• সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ১৪ ০৬ ফেব্রুয়ারি ২০২৩ ০৬:৫৯
    আনন্দবাজার | ০৬ ফেব্রুয়ারি ২০২৩
  • ত্রিপুরায় মমতা, মঙ্গলে ভোটের প্রচার

    সামনেই রয়েছে ত্রিপুরার বিধানসভার নির্বাচন। তার আগে আজ সে রাজ্যে যাচ্ছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার ত্রিপুরার আগরতলায় ভোটের প্রচারে অংশ নেবেন তৃণমূলনেত্রী। তাঁর এই সফরসূচির দিকে আজ নজর থাকবে।

    সেন্ট জ়েভিয়ার্সের সমাবর্তনে মমতা

    ত্রিপুরা যাওয়ার আগে আজ সেন্ট জ়েভিয়ার্স বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে যোগ দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দুপুর নাগাদ এই অনুষ্ঠানটি হওয়ার কথা। নজর থাকবে এই খবরের দিকে।

    বিজেপি বিধায়কের তৃণমূলে যোগদান পরবর্তী ক্রিয়া-প্রতিক্রিয়া

    রবিবার বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দিয়েছেন আলিপুরদুয়ারের বিজেপি বিধায়ক সুমন কাঞ্জিলাল। তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় নিজের ক্যামাক স্ট্রিটের দফতরে তাঁকে উত্তরীয় পরিয়ে দলে যোগদান করান। বিজেপি বিধায়কের তৃণমূলে যোগদান পরবর্তী ক্রিয়া-প্রতিক্রিয়ার দিকে নজর থাকবে।

    দিল্লি পুরসভায় মেয়র নির্বাচন

    আজ দিল্লি পুরসভায় মেয়র নির্বাচন রয়েছে। এর আগে দু’বার আপ এবং বিজেপি কাউন্সিলরদের মারপিটে ভোট ভন্ডুল হয়ে যায়। আজ কী হয় তা দেখার।

    সংসদের বাজেট অধিবেশন

    আজ সংসদের দ্বিতীয় দফার বাজেট অধিবেশন রয়েছে। রাষ্ট্রপতি বক্তৃতার উপর আলোচনা হওয়ার কথা থাকলেও, আদানি-কাণ্ডের জেরে বিরোধীদের হইহট্টগোলে তা মুলতুবি হয়ে যায়। এ নিয়ে অনেক বিরোধী দলের সাংসদরা ধর্না দিতে পারেন বলেও জানিয়েছে। আজ সংসদের অধিবেশনের দিকে নজর থাকবে।

    আদানি গোষ্ঠীকে ঘিরে পরিস্থিতি

    গত এক সপ্তাহে দেশের বাজারে বিপুল ক্ষতির মুখোমুখি হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘ঘনিষ্ঠ’ শিল্পপতি গৌতম আদানির সংস্থা। ঋণভারে যে আদানি গোষ্ঠীর কাঁধ ঝুঁকে পড়েছে, এই অশনি সঙ্কেতের মধ্যে গত এক সপ্তাহে হুড়মুড় করে পড়েছে এই শিল্পপতির সংস্থার শেয়ার দর। হিন্ডেনবার্গের রিপোর্ট প্রকাশিত হওয়ার পর থেকেই এই পতন শুরু হয়। আজ নজর থাকবে এই সংক্রান্ত আরও খবরের দিকে।

    বর্ধমান লাইনে লোকাল ট্রেনের অবস্থা

    উড়ালপুলের মেরামতির কাজের জন্য রবিবার সারা দিন বন্ধ ছিল হাওড়া এবং ব্যান্ডেল থেকে বর্ধমানগামী সমস্ত ট্রেন। ট্রেন পরিষেবা ব্যাহত হয় বর্ধমান-আসানসোল এবং বর্ধমান-রামপুরহাট শাখাতেও। আরও কয়েক দিন হয়রানি পোহাতে হবে যাত্রীদের। আজ থেকে বুধবার পর্যন্ত হাওড়া-বর্ধমান (কর্ড এবং মেন দুই-ই), ব্যান্ডেল-বর্ধমান, বর্ধমান-আসানসোল এবং বর্ধমান-রামপুরহাট এই সব ক’টি শাখায় বেশ কয়েকটি লোকাল ট্রেন বাতিল করা হয়েছে। আজ এই পরিস্থিতির দিকে নজর থাকবে।

