• Shashi Tharoor On Pervez Musharraf : মোশারফের প্রশংসায় পঞ্চমুখ শশী, সমালোচনায় সরব বিজেপি
    এই সময় | ০৬ ফেব্রুয়ারি ২০২৩
  • কার্গিল যুদ্ধের স্থপতি তথা প্রাক্তন পাক প্রেসিডেন্ট পারভেজ মোশারফের (Pervez Musharraf) মৃত্যুতে শশী থারুর (Shashi Tharoor) টুইট ঘিরে জোর তৈরি হল বিতর্ক। টুইট বার্তায় শোকপ্রকাশ করে মোশারফের প্রশংসা কংগ্রেস সাংসদের। শশীর টুইটের পাল্টা সমালোচনা করে সরব হয়েছে BJP। কংগ্রেসকে মোশারফের কট্টর সমর্থক বলে কটাক্ষ কেন্দ্রের শাসক দলের।

    দীর্ঘদিন ধরে অসুস্থ থাকার পর রবিবার দুবাইয়ে মৃত্যু হয় প্রাক্তন পাক প্রেসিডেন্টের। তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করে কংগ্রেস নেতা শশী থারুর লিখেছেন, "বিরল রোগে আক্রান্ত হয় প্রয়াত পাকিস্তানের প্রাক্তন রাষ্ট্রপতি পারভেজ মোশাররফ (Pervez Musharraf)। একসময় ভারতের অন্যতম শত্রু ছিলেন তিনি। আমি প্রায় প্রতি বছরই তাঁর সঙ্গে দেখা করতাম। ২০০২ থেকে ২০০৭ সাল পর্যন্ত শান্তির জন্য চেষ্টা করে গিয়েছিলেন তিনি। ওঁর চিন্তাধারা পরিষ্কার এবং কৌশলগত।"

    মোশারফকে নিয়ে কংগ্রেস সাংসদের এই টুইট প্রকাশ্যে আসতেই প্রতিবাদে সরব হয় কেন্দ্রের শাসক দল। এরপর এবং কংগ্রেসের তুলধোনা করে তারা।

    BJP মুখপাত্র শেহজাদ পুনাওয়ালা এক টুইট বার্তায় থারুরের সমালোচনা করে লেখেন, "মোশারফ ছিলেন কার্গিল যুদ্ধের স্থপতি এবং স্বৈরতান্ত্রিক শাসক। একাধিক জঘন্য অপরাধের সঙ্গে যুক্ত। ওসামা বিন লাদেনের মতো জঙ্গির প্রশংসা করেছিলেন। এমনকি কার্গিল যুদ্ধের পর পাক সেনাদের মৃতদেহ ফিরিয়ে নিতে অস্বীকার করেছিলেন।" এখানে থেমে থাকেননি BJP-র মুখপাত্র। পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট নেতা হিসেবে রাহুল গান্ধীর প্রশংসা করেছিলেন বলেও দাবি করেছেন পুনওয়ালা। আর তারই স্বীকৃতি হিসেবে কংগ্রেস নেতাদের মুখে মোশারফের বন্দনা বলে কটাক্ষ করেন BJP মুখপাত্র।

    প্রসঙ্গত, ২০১৯ সালে লোকসভা নির্বাচনের আগে এক সাক্ষাৎকারে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চেয়েছিল পারভেজ মোশারফ। মোদী থাকলে, ভারত-পাক সম্পর্কের উন্নতি হবে না বলেও দাবি করেছিলেন প্রাক্তন পাক প্রেসিডেন্ট। রাহুলের পাশাপাশি সেই সময় প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের প্রশংসাও শোনা গিয়েছিল মোশারফের মুখে। যদিও এ ব্যাপারে কংগ্রেসের তরফে কোনও প্রতিক্রিয়া জানা যায়নি। তবে, থারুরের মুশারফ বন্দনা কংগ্রেসকে কিছুটা ব্যাকফুটে ঠেলে দিল বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। কারণ, চলতি বছরে বেশ কয়েকটি রাজ্যে বিধাসভা নির্বাচন। আগামী বছর লোকসভার ভোট। নির্বাচনী প্রচারে কংগ্রেসের পাক ভালোবাসা যে গেরুয়া শিবির ইস্যু করবে, তা নিশ্চিত। এর প্রভাব কংগ্রেস ভোটব্যাঙ্কে থাবা বসাতে পারে বলে আশঙ্কা দলের একাংশের।
  • Link to this news (এই সময়)