• WATCH | Ravindra Jadeja | Border-Gavaskar Trophy: 'যদি তখন অস্ত্রোপচার না করাতাম, তাহলে আমার...'
    ২৪ ঘন্টা | ০৬ ফেব্রুয়ারি ২০২৩
  • জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: হাতে আর ঠিক চার দিন। তারপরেই বহু প্রতীক্ষিত ভারত-অস্ট্রেলিয়া (IND vs AUS) মহাযুদ্ধ। আগামী ৯ ফেব্রুয়ারি থেকে নাগপুরের বিদর্ভ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে (Vidarbha Cricket Association Stadium) শুরু ববর্ডার-গাভাসকর ট্রফির (Border-Gavaskar Trophy) প্রথম টেস্ট। ব্যাক-টু-ব্যাক অস্ট্রেলিয়ায় গিয়ে এই ট্রফি জিতেছে ভারত। এবার জিততে পারলেই হ্যাটট্রিক করবেন রোহিতরা। অন্য দিকে পাঁচ মাস পর জাতীয় দলে প্রত্যাবর্তন করলেন ভারতের তারকা অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। হাঁটুর চোটের জন্য অস্ত্রোপচার করাতে হয়েছিল জাদেজার। বিগত পাঁচ মাস কোনও ফরম্যাটেই খেলতে পারেননি দেশের হয়ে।

    বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে নিয়মিত রিহ্যাব করিয়ে ফিট হন তিনি। তবে ভারত-অস্ট্রেলিয়া টেস্ট দলে প্রত্যাবর্তন করলেও, বিসিসিআই তাঁকে শর্ত দিয়েছিল যে, চলতি রঞ্জি ট্রফিতে খেলেই নিজের ফিটনেসের প্রমাণ দিতে হবে। সৌরাষ্ট্রের হয়ে তামিলনাড়ুর বিরুদ্ধে রঞ্জি খেলেন তিনি। ৫৩ রানে সাত উইকেট নিয়ে জাদেজা প্রমাণ করেন যে, তিনি ম্যাচ ফিট। ভারত-অস্ট্রেলিয়া টেস্টের আগে নেটে নিজেকে ঝালিয়ে নিচ্ছেন তিনি। অনুশীলনের ফাঁকেই বিসিসিআই-এর জন্য ভিডিয়োতে জানালেন যে, বিগত পাঁচ মাস তাঁর জীবনে কী ঝড় বয়ে গিয়েছে।

    আরও পড়ুন: 

    জাদেজা বিসিসিআই-এর ভিডিয়োতে বলেছেন। 'আমি কামব্যাক করার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছিলাম। বহুদিন ধরেই হাঁটুর সঙ্গে লড়াই করছিলাম। অস্ত্রোপচার করার প্রয়োজন ছিল। টি-২০ বিশ্বকাপের আগে অস্ত্রোপচার করার জন্য ডাক্তাররাই পরামর্শ দিয়েছিলেন আমাকে। যদি তখন অস্ত্রোপচার না করাতাম, তাহলে আমার টি-২০ বিশ্বকাপে খেলার সম্ভাবনা আরও কমে যেত। মনস্থির করেই তাই অস্ত্রোপচার করিয়ে ছিলাম। আমি আবার ভারতের জার্সি গায়ে চাপিয়েছি। প্রায় পাঁচ মাস পর। এটা ভেবেই রোমাঞ্চিত আমি। আমি ধন্য যে ফের সুযোগ পেলাম। সেরে উঠে মাঠে ফেরার লড়াইতেও ছিল চড়াই-উতরাই। পাঁচ মাস মাঠের বাইরে থাকাটা হতাশাজনক। এনসিএ-তে ফিজিও ও ট্রেনাররা আমার হাঁটুর জন্য প্রচুর সময় দিয়েছেন। এমনকী রবিবার ছুটির দিনেও ওঁরা আসতেন শুধু আমার জন্য। আশা করি এখান থেকে সবকিছু ভালোই হবে।'

    এশিয়া কাপে হংকংয়ের বিরুদ্ধে শেষবার দেশের জার্সিতে মাঠে নেমেছিলেন জাদেজা। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের পর আর মাঠমুখো হননি তিনি। ডান হাঁটুতে চোট পাওয়ায় করতে হয়েছে অস্ত্রোপচার। এরপর থেকে জাদেজার রিহ্যাব হয়েছে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে। ৩৩ বছরের ক্রিকেটার গত অগাস্টে ভারতের হয়ে এশিয়া কাপের প্রথম দু’টি ম্যাচে খেলেছিলেন। হংকং-য়ের বিরুদ্ধে খেলার সময় তাঁর চোট লাগে। এর পরেই প্রতিযোগিতা থেকে ছিটকে যান তিনি। জাদেজার বদলে অক্ষর প্যাটেলকে দলে নেওয়া হয়েছিল। চোটের আকার এতটাই বড় ছিল যে, টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকেও ছিটকে যান তিনি।
  • Link to this news (২৪ ঘন্টা)