    মাড়গ্রামের বোমাবাজির তদন্ত

    বীরভূমের মাড়গ্রামে বোমা বিস্ফোরণে দু’জনের মৃত্যু হয়। এই ঘটনার পর থেকে এলাকায় উত্তেজনা দেখা দিয়েছে। ঘটনাস্থলে রয়েছে পুলিশ। ওই ঘটনায় ধড়পাকড় শুরু হয়েছে। আজ এই সংক্রান্ত আরও খবর এবং তদন্তের দিকে নজর থাকবে।

    বাসন্তীর বোমা বিস্ফোরণের তদন্ত

    শনিবার সকালে দক্ষিণ ২৪ পরগনার বাসন্তীতে বোমা বাঁধতে গিয়ে বিস্ফোরণ হয়। এই ঘটনায় রাজনৈতিক চাপানউতোর শুরু হয়েছে। আজ এই ঘটনার তদন্তের দিকে নজর থাকবে।

    ভাঙড়ের অবস্থা

    সম্প্রতি আইএসএফ এবং তৃণমূলের সংঘর্ষের ঘটনায় উত্তপ্ত হয়ে ওঠে ভাঙড়ের হাতিশালা এলাকা। দু’দলের সংঘর্ষে বেশ কয়েক জন আহত হন। তার উপর কলকাতার ধর্মতলায় আইএসএফ কর্মীদের সঙ্গে পুলিশের খণ্ডযুদ্ধের ঘটনায় ভাঙড়ের বিধায়ক নওশাদ সিদ্দিকি-সহ কয়েক জনকে গ্রেফতার করে পুলিশ। তাঁরা এখনও পুলিশি হেফাজতে রয়েছেন। এর পর দফায় দফায় উত্তেজনা তৈরি হয় ভাঙড়ে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে প্রশাসন সেখানে ১৪৪ ধারা জারি করে। এই অবস্থায় আজ ভাঙড়ের পরিস্থিতির দিকে নজর থাকবে।

    বিনোদ কাম্বলির সঙ্কট

    বধূ নির্যাতনে অভিযুক্ত বিনোদ কাম্বলিকে থানায় তলব করল পুলিশ। তাঁর বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছিল আগেই। রবিবার দুপুরে তাঁকে নোটিস পাঠিয়ে তলব করা হয়েছে বান্দ্রা থানায়। স্ত্রীর অভিযোগের ভিত্তিতে বয়ান রেকর্ড করা হবে প্রাক্তন ভারতীয় ক্রিকেটারের। আজ নজর থাকবে এই খবরের দিকে।

    সিদ্ধার্থ-কিয়ারার বিয়ের প্রস্তুতি

    চূড়ান্ত কাউন্টডাউন শুরু, হাতে আর মাত্র এক দিন। মঙ্গলবার সিদ্ধার্থ মলহোত্র এবং কিয়ারা আডবাণীর বিয়ে। হবু বর-কনে ইতিমধ্যেই পৌঁছে গিয়েছেন জয়সলমেরে। এই বিয়েতে যোগ দিতে মুম্বই থেকে যোধপুরের উদ্দেশে রওনা হলেন একাধিক বলি তারকা। আজ এই বিয়ের প্রস্তুতির দিকে নজর থাকবে।

    ‘পাঠান’-এর ব্যবসা

    মুক্তির পর থেকে ১২ দিনে শাহরুখ খান অভিনীত 'পাঠান' সিনেমার আয় ৬০০ কোটি পেরিয়ে গিয়েছে। আজ সিনেমাটি কত টাকার ব্যবসা করে সে দিকে নজর থাকবে।

    রাজ্যে শীত কেমন, পূর্বাভাস কী?

    রাজ্যে কিছুটা কমল তাপমাত্রা। গত কয়েক দিনের তুলনায় রাতের দিকে পারদ কিছুটা নিম্নমুখী। আবহাওয়া দফতর জানিয়েছে, শীত শেষের দিকে। আর তাপমাত্রা খুব বেশি কমার সম্ভাবনা নেই। সর্বনিম্ন এবং সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের কাছেই ঘোরাফেরা করবে। তবে আগামী কয়েক দিন শীতের আমেজ বজায় থাকবে। বেশি ঠান্ডা অনুভূত হবে উত্তরের জেলাগুলিতে।

  • Link to this news (আনন্দবাজার)