• সাতসকালেই ভয়াবহ ভুমিকম্প, তাসের ঘরের মত ভেঙে পড়ল শতাধিক বহুতল, তুরস্কে মৃত কমপক্ষে ২১
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ০৬ ফেব্রুয়ারি ২০২৩
  • সাতসকালেই ভয়াবহ ভুমিকম্প, তাসের ঘরের মত ভেঙে পড়ল শতাধিক বহুতল, তুরস্কে মৃত কমপক্ষে ২১। এর মধ্যে তুরস্কে অন্তত ১৮ জন এবং সিরিয়ায় ১৩ জন নিহত হয়েছে বলে খবর মিলেছে। তুরস্কে ভয়াবহ ভূমিকম্প, ধসে পড়েছে শতাধিক বহুতল। মাত্র এক মিনিটের কম্পনে তছনছ হয়ে গিয়েছে তুরস্ক। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.৮। তুরস্কের মালতিয়া প্রদেশে অন্তত ১৩০টি বহুতল তাসের ঘরের মত ভেঙে পড়েছে। প্রশাসন সূত্রে জনগণকে খোলা জায়গায় জড়ো হওয়ার জন্য এবং ভবনগুলি খালি করার আহ্বান জানানো হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সোয়লু বলেছেন, বহুতলের নীচে অনেকে আটকা পড়ে থাকার সম্ভাবনা রয়েছে। প্রশাসনের তরফে দ্রুত গতিতে চলছে উদ্ধারকাজ। মৃতের সংখ্যা আরও বাড়ার সম্ভাবনা রয়েছে।

    সোমবার ভোররাতে তুরস্কে ভয়াবহ ভূমিকম্প অনুভূত হয়েছে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.৮। এখনও অবধি প্রশাসনের তরফে ক্ষয়ক্ষতির বিষয়ে কোন তথ্য জানানো না হলেও, ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় বেশ কিছু ভিডিয়ো প্রকাশ্যে এসেছে যেখানে দেখা গিয়েছে কম্পনের জেরে একাধিক বহুতল ভেঙে পড়েছে। এই ঘটনায় কমপক্ষে ২১ জনের মৃত্যু হয়েছে।

    ইউএসজিএস থেকে প্রাপ্ত তথ্য অনুসারে সংবাদ সংস্থা এএনআই- জানিয়েছে সোমবার তুরস্কের নুরদাগি থেকে ২৩ কিলোমিটার পূর্বে ৭.৮ মাত্রার ভূমিকম্প হয়। প্রায় এক মিনিট স্থায়ী হয় কম্পন। এই ভূমিকম্পে হুড়মুড়িয়ে ভেঙে পড়ে একাধিক বহুতল।

    রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম টিআরটি-এর ছবিগুলিতে বিল্ডিংগুলির ব্যাপক ক্ষয়ক্ষতি এবং তুষারে মোড়া রাস্তায় প্রাণ বাঁচাতে মানুষজনের জড়ো হওয়ার ছবি দেখা গিয়েছে। সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, দক্ষিণ তুরস্কে ভয়াবহ ভূমিকম্প হয়, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৭.৮। এর কয়েক মুহূর্ত পরই ফের একবার ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে এই কম্পনের মাত্রা ছিল ৬.৭।

    পরপর দুবার কম্পনে ব্যপক ক্ষয়ক্ষতি-প্রাণহানির আশঙ্কা করা হচ্ছে ভূমিকম্পটি প্রায় এক মিনিট স্থায়ী ছিল। জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্সেস (জিএফজেড) অনুসারে, মধ্য তুরস্কে ১০ কিলোমিটার গভীরে ৭.৮ মাত্রার একটি ভূমিকম্প হয়েছে। তুরস্কের দুর্যোগ মোকাবিলা দফতর (এএফএডি) জানিয়েছে, এক মিনিট ধরে ভূমিকম্প অনুভূত হয়েছে। এখনও পর্যন্ত ২১ জনের মৃত্যুর খবর মিলেছে। এর আগে ২০২২ সালের নভেম্বরে তুরস্কে ভূমিকম্প অনুভূত হয়েছিল। সেই সময় কম্পনের তীব্রতা ছিল ৫.৯, এতে আহত হয়েছিলেন প্রায় ৫০ জন।
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)