• Adani Group News : ‘হাম আদানিকে হ্যায় কৌন’, কেন্দ্রের উপর চাপ বাড়িয়ে সিরিজ চালু কংগ্রেসের
    এই সময় | ০৬ ফেব্রুয়ারি ২০২৩
  • আদানি ইস্যুতে প্রধানমন্ত্রীর উপর চাপ বাড়ানোর পথে নামল কংগ্রেস (Congress)। ঘটনায় এখনো প্রধানমন্ত্রী মুখ না খোলায়, প্রশ্নমালা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে তারা। প্রধানমন্ত্রীর কাছে প্রতিদিন তিনটি প্রশ্নের সিরিজ পাঠানো সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর এই সিরিজের নাম দেওয়া হয়েছে ‘হাম আদানিকে হ্যায় কৌন’।

    প্রধানমন্ত্রী ঘনিষ্ঠ শিল্পপতি গৌতম আদানির গোষ্ঠীর শেয়ার ধসের ঘটনায় দুশ্চিন্তায় দেশের জনতা। এই ঘটনায় বিশ্বের দশ বিত্তশালীদের তালিকা থেকে ছিটকেও গিয়েছেন আদানি। ইতিমধ্যে প্রধানমন্ত্রীর নীরবতা নিয়ে প্রশ্ন তুলেছেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী (Rahul Gandhi)। এবার প্রধানমন্ত্রীকে নিশানা করে আসরে নেমে পড়ল কংগ্রেসও।

    প্রধামন্ত্রীর নীরবতাকে কটাক্ষ করে রবিবার এক টুইট করেন কংগ্রেস নেতা জয়রাম রমেশ (Jairam Ramesh)। টুইটে তিনি লেখেছেন যে আদানি কেলেঙ্কারি প্রকাশ্যে আসার পরেও মোদীর নীরবতা নিয়ে উঠেছে প্রশ্ন। কংগ্রেস বাধ্য হয়েছে প্রশ্ন সংক্রান্ত একটি সিরিজ চালু করতে। রমেশ বলেন, সেই সিরিজে প্রতিদিন তিনটি করে প্রশ্ন রাখা হবে প্রধামন্ত্রীর উদ্দেশে। টুইটে সিরিজে প্রথম তিনটি প্রশ্নেরও উল্লেখও করেছেন কংগ্রেস নেতা। সেই সঙ্গে আদানি ইস্যুতে প্রধানমন্ত্রী যাতে নীরবতা ভাঙেন, সেই আবেদনও করেছেন জয়রাম রমেশ।

    কংগ্রেসের (Congress) তোলা প্রশ্ন তিনটির মধ্যে একটি হল, গৌতম আদানির (Gautam Adani) শেয়ার কেলেঙ্কারি নিয়ে ED, CBI ও আয়কর দফতর কোনও তদন্ত শুরু করেছে কিনা। সেই সঙ্গে প্রশ্ন তোলা হয়েছে গৌতম আদানির ভাইয়ের সম্পর্কেও। প্রশ্নপত্রে গৌতম আদানির ভাই বিনোদ আদানির বিরুদ্ধে পানামা পেপারস এবং প্যান্ডোরা পেপারস দুর্নীতিতে যুক্ত থাকার অভিযোগ করেছে কংগ্রেস। প্রশ্নপত্রে উল্লেখ করা হয়েছে গত কয়েক বছর ধরে রাজনৈতিক প্রতিপক্ষকে কেন্দ্রীয় সংস্থাকে দিয়ে ভয় দেখানোর প্রসঙ্গটি। এছাড়া প্রধানমন্ত্রী ঘনিষ্ঠ শিল্পপতিদের স্বার্থের সাথে সঙ্গতিপূর্ণ নয়, এমন প্রতিষ্ঠানগুলির বিরুদ্ধে পদক্ষেপের বিষয়টিও। অন্য সংস্থাগুলির মতো আদানি সংস্থার বিরুদ্ধে কেন তদন্ত হল না, এটিই ছিল শেষ প্রশ্ন।

    প্রশ্নমালায় একই সঙ্গে স্মরণ করিয়ে দেওয়া হয়েছে ২০১৬ সালে চীনে জি-২০ সম্মলেন আর্থিক দুর্নীতি প্রতিরোধে তাঁর মন্তব্যগুলি। উল্লেখ করা হয়েছে পানামা পেপারস সংক্রান্ত ঘটনায় ২০১৬ সালে অর্থমন্ত্রকের বিবৃতিকেও। প্রসঙ্গত, গত ২৮ জানুয়ারি মোদী ঘনিষ্ঠ শিল্পপতি গৌতম আদানির সংস্থার বিরুদ্ধে চাঞ্চল্যকর রিপোর্ট প্রকাশ্যে আসে। আমেরিকার লগ্নি সংক্রান্ত গবেষণাকারী সংস্থা ‘হিন্ডেনবার্গ রিসার্চ’-এর রিপোর্টে দাবি করা হয়েছে যে কারচুপি করে নিজেদের সংস্থার শেয়ারের দর বাড়িয়েছে (Adani Group)।
  • Link to this news (এই সময়)