• আজ শপথ ৫ বিচারপতির
    আনন্দবাজার | ০৬ ফেব্রুয়ারি ২০২৩
  • বিচারপতি নিয়োগ নিয়ে সুপ্রিম কোর্টের কলেজিয়ামের সঙ্গে টানাপড়েনের মধ্যেই পাঁচ জনের নাম অনুমোদন করেছে কেন্দ্র। আজ সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে শপথ নেবেন সেই পাঁচ জন।

    বিচারপতি নিয়োগের পদ্ধতি নিয়ে বিগত কয়েক দিন ধরেই টানাপড়েন চলছে নরেন্দ্র মোদী সরকার ও সুপ্রিম কোর্টের কলেজিয়ামের মধ্যে। সম্প্রতি বিচারপতি নিয়োগ ও বদলি সংক্রান্ত মামলায় শীর্ষ আদালত জানায়, বিচারপতি পদে নিয়োগে কলেজিয়ামের সুপারিশ করা নাম নিয়ে কেন্দ্র টালবাহানা করলে পদক্ষেপ করতে বাধ্য হবে শীর্ষ আদালত। সেই পদক্ষেপ সরকারের পক্ষে অস্বস্তিকর হতে পারে। তার পরেই কেন্দ্র জানায়, সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে নিয়োগের জন্য কলেজিয়ামের সুপারিশ করা পাঁচ জনের নাম দ্রুত অনুমোদন করবে কেন্দ্র। অনুমোদনের পরে আজ শপথ নেবেন তাঁরা।

    রাজস্থান হাই কোর্টের প্রধান বিচারপতি পঙ্কজ মিথল, পটনা হাই কোর্টের সঞ্জয় করোল, মণিপুর হাই কোর্টের প্রধান বিচারপতি পি ভি সঞ্জয় কুমার, পটনা হাই কোর্টের বিচারপতি আহসানুউদ্দিন আমানুল্লা ও ইলাহাবাদ হাই কোর্টের বিচারপতি মনোজ মিশ্র যোগ দিলে শীর্ষ আদালতে কর্মরত বিচারপতির সংখ্যা দাঁড়াবে ৩২ জন। সুপ্রিম কোর্টের বিচারপতির পদ রয়েছে ৩৪টি। এখন ২৭ জন বিচারপতি কাজ করছেন।

  • Link to this news (আনন্দবাজার)