। তবে শুধু এ রাজ্যে নয়, দেশের সব রাজ্যেই কেন্দ্রীয় প্রকল্পের কাজ খতিয়ে দেখতে দল পাঠাচ্ছে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক বলে জানান হয়। কেন্দ্রীয় গ্রামন্নোয়ন মন্ত্রকের যুগ্ম সচিব অমিত শুক্লা রাজ্যকে চিঠি দিয়ে জানিয়ে দেন বারোটি জোলায় এই NLM দল পাঠানো হবে।
  • Link to this news (এই সময়)