• আজই নতুন মেয়র পাবে দিল্লি এমসিডি? দুটি ব্যর্থ প্রচেষ্টার পর চূড়ান্ত পরীক্ষা
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ০৬ ফেব্রুয়ারি ২০২৩
  • সোমবার তৃতীয়বারের জন্য দিল্লির মেয়র নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে। এর আগে ৬ জানুয়ারি ও ২৪ জানুয়ারি আপ ও বিজেপি কাউন্সিলারদের মধ্যে হট্টোগোলের জেরে স্থগিত হয় মেয়র পদের নির্বাচন। আজ সোমবার ফের নির্বাচন ঘিরে সংঘাতের আশঙ্কা করা হচ্ছে। সকাল ১১টায় শুরু হবে মেয়র পদের জন্য নির্বাচন। দিল্লি পুলিশ সূত্রে খবর, যে কোন ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে দিল্লি পুলিশের পাশাপাশি আধাসামরিক বাহিনীও মোতায়েন রাখা হবে। অনুমোদিত স্টিকারের ব্যবহারের মাধ্যমেই কাউন্সিলরদের গাড়ি কেবলমাত্র ভোটকেন্দ্রে প্রবেশ করতে পারবে।

    উল্লেখ্য গত ৬ জানুয়ারি অনুষ্ঠিত বৈঠকে প্রথমে মনোনীত সদস্যদের শপথ নেওয়ার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছিল আম আদমি পার্টি (এএপি)। হট্টগোল এতটাই বেড়ে যায় যে সভা স্থগিত করা হয়। এর পরে, ২৪ জানুয়ারি নির্বাচন ঘিরে বিজেপি এবং আপ কাউন্সিলরদের মধ্যে সংঘর্ষের কারণে তা স্থগিত করা হয়। মেয়র নির্বাচনের তৃতীয় প্রচেষ্টাও ভেস্তে গেলে দেশের রাজধানীতে পুর পরিষেবায় অচলাবস্থা তৈরি হতে পারে বলে আশঙ্কা।

    দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের অভিযোগ, বিজেপিকে সুবিধা পাইয়ে দিতে লেফটেন্যান্ট গভর্নর ভিকে সাক্সেনা দিল্লির নির্বাচিত সরকারকে উপেক্ষা করে একতরফা ভাবে ১০ জন অল্ডারম্যান নিয়োগ করে মেয়র নির্বাচনে তাদের ভোটাধিকার দিয়েছেন। যা দিল্লি পুর আইনের পরিপন্থী। বিষয়টি নিয়ে ইতিমধ্যে সুপ্রিম কোর্টে মামলাও করা হয়েছে আপের তরফে।

    দুটি ভোটকেন্দ্রে ভোটপর্বের আয়োজন করা হয়েছে। মেয়র নির্বাচনের জন্য সাদা রঙের ব্যালট বাক্স, ডেপুটি মেয়র নির্বাচনের জন্য সবুজ রঙের ব্যালট বাক্স এবং স্থায়ী কমিটির সদস্য নির্বাচনের জন্য গোলাপী রঙের ব্যালট বাক্স নির্ধারণ করা হয়েছে। একজন প্রিসাইডিং অফিসার মেয়র নির্বাচন পরিচালনা করবেন, যেখানে কাউন্সিলর, রাজ্যসভা এবং লোকসভা সাংসদ সহ ১৪ জন মনোনীত বিধায়ক ভোট দেবেন।

    আপ কাউন্সিলররা রবিবার দিল্লি মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের (এমসিডি) প্রিসাইডিং অফিসারকে চিঠি লিখেছেন, মেয়র, ডেপুটি মেয়র এবং স্থায়ী কমিটির সদস্য নির্বাচনের জন্য  ‘অ্যাল্ডারম্যান’কে ভোট দেওয়া থেকে বিরত রাখার দাবি জানিয়েছেন। আপ কাউন্সিলররা বলেছিলেন যে যদি ‘অ্যাল্ডারম্যান’কে নির্বাচনে ভোট দেওয়ার অনুমতি দেওয়া হয় তবে তা দিল্লির মানুষকে অপমান করা হবে।

    আম আদমি পার্টির মুখপাত্র সৌরভ ভরদ্বাজ বলেছেন ‘এটা খুবই দুর্ভাগ্যজনক যে দিল্লির জনগণ কাউন্সিলরদের নির্বাচিত করার পর দুই মাস কেটে গিয়েছে। দিল্লি এমসিডিতে আম আদমি পার্টির সরকার গঠন করতে চায়, কিন্তু বিজেপির গুণ্ডামির জন্য বার বার তা বানচাল হচ্ছে। বিজেপির ভুলের প্রমাণ আমরা সুপ্রিম কোর্টের সামনে পেশ করব’।
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)