• আজকের পর থেকেই আবহাওয়ায় বিরাট বদল! রয়েছে বৃষ্টির সম্ভাবনাও
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ০৬ ফেব্রুয়ারি ২০২৩
  • এবারের মতো বোধ হয় পাততাড়ি গোটাচ্ছে শীত। আবহাওয়া দফতরের সর্বশেষ আপডেট বলছে, সোমবার বিকেল থেকেই আবহাওয়ার বদলটা লক্ষ্য করা যাবে। কমে যাবে উত্তুরে হাওয়ার দাপট। শহর থেকে জেলা, নতুন করে ঠান্ডার কাঁপুনি অনুভূত হওয়ার পালা এবার শেষের পথে। নতুন করে আর স্বাভাবিকের নীচে তাপমাত্রা নেমে যাওয়ার সম্ভাবনাও নেই।

    শীতের শেষ স্পেল আজই। আবহাওয়াবিদরা মনে করছেন, আজকের পর থেকেই এরাজ্যে উত্তুরে হাওয়ার গতি একেবারে কমে যাবে। এবার আর নতুন করে রাজ্যে উত্তুরে হাওয়ার দাপট লক্ষ্য করা যাবে না। শীতও পাততাড়ি গোটাতে শুরু করে দেবে। আজ কলকাতা শহরের সর্বনিম্ন তাপমাত্রা খানিকটা ঊর্দ্বমুখী। সর্বনিম্ন তাপমাত্রার পারদ ১৬ ডিগ্রির কাছাকাছি। দিন যত এগোবে একটু একটু করে তাপমাত্রার পারদ ততই বাড়বে। এবারে ভ্যালেন্টাইন্স ডে-তে শীতের পরশ গায়ে মেখে আর ঘোরা হবে না যুগলদের।

    অন্যদিকে, উত্তরবঙ্গের একটি জেলায় বৃষ্টির পরিস্থিতি তৈরি হয়েছে। সপ্তাহের প্রথম দিন অর্থাৎ আজ এবং আগামিকাল মঙ্গলবার দার্জিলিঙের বেশ কয়েকটি এলাকায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সম্ভাবনা রয়েছে সিকিমেও। তবে উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা নেই। যদিও উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায় সকালের দিকে কুয়াশার দাপট চোখে পড়বে। তবে বেলা বাড়লে সেই দাপট হবে ফিকে।

    মোটের উপর এবার শীতের স্মৃতি বড় একটা সুখকর হল না বঙ্গবাসীর। গত ১০ বছরে এবারই প্রথম এমন উষ্ণ পৌষ সংক্রান্তি কেটেছে রাজ্যবাসীর। সরস্বতী পুজোর দিনে শীত উধাও ছিল। মেরেকেটে কয়েকদিন ঠান্ডা হাড় কাঁপিয়েছে। তবে সেই শীতও স্থায়ী হয়নি। আবহাওয়ার যা পরিস্থিতি তাতে সোমবারের পর থেকেই রাজ্যজুড়ে বসন্তের মেজাজ চোখে পড়বে বলেই মনে করা হচ্ছে।
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)