• West Bengal Weather Update : অদ্যই শেষ রজনী! এবারের মতো শীতের শেষ, হাওয়া বদলের পূর্বাভাস আলিপুরের
    এই সময় | ০৬ ফেব্রুয়ারি ২০২৩
  • শীতের বিদায়ঘণ্টা বেজে গেল। এবারের মতো চলতি মরশুমে এটাই শীতের (Winter 2023) শেষ দিন। সোমবার বিকেলের পর থেকে উত্তুরে হাওয়ার প্রভাব ক্রমশই কমতে শুরু করবে। তার জায়গা দখল করে নেবে দক্ষিণা বাতাস। সোমবারের পর থেকে বঙ্গের তাপমাত্রা আর স্বাভাবিকের নীচে নামবে না। ফলে মাঘ মাস শেষ হতে না হতেই শীতের স্পেল শেষ।

    কলকাতায় কেমন থাকবে তাপমাত্রা (Kolkata Weather)?

    সোমবার সকাল থেকেই কলকাতার আকাশে মাঝারি কুয়াশা। বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে যদিও পরিষ্কার হবে আকাশ। এদিন সকালে সর্বনিম্ন তাপমাত্রা রয়েছে ১৫.৯ ডিগ্রি সেলসিয়াস। রবিবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা (Kolkata Temperature Today) ছিল ২৮.২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ থাকবে ৩৩ থেকে ৯৩ শতাংশের মধ্যে।

    এ রাজ্যে শীতের মেয়াদ শেষ (Winter In West Bengal)

    হালকা উত্তুরে হওয়া থাকবে সোমবার বিকেল পর্যন্ত। তবে অদ্যই শেষ রজনী। এরপর আর স্বাভাবিকের নীচে নামবে না পারদ। সোম এবং মঙ্গলবার সিকিম এবং দার্জিলিংয়ে সামান্য বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বাকি আর কোথাও বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। উত্তরবঙ্গে কুয়াশা থাকবে আরও দু'দিন।

    কেমন থাকবে ভিনরাজ্যের আবহাওয়া?

    এদিকে, দক্ষিণ বঙ্গোপসাগরের নিম্নচাপ শক্তি হারিয়ে ঘূর্ণাবর্তে পরিণত হয়েছে। উত্তর পশ্চিম ভারতে রবিবার রাতেই নতুন করে ঢুকেছে পশ্চিমী ঝঞ্ঝা। বুধবার আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে উত্তর পশ্চিম ভারতে। দক্ষিণ ভারতের বেশ কয়েকটি রাজ্যে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। তামিলনাড়ু, কেরালা এবং লাক্ষাদ্বীপ এলাকায় আগামী ২৪ ঘণ্টায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দমকা ঝোড়ো হাওয়া হইবে লাক্ষাদ্বীপ এলাকায়। সর্বোচ্চ গতিবেগ ৫৫ কিলোমিটার প্রতি ঘণ্টা। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে আরও একবার বৃষ্টি এবং তুষারপাতের সম্ভাবনা জম্মু কাশ্মীর (Snowfall In Jammu And Kashmir), লাদাখ (Ladakh), মোজাফফরাবাদ এবং হিমাচলপ্রদেশে। এদিন উত্তরাখণ্ডেও বৃষ্টি এবং হালকা তুষারপাতের সম্ভাবনা রয়েছে। আগামী ৪৮ থেকে ৭২ ঘণ্টায় অরুণাচলপ্রদেশ এবং অসমের উপরিভাগে শিলাবৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। শৈত্যপ্রবাহের সম্ভাবনা রয়েছে আগামী ২৪ ঘণ্টায় মধ্যপ্রদেশ বিদর্ভ এবং ওডিশার কিছু এলাকায়। এছাড়াও আগামী ২৪ ঘণ্টা থেকে ৪৮ ঘণ্টায় কুয়াশার দাপট থাকবে হিমাচলপ্রদেশ, উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশ, অসম, মিজোরাম এবং ত্রিপুরাতে (Tripura)।
  • Link to this news (এই সময়)