• Kunal Ghosh: 'প্রাক্তন বন্দির পক্ষ থেকে', জেল-সুপারকে নিজের লেখা বই দিলেন কুণাল
    ২৪ ঘন্টা | ০৬ ফেব্রুয়ারি ২০২৩
  • শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: বইমেলায় ঘুরতে এসেছিলেন দু'জনেই, দেখা হয়ে গেল হঠাৎ-ই! প্রেসিডেন্সি সংশোধানাগারে বসে যে বই লিখেছিলেন, সেই 'বন্দির ডায়েরি' দেবাশিস চক্রবর্তীর হাতে তুলে দিলেন কুণাল ঘোষ। তিনি যখন বন্দি ছিলেন, তখন প্রেসিডেন্সি সংশোধানাগারের সুপার ছিলেন দেবাশিস। বইয়ের নীচে লিখলেন, 'প্রাক্তন বন্দির পক্ষ থেকে'।

    প্রায় এক যুগ পার। ২০১৩ সালে প্রকাশ্য়ে আসে সারদা কেলেঙ্কারি। তখন কুণাল ঘোষকেও গ্রেফতার করেছিল বিধাননগরের ইলেকট্রনিক কমপ্লেক্স থানার পুলিস। বছর তিনেক প্রেসিডেন্সি সংশোধানাগারে বন্দি ছিলেন কুণাল। কেমন ছিল সেই অভিজ্ঞতা? বই লিখেছিলেন সংশোধানাগারে বসেই। নাম, 'বন্দির ডায়েরি'। 

    আরও পড়ুন: 

    ২০১৬ সালের বিধানসভা ভোটের পর জামিনে মুক্তি পান কুণাল ঘোষ। তাঁর লেখা বই 'বন্দির ডায়েরি' প্রকাশিত হয় ২০১৭ সালে। কুণাল এখন তৃণমূল কংগ্রেসের মুখপাত্র। শনিবার বইমেলায় ঘুরতে গিয়েছিলেন তিনি। মেলার প্রাঙ্গণেই আচমকাই তাঁর সঙ্গে দেখা হয়ে যায় প্রেসিডেন্সি সংশোধানাগারের সুপার দেবাশিস চক্রবর্তীর সঙ্গে। স্রেফ সৌজন্য বিনিময় নয়, তাঁর হাতে কুণাল তুলে দেন তাঁর যন্ত্রণা পর্বের সাক্ষ্য বহনকারী ‘বন্দির ডায়েরি’। 

    'প্রাক্তন বন্দি'র কাছ থেকে বই পেয়ে আপ্লুত প্রেসিডেন্সি সংশোধানাগারের সুপার দেবাশিষ চক্রবর্তী। তিনি বলেন, 'আমি অনেক বন্দি দেখেছি। কুণাল ঘোষ অন্যরকম। আমি ওনাকে বলতাম, আপনার যা বলার আছে, তা লিখুন। এক অনবদ্য অভিজ্ঞতা হল'। 
  • Link to this news (২৪ ঘন্টা)