• Kolkata Book Fair 2023 : কলকাতা বইমেলার জন্য ইস্ট-ওয়েস্ট ৫০,০০০ পার
    এই সময় | ০৬ ফেব্রুয়ারি ২০২৩
  • এই সময়: কলকাতা বইমেলার (Kolkata Book Fair) সৌজন্যে নজির গড়ল ইস্ট-ওয়েস্ট মেট্রো (East West Metro)। বাণিজ্যিক ভাবে যাত্রী পরিবহণ শুরু করার পর এই প্রথম কলকাতা মেট্রোর গ্রিন লাইন অর্থাৎ ইস্ট-ওয়েস্ট মেট্রোর যাত্রী সংখ্যা একদিনে ৫০ হাজারের ঘর পার করল। রবিবার কলকাতা মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র সংবাদমাধ্যমকে জানিয়েছেন, শনিবার অর্থাৎ ৪ ফেব্রুয়ারি কলকাতা মেট্রোর গ্রিন লাইন দিয়ে ৫১ হাজার ২৬৩ জন যাত্রী যাতায়াত করেছেন। কলকাতা মেট্রো জানাচ্ছে, বইপ্রেমীদের কথা মাথায় রেখে ৩০ জানুয়ারি থেকে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত গ্রিন লাইনে অতিরিক্ত রেকের ব্যবস্থা করা হয়েছে। শুধু তা-ই নয়, এমনিতে রবিবার ইস্ট-ওয়েস্ট মেট্রোর পরিষেবা বন্ধ থাকে। কিন্তু ৪৬তম কলকাতা আন্তর্জাতিক বইমেলার জন্য রবিবারও ইস্ট-ওয়েস্টে ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

    এ বারের শুক্রবার পর্যন্ত ভিড় খুব বেশি না-থাকলেও প্রত্যাশা মতো সপ্তাহান্তে দু'টো ছুটির দিন, শনিবার ও রবিবার ভিড় বেশি হয়েছে। শুক্রবার রাতেও করুণাময়ীতে, সল্টলেক সেন্ট্রাল পার্কের বইমেলা ফেরত কেউ কেউ বলছিলেন, 'এ বার বইমেলায় তেমন ভিড় হয়নি।' কিন্তু শনিবার দুপুর থেকেই ভিড় ক্রমশ বাড়তে থাকে, তার পর প্রবল ভিড় হয় বিকেল ৫টা থেকে। যার প্রতিফলন ইস্ট-ওয়েস্ট মেট্রোর রেকর্ড যাত্রিসংখ্যায় পড়েছে, সেটা এক রকম ধরেই নেওয়া হচ্ছে। তবে বইমেলার ভিড় শনিবারের চেয়েও বেশি হয়েছে রবিবার। শনিবার বিকেল ৫টায় যে ভিড় শুরু হয়েছিল, এ দিন তা শুরু হয় দুপুর ৩টেতেই। তার পর যত সময় গড়িয়েছে, ভিড় তত বেড়েছে বইমেলায়।

    বিকেল ৪টের পর থেকে বিভিন্ন গেটে লাইন দিয়ে তবেই ঢুকতে দিচ্ছিলেন পুলিশকর্মীরা। সেই সময়ে লাইন দিয়ে বেরোতেও হচ্ছিল বইমেলা থেকে। রবিবার বলে অনেকেই এসেছিলেন সপরিবারে- তাঁদের একটা বড় অংশ বৃদ্ধ মা-বাবা ও শিশু সন্তানকে নিয়ে। ভিড়ে এ দিন বইয়ের বিক্রিও ভালো হয়েছে। একই সঙ্গে সর্বাধিক ভিড় এ দিনই ছিল চা-কফি ও খাবারের স্টলগুলোয়। যাঁরা শুক্রবার পর্যন্ত গম্ভীর মুখে 'ফুটফল নেই, ফুটফল নেই' বলছিলেন, সেই বই প্রকাশকদের মুখেও এ দিন চওড়া হাসি।
  • Link to this news (এই সময়)