• ‘রবীন্দ্রনাথের সঙ্গে সহমত হতে একমাত্র শাহরুখই পারলেন…’, ‘পাঠান’কে নিয়ে গর্বিত অনির্বাণ
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ০৬ ফেব্রুয়ারি ২০২৩
  • দীর্ঘ চারবছরের অপেক্ষা। ‘পাঠান’ শাহরুখের কামব্যাক কিনা এই প্রসঙ্গে নিজেও খানিকটা অবাকই হয়েছিলেন কিং খান। বাংলায় ‘পাঠান’ রিলিজের পর থেকেই শাহরুখ ভক্তদের মধ্যে উন্মাদনা। কিন্তু এই উন্মাদনা ভাল ঠেকেনি টলিপাড়ার অনেকেরই। বেঙ্গল ফিল্ম ইন্ডাস্ট্রির অনেকেই এতে বাঁকা চোখে তাকিয়েছিলেন।

    একদিকে যখন ‘পাঠান’ ঝড়ে বাংলা সিনেমা হল-চ্যুত, হুঙ্কার ছেড়েছিলেন সিনেদুনিয়ার অনেকেই। ঠিক তখনই শাহরুখের হয়ে গলা চড়ালেন অনির্বাণ ভট্টাচার্য। ‘পাঠান’ রিলিজের পর থেকেই ‘খোকা’ অনির্বাণের সেই উক্তি ভাইরাল। শাহরুখ ফিরবেন, এই কথা আগেই বাতলেছিলেন অনির্বাণ। এবার এক সাক্ষাৎকারে শাহরুখের প্রতি শ্রদ্ধা এবং ভালবাসা জ্ঞাপন করলেন তিনি।

    শাহরুখ বড়পর্দায় ফিরতেই যে ভয়ঙ্কর উন্মাদনা এটা কেবলমাত্র কিং খানই পারে। অনির্বাণ বললেন, “এটা একটা বিরাট ঘটনা। আমি শুধু ভাবছিলাম, লোকটা কি না সহ্য করেছে। লোকটা ভয়ঙ্কর সবকিছু দেখে নিয়েছে। যা নয় তাই অপবাদ দিয়েছে সবাই। ‘পাঠান’ যেদিন রিলিজ করেছে সেদিন যে মালা পড়ল, লোকটার এত ফ্যান ফলোয়ার! উফ! ভাবা যায় না। একটা মানুষের যে কি ভয়ঙ্কর বিশ্বাস তাঁর অনুরাগীদের প্রতি এটা শাহরুখ খান দেখিয়ে দিলেন। শাহরুখ জানেন, যাই হোক! কিছু মানুষ আমায় ভালবাসেন”।

    এখানেই শেষ নয়। অনির্বাণ এর কথায়, রবীন্দ্রনাথের উক্তিকে যদি কেউ জাস্টিফাই করে থাকেন তবে সে শাহরুখ খান। বললেন, “হাজার বিতর্কের পরেও যে অগাধ বিশ্বাস, এটা একজন মানুষ কিভাবে বজায় রাখল আমি জানি না। আমরা কত ছোট ছোট কথায় রেগে যাই। রবি ঠাকুরের একটা কথা আছে না, ‘মানুষের ওপর বিশ্বাস হারানো পাপ’… এটা বোধহয় একদম দেখিয়ে দিলেন শাহরুখ। আমরা বাঙালি হয়েও যেটা পারলাম না, একজন পাঠান সেটা করে দেখাল”।

    শাহরুখ পারেন, তাঁর প্রতি মানুষের যে অন্ধ ভালবাসা, আবারও একবার প্রমাণিত হয়েছে। উল্টো দিকে দেশের মানুষও সেই মানুষটিকে একবার সিনে পর্দায় দেখার জন্য মুখিয়ে ছিলেন। দীর্ঘদিনের অপবাদ, বদনাম ছেড়ে তিনি রাজার মত ফিরেছেন। গোটা ছবির ক্ষেত্রে কোনও প্রমোশন নয় বরং শুধু ফ্যানদের সঙ্গে কথোপকথন বজায় রেখে গিয়েছেন তিনি। হাল ফিরিয়েছেন বলিউডের। সামনেই আরও রিলিজ, দম ফেলার সময় নেই। শুটিংয়ে ফিরেছেন কিং খান।
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)